স্বপ্ন বাগানের ডায়েরী

স্বপ্ন বাগানের ডায়েরী অন্য কারো কথায় নিজের স্বপ্নকে ভেঙ্গে দিবেন না। কারণ, স্বপ্নটা আপনার মানুষের নয়।
(10)

মাঝে মাঝে হৃদয় যুদ্ধের জন্য হাহাকার করে উঠে মনে হয় রক্তই সমাধান, বারুদই অন্তিম তৃপ্তি; আমি তখন স্বপ্নের ভেতর জেহাদ, জে...
17/08/2023

মাঝে মাঝে হৃদয় যুদ্ধের জন্য হাহাকার করে উঠে মনে হয় রক্তই সমাধান, বারুদই অন্তিম তৃপ্তি; আমি তখন স্বপ্নের ভেতর জেহাদ, জেহাদ বলে জেগে উঠি।
✍️ কবি আল মাহমুদ

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

15/08/2023

পুরোনো কথা পুরোনো ব্যথা মনে রাখতে নেই ।
লিখেছেন :- মহন তালুকদার ।

Copy this video:
Zubair Ahmed
Zubair ahmed fan's club

08/08/2023

ডুলাহাজারা সাফারি পার্ক (যা ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক নামেও পরিচিত)
✍️ Md Abdul Kader Rakib
২০০১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের কক্সবাজারের চকোরিয়া উপজেলায় প্রতিষ্ঠিত একটি সাফারি পার্ক, যেখানে পশুপাখি মুক্ত অবস্থায় বিচরণ করে। এটি বাংলাদেশের প্রথম সাফারি পার্ক। কক্সবাজার জেলা সদর হতে উত্তরে পার্কটির দূরত্ব ৫০ কি:মি: এবং চকরিয়া সদর হতে দক্ষিণে ১০ কি:মি: এর আয়তন প্রায় ৯০০ হেক্টর। সাফারী পার্ক হলো সরকার ঘোষিত এলাকা যেখানে বণ্যপ্রানীদেরকে তাদের প্রাকৃতিক পরিবেশে প্রতিপালন করা হয়।
ডুলাহাজারা সাফারি পার্কটি কক্সবাজার জেলা সদর থেকে ৪৮ কিলোমিটার উত্তরে এবং চকরিয়া থানা থেকে ১০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার জেলা সদরের দক্ষিণ বন বিভাগের ফাসিঁয়াখালি রেঞ্জের ডুলাহাজারা ব্লকে অবস্থিত। ১৯৮২ সালে অবিভক্ত কক্সবাজার উত্তর বনবিভাগের কক্সবাজার জেলার চকরিয়া উপজেলাধীন ডুলাহাজারা ব্লকের ৪২.৫ হেক্টর বনাঞ্চল নিয়ে একটি হরিণ প্রজনন কেন্দ্র স্থাপন করা হয়। পরবর্তীতে ২০০১ সালে উঁচু-নিচু টিলাসমৃদ্ধ চিরসবুজ এ বনাঞ্চলের জীববৈচিত্র্য সংরক্ষণ ও আবাসস্থলের টেকসই উন্নয়নের লক্ষ্যে এর আয়তন ৯০০ হেক্টর বৃদ্ধি করে দেশের প্রথম সাফারি পার্ক হিসেবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কক্সবাজার’-এর যাত্রা শুরু হয়।
ডুলাহাজারা সাফারি পার্ককে কেউ কেউ সাফারি পার্ক বলতে রাজি নন, কারণ এখানে প্রাকৃতিক অবকাঠামোর বদলে অত্যাধুনিক ও কৃত্রিম অবকাঠামো গড়ে তোলা হয়েছে বেশি।
বাংলাদেশ বন বিভাগের দেয়া তথ্যমতে, এই পার্কটিতে বছরে প্রায় ১,০০,০০০ পর্যটক ভ্রমণ আসেন। পার্কের প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্ক ৳৫০ (পঞ্চাশ টাকা), অপ্রাপ্ত বয়স্ক (৫-১৫ বছর) ৳২০ (বিশ টাকা), শিশু ৫ বছরের নীচে ফ্রি, বিদেশী দর্শনার্থী ৫ ডলার, শিক্ষা সফর ছাত্র সংখ্যা- ১-১০০ ৳ ৫০০ (পাঁচশত টাকা), ১০১-২৫০ ৳৮০০ (আটশত টাকা), পিকনিক স্পট প্রতি দলের জন্য ৳ ২০০০ (দুই হাজার টাকা)।
ডুলাহাজারা সাফারি পার্ক মূলত হরিণ প্রজনন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হলেও এখানে বাঘ, সিংহ, হাতি, ভালুক, গয়াল, কুমির, জলহস্তী, মায়া হরিণ, সম্বর হরিণ, চিত্রা হরিণ, প্যারা হরিণ প্রভৃতি প্রাণীও রয়েছে। এই পার্কে স্বাদুপানির কুমির যেমন আছে, তেমনি আছে লোনা পানির কুমির। এছাড়াও ২০১৭ থেকে এ পার্কে তৈরী করা হয়েছে কৃত্রিম আফ্রিকান সাফারি যেখানে আফ্রিকান প্রাণী হিসেবে রয়েছে জেব্রা ও ওয়াইল্ড বিস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে বিভিন্ন বেষ্টনীতে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ৮৫টি পাখি, ৬৯টি সরীসৃপ ও ১৫০টি স্তন্যপায়ী প্রাণী রয়েছে । এছাড়াও পার্কে হরিণ, বানর, বনবিড়াল, মেছোবিড়াল, বন্য শুকর, সজারু, বন মোরগ, ফিঙ্গে, ঘুঘু, চিলসহ বিভিন্ন প্রজাতির প্রাণী উন্মুক্ত অবস্থায় রয়েছে। এছাড়া শীতকালে বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয়ে ওঠে পার্কের বিভিন্ন লেক ও জলাশয়।

