দ্বীনদার জীবন সঙ্গী।

দ্বীনদার জীবন সঙ্গী। আসসালামু আলাইকুম
আমার পেজে আপনাকে সাগতম।
আজ থেকে আমি আপনাদের সাথে আছি।
আমি হাফেজা আলেমা হুমায়রা
(4)

05/02/2024

আসসালামু আলাইকুম

14/01/2024

সকলের ভালোবাসাই নতুন ভাবে শুরু করতে চাই। দোয়া করবেন সবাই

12/01/2024

এক হাজার পাপ ক্ষমা ও ১ হাজার নেকিঃ

১০০বার তাসবীহ (সুবহানাল্লহ)
পাঠ করলে তার ‘আমলনামায়
১ হাজার নেকী লিপিবদ্ধ করা হবে
এবং তার ১ হাজার অপরাধ ক্ষমা করা হবে।

তিরমিজি ৩৪৬৩- হাসান সহিহ।

12/01/2024

চলুন সবাই নামাজে যায়।

12/01/2024

আসসালামু আলাইকুম
জুম্মা মোবারক

18/12/2023

Assalamualaikum

12/12/2023
27/10/2023

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন?

31/08/2023

মুসলমানদের অগ্রগতির জন্য মুসলমানদের অনুদিত জমির ওপর প্রতিষ্ঠিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। আজও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমি রাজস্ব পরিশোধ করা হয় নওয়াব সলিমুল্লাহর নামের স্মরণে ‘সলিমাবাদ মৌজা’ নামে।

অথচ সেই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের অপরিহার্য অনুষঙ্গ হিজাব-নিকাবের ওপর বারবার আঘাত করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিকাব-ইস্যুর রায় যদি মুসলমানদের বিরুদ্ধে যায়, জাতি হিসেবে তা হবে আমাদের জন্য কলঙ্কের। এই পরাজয়ের গ্লানি হয়তো বহুকাল এদেশের মুসলমানদেরকে বয়ে বেড়াতে হবে।

শিক্ষক বাবার মতো, শিক্ষকের সামনে পর্দার প্রয়োজন নেই—বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে এরচেয়ে অযৌক্তিক, শুভঙ্করের ফাঁকি টাইপ কথা আর কিছু হতে পারে না। শিক্ষক যদি বাবার মতোই হবেন, তবে পত্রিকার পাতায় পাতায় শিক্ষক কর্তৃক ছাত্রীর যৌননিগ্রহের নিউজ এতবেশি কেন পড়তে হচ্ছে আমাদের!

অসংখ্য বিকল্প থাকার পরও পরীক্ষার স্বচ্ছতা ও পরিচয় শনাক্তির অজুহাতে নেকাবি মেয়েদের মুখ ও কান খুলতে বাধ্য করা স্পষ্টতই ধর্ম ও সংবিধান পরিপন্থী কাজ। চেহারা না খুলেও যে ব্যক্তির পরিচয় শনাক্ত করা যায়, করোনাকাল তা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। সবকিছু দেখেশুনে মনে হয়, পরিচয় শনাক্ত এখানে মুখ্য নয়; ধার্মিক মেয়েদের চেহারা থেকে ইসলামের শিআর সরানোই মুখ্য।

পর্দা কখনোই মেধা ও শিক্ষার অন্তরায় নয়। আপাদমস্তক পর্দা করেও অসংখ্য মুসলিম বোন প্রতি বছর মেডিকেল কলেজসহ প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে তাক লাগানো রেজাল্ট করছে। তারপরও সেই বোনদেরকে আজ শিক্ষকের মুখ থেকে শুনতে হচ্ছে—যারা পর্দা করে তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়ে বাসায় পড়াশোনা করা উচিত।

আইন মানুষের কল্যাণের জন্য তৈরি করা হয়। দেশের সর্ববৃহৎ বিদ্যাপীঠে নিকাববিরোধী আইন প্রণীত হলে তাতে দেশ ও জাতির কী কল্যাণ হবে বোধগম্য নয়। সিংহভাগ মানুষের ধর্মবিশ্বাস, আবেগ-অনুভূতি ও সংস্কৃতির বিরুদ্ধে গিয়ে যদি নিকাববিরোধী আইন তৈরি করা হয়, তবে দেশবাসী সেটা কখনোই মেনে নেবে না। আমরা চাই, আসন্ন রায়ে এদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটুক।