19/07/2023

সন্তানদের সাথে যে ভুলগুলি করা যাবে না!

#স্বপ্ন_বাগানের_ডায়েরী
Video: https://youtu.be/M7jOusEA1vs

16/07/2023

কক্সবাজার সুবন্ধা বীচে, আনারকলি ফল।
✍️Md Abdul Kader Rakib
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চাষ হচ্ছে একটি সুস্বাদু বিদেশি ফল। বাইরের দেশে ফলটির সবচেয়ে পরিচিত নাম ‘প্যাশন’ বা 'আনারকলি'। তবে অঞ্চলভেদে এর ভিন্ন নামও আছে। যেমন দক্ষিণ আফ্রিকায় পরিচিত ‘পারপেল গ্রানাডিলা’ নামে। ফলটির বৈজ্ঞানিক নাম ‘প্যাসিফ্লোরা ইডিউলাস’। মিষ্টি স্বাদ ও উপকারিতার কারণে অনেক দেশেই ফলটি বেশ জনপ্রিয়।
তিন বছর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই বিদেশি ফলের চাষ শুরু করেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ মোহাম্মদ সোহায়েল স্যার। বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেসা হলের আঙিনায় ২০১১ সালের মাঝা-মাঝিতে প্যাশন ফলের দুটি চারাগাছ লাগান তিনি।
মোহাম্মদ সোহায়েল জানান, চারা লাগানোর দুই বছর পর গত বছর অল্প কিছু ফল ধরেছিল। তবে এ বছর দুটি গাছে প্রায় ছয় শতাধিক ফল ধরেছে। এই বিদেশি ফল সম্পর্কে তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ এশিয়াসহ গ্রীষ্মমণ্ডলীয় অনেক দেশে বাণিজ্যিকভাবে ফলটি চাষ হয়। বাংলাদেশে এখনো বাণিজ্যিকভাবে এ ফলের চাষ শুরু হয়নি। তবে এ দেশের আবহাওয়া এ ফল চাষের জন্য খুবই উপযোগী।
শিক্ষক মোহাম্মদ সোহায়েল জানান, প্যাশন গাছে বছরে দুবার ফল ধরে। পূর্ণাঙ্গ ফল গোলাকার বা ডিম্বাকার। কাঁচা অবস্থায় এটি সবুজ হয়। তবে পরিণত অবস্থায় হলুদ বা গাঢ় বেগুনি রং ধারণ করে। ফলটি অত্যন্ত পুষ্টিগুণসম্পন্ন। এতে প্রচুর পরিমাণ প্রো-ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও আয়রন রয়েছে। এ ফলের জুস পটাশিয়ামের একটি বড় উৎস। ১০০ গ্রাম ফল খেলে ৯৭ কিলোক্যালরি শক্তি পাওয়া যায়। এ ছাড়া প্রতি ১০০ গ্রাম ফলে ক্যালসিয়াম রয়েছে ১২ মিলিগ্রাম, ম্যাগনেশিয়াম ২৯ মিলিগ্রাম, সোডিয়াম ২৮ মিলিগ্রাম ও জিংক ০.১ মিলিগ্রাম। এ ফলটি উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। হাঁপানি ও ডায়াবেটিক রোগীদের জন্যও এই ফল বিশেষ উপকারী।
ফলটি মিষ্টি স্বাদের হলেও বাংলাদেশের মাটিতে যে ফল জন্মেছে, তা কিছুটা টক। জীবপ্রযুক্তির মাধ্যমে এ ফলে মিষ্টি স্বাদ আনার চেষ্টা চলছে।
মোহাম্মদ সোহায়েল বলেন, ‘ঢাকার কিছু দোকানে এ ফল কিনতে পাওয়া যায়। এক কেজির দাম পড়ে ৭৫০ থেকে ৮০০ টাকা। আমাদের দেশে এত টাকায় এ ফল কেনা অনেকের পক্ষেই সম্ভব নয়। আমরা গবেষণার মাধ্যমে ফলটিতে জীবপ্রযুক্তি প্রয়োগের চেষ্টা করছি। আশা করছি জীবপ্রযুক্তির মাধ্যমে ফলটিতে কাঙ্ক্ষিত পরিবর্তন আনতে পারলে আমাদের দেশেও বাণিজ্যিকভাবে এ ফলের চাষ শুরু করা যাবে।’
বাসা বা বাড়িতে এক ফালি উঠোন থাকলে অন্যান্য দেশীয় ফলের সঙ্গে এই বিদেশি ফলের চাষ অসম্ভব কিছু নয় বলে মনে করেন মোহাম্মদ সোহায়েল। তিনি বলেন, ছায়াযুক্ত স্থানে একটি প্যাশন ফলের চারা রোপণ করে নিয়মিত যত্ন নিলেই দুই থেকে তিন বছরের মধ্যে ফল পাওয়া সম্ভব। এ জন্য বাড়তি তেমন কোনো যত্নের প্রয়োজন নেই।
মোহাম্মদ সোহায়েল ফলটি সম্পর্কে এত প্রয়োজনীয় তথ্যের সঙ্গে একটি ভিন্নরকম তথ্যও জানান। তিনি জানান, প্যাশন ফলের গাছে যে ফুল হয়, সেটিই প্যারাগুেয়র জাতীয় ফুল।