শিক্ষা মানুষের অধিকার নিশ্চিত করার কথা বলে। দেশের জ্ঞানচর্চার কেন্দ্র থেকে যদি মুসলিম বোনদের পর্দা করার সাংবিধানিক অধিকারকে গলা টিপে হত্যা করা হয়, তবে সেই প্রতিষ্ঠানের ওপর থেকে জনগণ আস্থা হারাতে বাধ্য হবে।

কর্তৃপক্ষ বিষয়টি যত দ্রুত উপলব্ধি করতে পারবে, ততই সবার জন্য কল্যাণকর হবে।

কপি পোষ্ট: শায়খ আহমাদুল্লাহ♥

20/08/2023

Hi

20/08/2023

আমার স্বামী ইটালি প্রবাসী। সন্তান প্র'সবের দিন সে আমাকে ফোন করে সন্তানের ব্যাপারে কোনো কিছু জানতে না চেয়ে বললো,"তোমার সঙ্গে সংসার করার ইচ্ছে আমার নেই। খুব শীঘ্রই ডি'ভোর্স লেটার পেয়ে যাবে। বিয়ের আগে এক মেয়ের সাথে আমার সম্পর্ক ছিলো। আমি তাকে বিয়ে করবো।"

আমার পুরো পৃথিবী দুলে উঠলো।
কোনো রকমে বললাম,"অন্য মেয়ের সাথে সম্পর্ক থাকলে আমাকে বিয়ে করেছো কেনো? আর তুমি যে বিয়ে করেছো এটা কি ঐ মেয়েটা জানে?"

সে প্রশ্ন দুটোর উত্তর না দিয়ে ফোন কেটে দিলো। তারপর থেকে সে আর আমার সঙ্গে যোগাযোগ রাখে নি। সদ্য জন্ম নেয়া মেয়েকে নিয়ে আমি এখন কী করবো?

শ্বশুর শাশুড়িকে যখন স্বামীর কথাগুলো বললাম, তারা শুনে স্ত'ব্ধ হয়ে গেলেন। তারাও অনেক চেষ্টা করেছিলেন ছেলের সাথে যোগাযোগ করতে। কিন্তু পারেন নি।

বাবা এসে আমাকে বাড়ি নিয়ে গেলেন। যাওয়ার আগে শাশুড়ি মা আমাকে বললেন,"বউমা, আমরা তোমার সাথে আছি। যে কোনো প্রয়োজনে আমাদের তুমি সঙ্গে পাবে।"

বাবার বাড়িতে আসার কিছুদিন পরই আমার নামে ডি'ভোর্স লেটার এলো। তখন ভাবলাম, আমি কি এই অন্যায় মেনে নেবো, নাকি শয়'তানটার বিরুদ্ধে ল'ড়াই করবো? বহু ভেবে ল'ড়াই করার সিদ্ধান্ত নিলাম।

ডি'ভোর্স লেটারটার দিকে তাকিয়ে মনে মনে স্বামীর উদ্দেশ্যে বললাম,"তোকে আমি অবশ্যই তা'লাক দেবো। তবে এখন নয়, উপযুক্ত সময়ে।"

ডি'ভোর্স লেটারের আইনি জটিলতা এড়ানোর জন্য এবং একতরফা অন্যায় তা'লাক ঠেকানোর জন্য স্থানীয় মেয়রের সাথে যোগাযোগ করলাম। তাকে সব কিছু খুলে বললে তিনি আমাকে আস্বস্ত করলেন যে, এ বিষয়ে তিনি সাহায্য করবেন।

এরপর খোঁজ নিতে লাগলাম কোন মেয়ের সাথে ওর সম্পর্ক ছিলো। এবং কবে সে বিয়ে করতে যাচ্ছে। এই তথ্যগুলো জানার ব্যাপারে আমাকে সাহায্য করেছিলো স্বামীর এক বন্ধু।

বন্ধুটি বললো,"ভাবী, আপনার সাথে ও অবি'চার করেছে। এখন আরেকটা মেয়েকে ফাঁ'দে ফেলতে যাচ্ছে। ওকে আটকানো দরকার। আর সেজন্যই আপনাকে সাহায্য করলাম।"