12/07/2023

হুমায়ূন আহমেদ স্যার একটি কথা।
🔊Oishe Moni Tumpa


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

09/07/2023

ছেলেরা নাকি সময় দেয় না
🔊 Jasmita Dev Roy


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

তুমি বাস্তবে আমার আঙিনায়আসো না ঠিকি,তবে রোজ নিয়ম করে আমারস্বপ্নে আসো! 🥰🥰   #স্বপ্ন_বাগানের_ডায়েরী
06/07/2023

তুমি বাস্তবে আমার আঙিনায়
আসো না ঠিকি,
তবে রোজ নিয়ম করে আমার
স্বপ্নে আসো! 🥰🥰


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

   #স্বপ্ন_বাগানের_ডায়েরী
27/06/2023


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

26/06/2023

আগে চাইতাম যদি বড় হতাম,
আর এখন চাচ্চি যদি সেই ছোটবেলা আবার ফিরে পেতাম।


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

মোটরগাড়ি✍️ Md Abdul Kader Rakib বাইক টা দিছে শ্বশুরমশাই     আব্বা দিছে তেলতাই তো আমার গতির সাথে   জেট বিমান ও ফেল।দুর্ঘ...
25/06/2023

মোটরগাড়ি
✍️ Md Abdul Kader Rakib
বাইক টা দিছে শ্বশুরমশাই
আব্বা দিছে তেল
তাই তো আমার গতির সাথে
জেট বিমান ও ফেল।

দুর্ঘটনা ঘটলে ঘটুক
আমার কিসের ভয়
গেলে যাবে বাপ-শ্বশুরের
আমার কিছু নয়।

চলরে আমার মোটরগাড়ি
জোরসে মারো টান
কে কি বলে শুনব না আজ
ধরছি চেপে কান।

আহা হা হা কি মনোরম
গাঁয়ের বাঁকা রাস্তা
ছয় শ কিলো ঘুরে এসে
করব রে আজ নাস্তা।

এমন গতি তুলবরে আজ
আমার গতি দেখে।
থমকে যাবে পথের পথিক
পন্থ চলা রেখে।

গতির চোটে কাঁপছে মানুষ
উড়ছে পথের ধুলো
লাফিয়ে উঠছে পথের ধারের
বান্ধা ছাগল গুলো।

গতি আর ও বাড়িয়ে দিলাম
পথটা পেয়ে সরু
হঠাৎ দেখি সামনে আমার
বিশাল বড় গরু।

ধাক্কা লেগে হুন্ডা আমার
পড়ল গিয়ে খাদে
আমার তখন হুঁশ ছিল না
ফিরছে দুদিন বাদে।

দু দিন বাদে জ্ঞান ফিরলে
চেয়ে দেখি ভাই
আমার যে দুই পা ছিল তার
একটা সাথে নাই।

সকল কিছু শোনার পরে
চমকে গেল গা
বাইকটা না কি ঠিকই আছে
আমার গেছে পা।

আমার শখের বাইকে এখন
অন্য মানুষ চড়ে
পা হারিয়ে কান্দি আমি
বন্ধি হয়ে ঘরে।

ঘরে বসে ভাবি যদি
পা টা পেতাম ফিরে
তিড়িং বিড়িং ছেড়ে আমি
বাইক চালাতাম ধীরে।

মনরে বলি মন যদি তুই
বুঝতে দু দিন আগে
তবে কি তোর পা হারিয়ে
পঙ্গু হওয়া লাগে!