মেয়ের বাড়ির ঠিকানা এবং বিয়ের তারিখ আমার বাবা মা এবং শ্বশুর শাশুড়িকে জানালাম। এরপর পুলিশ স্টেশনে স্বামীর বিরুদ্ধে মা'মলা করলাম। প্রথম স্ত্রীর অনুমতি না নিয়ে দ্বিতীয় বিয়ে করা এবং ভরণপোষণ না দেয়ার মা'মলা।

এরই মধ‍্যে সে গোপনে দেশে এসে বিয়ের প্রস্তুতি নিয়ে নিয়েছিলো। আমার সাথে বা তার পরিবারের কারো সাথেই যোগাযোগ করেনি।

তারপর বিয়ের দিন মেয়েকে কোলে নিয়ে পুলিশসহ সবাইকে নিয়ে হাজির হলাম ওর বিয়ের অনুষ্ঠানে। কনের বাড়িতে ঘরোয়া ভাবে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো।

নতুন পাঞ্জাবি পরে স্বামী বিছানার ওপর বসেছিলো। মুখে ছিলো লাজুক হাসি। কিন্তু মানুষজন নিয়ে আমাকে রুমে ঢুকতে দেখে তার লাজুক হাসি অদৃশ্য হয়ে গেলো। হাসির বদলে চোখে মুখে দেখা দিলো আ'ত'ঙ্ক।

বিছানার পাশে ছোটো একটা টুলের ওপর ডালায় ফুল সাজিয়ে রাখা হয়েছিলো। আমি রুমে ঢুকে মাত্র ঐ টুলে সজোরে লা'থি মার'লাম। তারপর ওকে চড় মা'রার জন্য তেড়ে গেলাম। কিন্তু বাবা আমাকে ধরে ফেললেন।

শাশুড়ি মা তখন বললেন,"বেয়াই সাহেব, মেয়েকে ছেড়ে দিন। ব'দ'মা'শটাকে ক'ষে একটা চড় দিক।"

বাবা আমাকে ছেড়ে দিলেন। আমি তখন , রাগে, ক্ষো'ভে, কষ্টে শরীরের সমস্ত শক্তি দিয়ে ওর গালে একটা চড় মার'লাম।

আমার পরিচয় ততোক্ষণে সবাই জেনে গেছে।
কনের বাবা তখন আমাকে বললেন,"ছেলে যে আগে বিয়ে করেছে এটা সে আমাদের বলে নি। সে দেখছি বিরাট ধোঁ'কা'বাজ।"

এই সময় কনে ভেতরের রুম থেকে বেরিয়ে এসে আমাকে বললো,"আপু, ও আপনার সাথে যে অন্যায় করেছে তা ভ'য়াব'হ। এমন ছেলেকে বিয়ে করার প্রশ্নই আসে না। আমারো ইচ্ছে করছে ব'দমা'শটার গালে একটা চড় মা'রতে।"

সবার সামনে ব'দমা'শটা লা'ঞ্ছি'ত হলো।

ওকে জে'লে ঢুকিয়ে তারপর তা'লাক দিলাম।

পুরো দেনমোহরের টাকা শ্বশুর আমাকে বুঝিয়ে দিয়েছিলেন। এবং আমার মেয়ের যাবতীয় খরচের দায়িত্ব তিনি নিলেন।

মেয়ে আমার কাছে অর্থাৎ নানা বাড়িতে বড় হতে লাগলো। তবে দাদার বাড়িতে সে নিয়মিত যায়। দাদা দাদী নাতনিকে অনেক ভালোবাসেন।

মেয়ে দক্ষতার সাথে বেড়ে উঠতে লাগলো। বেড়ে ওঠা মেয়ের দিকে তাকিয়ে প্রতিদিন মনে মনে বলি,"মাগো, তোকে এমন ভাবে গড়ে তুলবো, যাতে কোনো ছেলে তোকে ধোঁ'কা দেয়ার বিন্দুমাত্র সাহস না পায়। কথা দিলাম।

13/08/2023

আমি ফলো দিসি ২২০০ জন কে।
আর আমাকে ফলো দিছেন মাত্র ১১০০ জন।

কি বুঝলেন? বেইমানী আমি করি না।

13/08/2023

How are YOU

10/08/2023

আপনি কি যৌতুক ছাড়া বিয়ে করতে পারবেন..??