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

Happy Father's Day✍️ Md Abdul Kader Rakib বাবা এমন একটি শব্দ যার কোন সংজ্ঞা হয়না। আমরা সন্তানরা কখনো বাবাদের কান্না করত...
18/06/2023

Happy Father's Day
✍️ Md Abdul Kader Rakib
বাবা এমন একটি শব্দ যার কোন সংজ্ঞা হয়না। আমরা সন্তানরা কখনো বাবাদের কান্না করতে দেখিনি। কিন্তু চিন্তা করুন তো বাবাদের কি কান্না পায় না। পায় কিন্তু আমাদের দিকে তাকিয়ে বাবারা সকল দুঃখ ভুলে যায়। আজ পর্যন্ত দেখলাম না আমার আব্বু তার কষ্ট হলেও আমার কাছে কিছু চেয়েছে। আমরাও সন্তানরা সবসময় বাবাদের রাগি চেহারাটাই বেশি দেখি। আমরা কখনো চিন্তাও করিনি বাবারাও আমাদের মত রক্ত মাংসে গড়া মানুষ। বাবা তোমাকে কখনো বলা হয়নি তোমাকে কতটা ভালোবাসি।


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

13/06/2023

ভালোবাসা সেটাই হওয়া উচিত, যেখানে দু'টি মানুষ একে অপরকে নিয়ে হাজার বছর বেঁচে থাকতে চায় 🥰🥰

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

জীবন অ'সম্ভব সুন্দর✍️ Md Abdul Kader Rakib আজ থেকে নিজের ভালো থাকার দায়িত্ব নাও। জীবন অ'সম্ভব সুন্দর। এই সুন্দর জীবনটাকে...
12/06/2023

জীবন অ'সম্ভব সুন্দর
✍️ Md Abdul Kader Rakib
আজ থেকে নিজের ভালো থাকার দায়িত্ব নাও। জীবন অ'সম্ভব সুন্দর। এই সুন্দর জীবনটাকে কেন অন্যের জন্য ন'ষ্ট করবে। জীবনটা যেহেতু তোমার তাকে ভালো রাখার দায়িত্বও তোমার। নিজেকে ভালো রাখার জন্য যা যা করা দরকার সব করো। কেউ যদি তোমার এ'কাকিত্ব দূ'র করার সঙ্গী না হয় তবে নিজেই নিজের এ'কাকিত্বের সঙ্গী হও।
নিজেকে খুশি রাখতে নিজেই নিজের সাথে সেল্ফ ডেট করো। নিজেকে একটা পছন্দের ফুল উপহার দাও। নিজেই নিজেকে ট্রিট দাও। এরপর কিছুটা সময় প্রকৃতির সাথে কাটাও দেখবে মনটা আপনা আপনিই ভালো হয়ে গেছে।
সবসময় সবাই তোমার জীবনে থাকবেনা। স্বা'র্থ ফুরালে সকলেই চলে যাবে তোমাকে একা করে। তাই এ'কাকিত্বকে আপন করে নাও। আর এই এ'কাকিত্বের সঙ্গী করো নিজেকেই। জীবন অনেক সুন্দর কারো জন্য সেই সুন্দর জীবনটা ন'ষ্ট করোনা।


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

11/06/2023

সমুদ্রের উপরিভাগের দৃশ্য দেখে মুগ্ধ হওয়ার গতানুগতিক ধারা থেকে বেরিয়ে সমুদ্রের গভীরের অদেখা জগৎ ও সামুদ্রিক জীব বৈচিত্র সম্পর্কে জানতে রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড পর্যটনের এক নতুন ধারা সৃষ্টি করেছে। যেখানে ইকোট্যুরিজম বান্ধব নির্মল বিনোদনের পাশাপাশি সমুদ্র শিক্ষার এক দারুণ সুযোগ রয়েছে। এখানে রয়েছে প্রায় দুই শতাধিক প্রজাতির জীবন্ত সামুদ্রিক প্রাণীর সমাহার। এর মধ্যে আছে হরেক রকমের অক্টোপাস শামুক হাঙ্গর কাঁকড়া চিংড়ি জেলিফিশ সহ সমাজের জানা-অজানা অনেক আকর্ষণীয় মৎস্য। কক্সবাজার পর্যটক এলাকায় দর্শনীয় স্থানের মধ্যে এটি অন্যতম।

https://youtu.be/YR2XrGijtYE


স্থান: Radiant Fish World , Cox's Bazar
Jhawtala, Main Road , Cox's Bazar, Bangladesh. 4700 Cox's Bazar, Chittagong Division, Bangladesh

11/03/2023

ভালোবাসা তো এমনই হওয়া উচিত, যে ভালোবাসায় প্রিয় মানুষের স্বপ্নকে নিজের স্বপ্ন থেকে বেশি প্রাধান্য দিবে।

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

সকল অবিবাহিত যুবক যুবতীদের জন্য সুন্দর একটি দোয়া :اَللَّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ حُبِّكَ وَحُبِّ مَنْ يُحِبُّكَআল্লাহুম...
10/03/2023

সকল অবিবাহিত যুবক যুবতীদের জন্য সুন্দর একটি দোয়া :
اَللَّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ حُبِّكَ وَحُبِّ مَنْ يُحِبُّكَ
আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাকা ওয়া হুব্বা মান ইউহিব্বুক।
অর্থ: হে আল্লাহ, আমি তোমার ভালোবাসা চাই এবং তোমাকে যে ভালোবাসে তার ভালোবাসা চাই!
-(তিরমিযী: ৩৪৯০)

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

07/03/2023

শবে বরাত আসলে কি? ইসলামে এই শবে বরাতের রজনী নামে কি কোন কিছু আছে? শবে বরাত রাতে কি হালুয়া রুটি খেতে হবে? শবে বরাত রাতে কি গোসল করলে গুনা মাফ হবে? শবে বরাত রাতে কি কোনো নির্দিষ্ট নামাজ আছে?

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

06/03/2023

কিছু বৈজ্ঞানিক তথ্য
🎤 জয়নাল আবেদীন আল কাদেরী

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

04/03/2023

হাদিস অনুসারে আয়াতুল কুরসিকে কুরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত হিসেবে গণ্য করা হয়। আয়াতটিকে কুরআনের অন্যতম শক্তিশালী আয়াত হিসাবে বিবেচনা করা হয় কারণ কেউ যখন এটি পাঠ করে, তখন সে আল্লাহর মাহাত্ম্য নিশ্চিত করে বলে বিশ্বাস করা হয়। যে ব্যক্তি সকাল-সন্ধ্যা এই আয়াতটি পাঠ করবে সে জ্বিন ও শয়তানদের অনিষ্ট থেকে আল্লাহর নিরাপত্তায় থাকবে; এটি দৈনিক আদখার নামেও পরিচিত। জ্বিন ও শয়তান থেকে মুক্তি ও সুরক্ষার জন্য এটি ভূতের ঝাড়ফুঁকে ব্যবহৃত হয়। যেহেতু এটি বিশ্বাস করা হয় যে আয়াতটি আধ্যাত্মিক বা শারীরিক সুরক্ষা প্রদান করে, তাই প্রায়শই মুসলমানরা ভ্রমণে বের হওয়ার আগে ও ঘুমাতে যাওয়ার আগে এটি পাঠ করে। আয়াতটি সারাদিনের জন্য খাবিস (জ্বিনদের দ্বারা যৌন নিপীড়ন) থেকে সুরক্ষা এবং বেঁচে থাকার জন্যও ব্যবহৃত হয়। প্রত্যেক নামাজের পর আয়াতটি পাঠ করলে জান্নাতে প্রবেশ করা যাবে বলে বিশ্বাস করা হয়।
উবাই ইবনে কাব থেকে বর্ণিত, নবি মুহাম্মদ (সাঃ) তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, ‘তোমার কাছে কুরআনে কোন আয়াতটি সর্বমহান?’ ইবনে কাব উত্তরে বললেন বলেছিলেন, ‘’আল্-লাহু লা ’ইলাহা ’ইল্‌-লা হু ওয়া ’আল্‌-হাই-য়ু ল্‌-কাই-য়ুম্‌...’ (আয়াতুল কুরসির প্রথমাংশ)। তারপর নবি মুহাম্মাদ (সা) নিজ হাত দ্বারা ইবনে কাবের বুকে [হালকা] আঘাত করে বলেন: ‘আবুল মুনযির (ইবনে কাব)! তোমার জ্ঞান আনন্দদায়ক হোক’।[সুনানে আবু দাউদ ১৪৬০]
ইবনুল আসকার মুক্ত দাস থেকে ইবনুল আসকার সূত্রে বর্ণিত, তিনি ইবনুল আসকাকে বলতে শুনেছেন, নবি মুহাম্মাদ (সা) মুহাজিরদের (হিজরত করে মক্কা থেকে যারা মদিনায় গিয়েছিলেন) আঙিনায় তাঁদের নিকট আসলেন। তখন এক ব্যক্তি তাঁকে প্রশ্ন করলো, কুরআনের কোন আয়াতটি সর্বাধিক মর্যাদাপূর্ণ? নবি মুহাম্মাদ (সা) বলেন, ‘’আল্-লাহু লা ’ইলাহা ’ইল্‌-লা হু ওয়া ’আল্‌-হাই-য়ু ল্‌-কাই-য়ুম্‌...’ (আয়াতুল কুরসির প্রথমাংশ)।[সুনান আবু দাউদ, ৪০০৩]
আসমা বিনতে ইয়াযিদ থেকে বর্ণিত, নবি মুহাম্মাদ (সা) বলেছেন, আল্লাহর মহান নামসমূহ এই দুই আয়াতের মধ্যে নিহিত আছে: (অনুবাদ) ‘আল্লাহ, তিনি ব্যতীত কোনো উপাস্য নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী...’ (২:২৫৫) এবং ‘আর তোমাদের উপাস্য একমাত্র উপাস্য...’ (২:১৬৩)।[সুনান আদ-দারেমী, ৩৪২৮]
আবু উমামাহ আল-বাহিলি থেকে বর্ণিত, নবি মুহাম্মাদ (সা) বলেছেন, ‘যে ব্যক্তি প্রতি ফরজ নামাজ শেষে আয়াতুল কুরসি পড়ে, তাঁর জান্নাতে প্রবেশ করতে মৃত্যু ছাড়া অন্য কোনোকিছু বাধা হবে না’।[হাদিস সম্ভার ১৪৬৩]