ইনশাআল্লাহ

10/08/2023

আসসালামু আলাইকুম। অনেক সুন্দর আপনার এই পেইজের কন্টেন্ট। অসাধারণ পেইজ আ‍্যডমিনের প্রতিভা আপনার। পোষ্ট গুলো এই প্লাটফর্মে সময় উপযোগি।
সামাজিক সম্পর্ক বজায় রাখার ফেইসবুক একটি অসাধারণ মাধ্যম একে কাজে লাগাতে পারলে মানব জাতির কল‍্যান সম্ভব।
আপনার মধ্যে সেটা আছে।
আপনি এগিয়ে যান। শুভকামনা রইলো।
এই পেইজটি সবোর্চ্চ র‍্যাংক পাওয়ার অধিকার রাখে।
আপনার সফলতা কামনা করি।
সবাই সাপোর্ট দিয়ে পাশে থাকবেন ইন শা আল্লাহ্।
@মিথিলা

09/08/2023

খুব প্রয়োজনীয় একটি পোস্ট।।

একটা অনুষ্ঠানে গিয়ে একজন ভদ্রমহিলা হঠাৎ হোঁচট খেয়ে পড়ে গেলেন। উঠে দাঁড়িয়ে তিনি বললেন, সবকিছু ঠিক আছে, মেঝের টাইলসে তার নতুন জুতোর হীল বেঁধে যাওয়ায় তিনি পড়ে গিয়েছিলেন। কেউ একজন অ্যাম্বুলেন্স ডাকার কথা বললেও তিনি তাতে রাজি হলেন না।
সবকিছু ঠিকঠাক করে, পরিস্কার করে তিনি নতুন করে প্লেটে খাবার নিলেন। যদিও মনে হচ্ছিলো যেন তিনি একটু কেঁপে কেঁপে উঠছেন। অনুষ্ঠানের সম্পূর্ণ সময় জুড়েই তিনি উপস্থিত থাকলেন। পরদিন দুপুরে ভদ্রমহিলার স্বামী ফোন করে জানালেন, তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সন্ধ্যা ছয়টার সময় তিনি মারা গেলেন।

মূল যে ঘটনা ঘটেছিল, তা হলো- তার অনুষ্ঠান চলাকালীন সময় স্ট্রোক হয়েছিল। সেখানে যদি কেউ জানতেন, কিভাবে স্ট্রোক সনাক্ত করা সম্ভব, তাহলে হয়তো ভদ্রমহিলা আজও বেঁচে থাকতেন।

সবাই যে মৃত্যুবরণ করে, তা নয়। অনেকের ঠাঁই হয় বিছানায়, সাহায্যহীন, ভারসাহীন মূমুর্ষূ অবস্থায়। মাত্র তিনটে মিনিট সময় নিয়ে এটা পড়ে ফেলুন।
বিশেষজ্ঞরা বলেছেন, যদি একজন স্ট্রোকের শিকার রোগীকে স্ট্রোক হবার তিন ঘন্টার মধ্যে হাসপাতালে নেওয়া যায়, তবে তাকে সম্পূর্ণভাবে সুস্থ অবস্থায় ফেরত পাওয়া সম্ভব। শুধু আমাদের জানতে হবে কিভাবে স্ট্রোক চেনা যায়, এবং কিভাবে রোগীকে উল্লেখ্য সময়ের মধ্যে মেডিকেল কেয়ারে নেয়া যায়।

স্ট্রোককে চিনুন...
সহজ তিনটি ধাপঃ- S T ও R... পড়ুন এবং জানুন!
মাঝে মাঝে স্ট্রোকের উপসর্গ সনাক্ত করা অনেক কঠিন হয়ে পড়ে। আমাদের অজ্ঞতার কারণেই নেমে আসে যাবতীয় দুর্যোগ। স্ট্রোকের শিকার রোগীর যখন ভয়ানক রকম ক্ষতি হয়ে যাচ্ছে, পাশে দাঁড়ানো প্রিয়জনটিই হয়তো বুঝতে পারছে না, কি অপেক্ষা করছে তাদের কাছের মানুষের জীবনে।

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করার উপায়, সহজ তিনটি প্রশ্ন জিজ্ঞেস করুনঃ
S – Smile. রোগীকে হাসতে বলুন।
T – Talk. রোগীকে আপনার সাথে সাথে একটি বাক্য বলতে বলুন। উদাহরণঃ আজকের দিনটা অনেক সুন্দর।