আবু হুরায়রা একদিন দেখতে পেলেন একজন আগন্তুক সদকার (স্বেচ্ছায় দানকৃত অর্থ) অর্থ চুরি করছে তখন তিনি আগন্তুকের হাত ধরে বললেন, “আল্লাহর শপথ [করে বলছি], আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাবো।” তখন আগন্তুক বললো যে সে খুব অভাবী আর তাঁর অর্থ অনেক প্রয়োজন। তাই দয়া করে আবু হুরায়রা তাকে ছেড়ে দিলেন। পরদিন সকালে মুহাম্মাদ (সা) এর কাছে আসার পর তিনি আবু হুরায়রাকে জিজ্ঞাসা করলেন “গতকাল তোমার অপরাধীকে কী করেছো?” আবু হুরায়রা তখন তাকে ক্ষমা করার কথা বললেন। মুহাম্মাদ (সা) বললেন, “অবশ্যই সে তোমাকে মিথ্যা বলেছে আর সে আবার আসবে।” পরদিন আবু হুরায়রা চোরের জন্য অপেক্ষা করতে লাগলেন আর যখন সে আবারও চুরি করতে আসলো তখন তিনি তাকে আটক করলেন আর বললেন, “এবার অবশ্যই আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাবো।” এবারও সেই চোর বলে যে সে খুব অভাবী আর তাঁর অর্থের অনেক প্রয়োজন আর শপথ করে যে সে আর আসবে না। পরদিন আবারও মুহাম্মাদ (সা) তাঁকে জিজ্ঞাসা করলে তিনি একই জবাব দেন আর তখন তিনি বলেন, “আসলেই সে তোমাকে মিথ্যা বলেছে আর সে আবারও আসবে।” পরদিনও আবার আবু হুরায়রা চোরের জন্য অপেক্ষা করতে লাগলেন আর যখন সে আবারও চুরি করতে আসলো তখন তিনি তাকে আটক করলেন আর বললেন “এবার অবশ্যই আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাবো। তুমি বারবার শপথ করো আর চুরি করতে আসো।” চোর যখন দেখলো এবার তাঁকে সত্যিই মুহাম্মাদ (সা) এর কাছে নিয়ে যাওয়া হবে তখন সে বলে, “আমাকে ক্ষমা করো। আমি তোমাকে এমন কিছু বলে দিবো যার মাধ্যমে আল্লাহ তোমাকে কল্যাণ দান করবেন।” আবু হুরায়রা সেটা জানতে চাইলে চোর বলে, “যখন ঘুমাতে যাবে তখন আয়াতুল কুরসি পড়ে ঘুমাবে, তাহলে আল্লাহ তোমার জন্য একজন পাহারাদার নিযুক্ত করবেন যে তোমার সাথে থাকবে আর কোনো শয়তান সকাল পর্যন্ত তোমার কাছে আসতে পারবে না।” এটা শুনে আবু হুরায়রা তাকে ছেড়ে দিলেন। পরদিন নবি মুহাম্মাদ (সা) আবারও অপরাধীর কথা জানতে চাইলে আবু হুরায়রা আগের রাতের কথা বললেন। তখন মুহাম্মাদ বললেন, “যদিও সে চরম মিথ্যাবাদী, কিন্তু সে সত্য বলেছে। তুমি কি জানো সে কে?” আবু হুরায়রা বললেন, “না।” মুহাম্মাদ (সা) অতঃপর আবু হুরায়রাকে বললেন, “সে হচ্ছে শয়তান।”
আবু আইয়ুব আনসারি থেকে বর্ণিত, তাঁর একটি তাক ছিল তাতে তিনি শুকনো খেজুর রাখতেন। কিন্তু শয়তান জ্বিন এসে রাতে তা নিয়ে যেতো। তিনি নবি মুহাম্মাদ (সা) এর কাছে এ বিষয়ে অভিযোগ জানালেন। মুহাম্মাদ (সা) বললেন, “যাও, এটিকে যখন দেখবে বলবে, বিসমিল্লাহ্, রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তোমাকে ডেকেছেন, চলো। আবু আইয়ুব এটিকে আটক করলেন। এটি তখন শপথ করলো যে পুনর্বার তা করবে না। ফলে তিনি এটিকে ছেড়ে দিলেন। অনন্তর তিনি মুহাম্মাদ (সা) এর কাছে এলেন। মুহাম্মাদ (সা) জিজ্ঞেস করলেন, “তোমার বন্দী কী করলো?” আবু আইয়ুব বললেন যে সেই জ্বিন শপথ করে বললো যে পুনর্বার তা করবে না। অতঃপর মুহাম্মাদ (সা) বললেন, “সে মিথ্যা বলেছে। আর তাঁর অভ্যাসই হলো মিথ্যা বলা।” আবু আইয়ুব সেটিকে আরেকবার আটক করলেন এবারও সে শপথ করলো যে পুনর্বার আর আসবে না। ফলে তিনি এটিকে ছেড়ে দিলেন। অনন্তর মুহাম্মাদ (সা) এর কাছে এলেন। মুহাম্মাদ (সা) জিজ্ঞেস করলেন, “তোমার বন্দী কী কাজ করলো?” আবু আইয়ুব বললেন যে জ্বিনটি আবার কসম করেছে সে আর করবে না। মুহাম্মাদ (সা) পুনরায় একই কথা বললেন যে তাঁর অভ্যাসই হলো মিথ্যা বলা। পরে আবু আইয়ুব আবার জ্বিনটিকে আটক করলেন এবং বললেন, “এবার তোমাকে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে না নিয়ে আর ছাড়বো না।” জ্বিনটি বললো, “আমি আপনাকে একটি বিষয় স্মরণ করিয়ে দিচ্ছি। তা হলো আপনার ঘরে আয়াতুল কুরসি পড়বেন। তাহলে আপনার কাছে শয়তান বা অনিষ্টকর অন্য কিছু আসতে পারবে না।” অনন্তর তিনি মুহাম্মাদ (সা) এর কাছে এলেন এবং মুহাম্মাদ জিজ্ঞেস করলন, তোমার বন্দি কী করলো? জ্বিনটি আবু আইয়ুবকে যা বলেছিল সে সম্পর্কে মুহাম্মাদ (সা) কে জানালেন। অতঃপর মুহাম্মাদ (সা) বললেন, “এবার সে সত্য বলেছে, যদিও সে মিথ্যাবাদী।”[সুনান তিরমিজী: ২৮৮০]
উবাই ইবনে কাব হতে বর্ণিত, তাঁর এক খেজুর রাখার থলি ছিল। সেটায় ক্রমশ তাঁর খেজুর কমতে থাকতো। একরাতে সে পাহারা দেয়। হঠাৎ যুবকের মতো এক জন্তু দেখা গেলে, তিনি তাকে অভিবাদন জানালেন। সে অভিবাদনের উত্তর দেয়। ইবনে কাব জিজ্ঞেস করলেন, “তুমি কী? জিন না মানুষ?” সে বলে, “জ্বিন।” ইবনে কাব তাঁর হাত দেখতে চান। জ্বিন দাবি করা লোকটি তাঁর হাত দেয়। ইবনে কাবের মতে, তাঁর হাত ছিল কুকুরের হাতের মতো আর চুল ছিল কুকুরের চুলের মতো। তিনি বলেন, “এটা জ্বিনের চেহারা।” জন্তুটি তথা জ্বিনটি বলে, “জ্বিন সম্প্রদায়ের মধ্যে আমি সবচেয়ে সাহসী।” ইবনে কাব জিজ্ঞেস করলেন, “তোমার আসার কারণ কী?” সে বলে, “আমরা শুনেছি আপনি সদকা পছন্দ করেন, তাই কিছু সদকার খাদ্যসামগ্রী নিতে এসেছি।” ইবনে কাব বলেন, “তোমাদের থেকে পরিত্রাণের উপায় কী?” সে বলে, সূরা আল-বাকারার এই আয়াতটি – ‘’আল্-লাহু লা ’ইলাহা ’ইল্‌-লা হু ওয়া ’আল্‌-হাই-য়ু ল্‌-কাই-য়ুম্‌...’ (আয়াতুল কুরসির প্রথমাংশ), যে ব্যক্তি সন্ধ্যায় এটি পড়বে, সকাল পর্যন্ত আমাদের থেকে পরিত্রাণ পাবে। আর যে ব্যক্তি সকালে এটি পড়বে, সন্ধ্যা পর্যন্ত আমাদের থেকে নিরাপদে থাকবে।” সকাল হলে তিনি নবি মুহাম্মাদ (সা) এর কাছে আসেন এবং ঘটনার খবর দেন। মুহাম্মাদ (সা) বলেন, “সে সত্য বলেছে।” [সহিহুত তারগিব:১/৪১৮, জিয়াদ্দিন আল মাকদাসি ১২৬০, হাদিসুল মুখতার,সহীহ ইবনে হিব্বান ৭৯১, সিলসিলাতুস সহীহা ২৮৬১, আত তাবারানী ৫৪২]
“ নবি মুহাম্মাদ (সা) বলেছেন, “যে ব্যক্তি সকালে আয়াতুল কুরসি পাঠ করবে সে সন্ধ্যা পর্যন্ত শয়তান থেকে রক্ষা পাবে এবং যে সন্ধ্যায় পাঠ করবে সে সকাল পর্যন্ত নিরাপদ থাকবে।”[আল-হাকিম ১/৫৬২, আল তারগীব ওয়া আল তারহীব, ১/২৭৩] ”
“ মুহাম্মাদ ইবনে ইসমাঈল কর্তৃক বর্ণিত যে, হুমায়দাহ আল-বারিকী আবদুল্লাহ ইবনে মাসউদ হতে বলেন, “আল্লাহ্ আকাশ ও পৃথিবীতে আয়তুল কুরসি অপেক্ষা মহান আর কিছু সৃষ্টি করেন নি।”
এর তাফসীরে সুফইয়ান বলেন, ‘আয়াতুল কুরসি হল আল্লাহর কালাম। আর আকাশ ও পৃথিবীতে আল্লাহর সকল সৃষ্টি থেকে তাঁর কালাম তো মহান হবেই।’[সুনান তিরমিজী, ২৮৮৪]
“ মুগীরা ইবনু সুবাঈ’ হতে বর্ণিত, যিনি আব্দুল্লাহ ইবনে আব্বাসের সাথীদের একজন ছিলেন, তিনি বলেন, “যে ব্যক্তি [রাতে] ঘুমানোর সময় সূরা আল-বাকারার দশটি আয়াত পাঠ করবে, তবে সেই ব্যক্তি কুরআন ভুলে যাবে না [আয়াত দশটি হলো]: এর (সুরা আল-বাকারা) প্রথম চারটি আয়াত, আয়াতুল কুরসি ও এর পরবর্তী দুইটি আয়াত এবং শেষের তিনটি আয়াত।[সুনান আদ-দারেমী, ৩৪২৪]