R – Raise hands. রোগীকে একসাথে দুইহাত উপরে তুলতে বলুন।
এর কোনো একটিতে যদি রোগীর সমস্যা বা কষ্ট হয়, তৎক্ষণাৎ দেরি না করে তাকে হাসপাতালে নিয়ে যান। এবং চিকিৎসককে সমস্যাটি খুলে বলুন। (রোগী বলতে স্ট্রোকের শিকার সন্দেহ করা ব্যক্তি বোঝানো হয়েছে)
সনাক্তকরণের আরেকটি উপায় হচ্ছে, রোগীকে বলুন তার জিহবা বের করতে। যদি তা ভাঁজ হয়ে থাকে, বা অথবা যদি তা বেঁকে

05/08/2023

তামিম ইকবাল যা বললেন...

>>প্রধানমন্ত্রীর কথায় অবসর ভেঙে ফিরলেও নেতৃত্বে ফিরছেন না তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

বিসিবি সভাপতি নাজমুল হাসানের বাসভবনে আজ বৃহস্পতিবার রাতে বৈঠকে বসেন তামিম। সেখানেই নিজের সিদ্ধান্তের কথা বিসিবি প্রধানকে জানান তিনি।

পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তামিম ইকবাল বলেন, ‘আমরা অনেক আলোচনা করেছি। আমার সমস্যা, কী সমস্যা ছিল, কী হবে সামনে, সবকিছু নিয়ে। আমি একটা ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি, যেটা উনাদেরকে বলেছি, কারণও জানিয়েছি....আজকে থেকে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করছি।’

নিজের ইনজুরির বিষয়টিও অধিনায়কত্ব ছাড়তে তামিমকে প্ররোচিত করেছে।

#তামিম বলেন, ‘ইনজুরি একটা ইস্যু। আমি ইনজেকশন দিয়ে এসেছি (লন্ডন থেকে)। কিন্তু ইনজেকশনটাও কিন্তু হিট অ্যান্ড মিসের মতো। আমার কাছে মনে হয়, দলের জন্য... সবসময়ই একটা কথা বলে এসেছি, সবকিছুর ওপরে আমি সবসময়ই দলের কথাই ভাবি। আমার মনে হয়, দলের কথা চিন্তা করে আমার সরে যাওয়াটাই হবে সবচেয়ে ভালো।’

এই বাঁহাতি আরও বলেন, ‘আমরা একসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি আজকে। আমার ম্যাসেজটা উনাকে দিয়েছি। উনিও বুঝেছেন এবং যা বলার আমাকে সুন্দর করে বুঝিয়ে বলেছেন। তবে মূল ব্যাপার হলো এটি যে, আমার কাছে মনে হয়েছে, দলের ভালোর জন্য আমার অধিনায়কত্ব থেকে সরে যাওয়া উচিত এবং মনোযোগ দেওয়া উচিত শুধু খেলোয়াড় হিসেবে ও যখনই সুযোগ আসবে, চেষ্টা করা উচিত নিজের সেরাটা দেওয়ার।’

প্রসঙ্গত, তামিম ইকবাল গত ৫ জুলাই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অধিনায়কত্ব করেন। ওই ম্যাচই তার অধিনায়কত্বের শেষ ম্যাচ। এরপরই তিনি অবসরের ঘোষণা দিয়েছিলেন।

04/08/2023

Let's gooo

04/08/2023

গরিব হলে শেয়ার দিন।

04/08/2023

যাদের ফলো লাগবে তারা এখনই ফলো করুন ইনশাল্লাহ ব্যাক পেয়ে যাবেন।

03/08/2023

যাদের ফলো লাগবে তারা এখনই ফলো করুন ইনশাল্লাহ ব্যাক পেয়ে যাবেন🥰🥰🥰🥰

03/08/2023

আমরা যদি একে অন্যকে ফলো করি, তাহলে 15K হওয়া কোন ব্যাপার না।
এতে সবারই ফলোয়ার, বারবে👈

Address

Dhaka

Website

Alerts

Be the first to know and let us send you an email when দ্বীনদার জীবন সঙ্গী। posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Videos

Share


Other Digital creator in Dhaka

Show All

You may also like