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

04/03/2023

কিছু কিছু গল্প অসম্পূর্ণই সুন্দর 🥰🥰🥰
#স্বপ্ন_বাগানের_ডায়েরী

সবাই জানাই স্বপ্ন বাগানের ডায়েরী  এর পক্ষ থেকে মাহে রমজানের অগ্রিম শুভেচ্ছা।আল্লাহ তায়ালা বলেন - «রমজান মাস হচ্ছে সেই ...
02/03/2023

সবাই জানাই স্বপ্ন বাগানের ডায়েরী এর পক্ষ থেকে মাহে রমজানের অগ্রিম শুভেচ্ছা।
আল্লাহ তায়ালা বলেন - «রমজান মাস হচ্ছে সেই মাস যে মাসে কুরআন নাজিল হয়েছিল; মানবজাতির জন্য কোরান একটি হেদায়েত এবং হেদায়েতের সুস্পষ্ট প্রমাণ এবং মানদণ্ড [সঠিক ও ভুলের]। তোমাদের মধ্যে যদি কেউ বেঁচে থাকে তবে এই মাসে রোজা রাখ এবং আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে সে অন্য দিনে গণনা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য স্বাচ্ছন্দ্য চান; তিনি তোমাদের জন্য কষ্ট না চান; আর এটাই যে, তোমার সময়কাল পূর্ণ হবে এবং তোমার হেদায়েতের জন্য আল্লাহকে মহিমান্বিত করতে হবে এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করতে পার।» [কুরআন ২:১৮৫]

01/03/2023

পৃথিবীর সবচেয়ে কষ্টের অনুভূতি হলো চোখের সামনে ভালোবাসার মানুষকে অন্য কারো হতে দেখা। কিন্তু, সেই মূহূর্তে নিজের কিছু না করতে পারা।

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

আমার আম্মু খুব অসুস্থ। 😭😭😭 সবাই দোয়া করবেন। লক্ষ্মীপুর সদরে নিয়ে গেছে। আল্লাহ তুমি আমার আম্মুকে সুস্থ করে দিন। #আম্মু_...
24/02/2023

আমার আম্মু খুব অসুস্থ। 😭😭😭 সবাই দোয়া করবেন। লক্ষ্মীপুর সদরে নিয়ে গেছে। আল্লাহ তুমি আমার আম্মুকে সুস্থ করে দিন।

#আম্মু_আমার_জীবন
✍️ Md Abdul Kader Rakib ( স্বপ্ন বাগানের ডায়েরী )
আম্মু মানে জীবন আমার,
আম্মু মানে ভুবন।
আম্মু মানে সৃষ্টি সেরা,
খোদার মহান দান।
আম্মু মানে হাঁসির ছোঁয়া,
কান্না লুকানো ত্রাণ।
আম্মু মানে খোদার দেওয়া,
অতুলনীয় দান।
আম্মু তুমি নেইকো পাশে,
আমি বড্ড একা।
তোমার অসুস্থতায় তাইতো আমি
দিতে পারিনি দেখা।
দোয়া করি স্রষ্টার কাছে,
করেন যেন সুস্থ।
আম্মু ছাড়া পৃথিবীতে আমার
নেই যে কোন দিগন্ত।

21/02/2023

আপনার লাইফের খারাপ সময়ে যে আপনার পাশে থাকবে, নিঃসন্দেহে আপনার ভালো সময়েও সেই মানুষটি আপনার পাশে থাকার যোগ্যতা রাখে।

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

   #স্বপ্ন_বাগানের_ডায়েরী
20/02/2023


#স্বপ্ন_বাগানের_ডায়েরী

তুমিও কি ভীষণ একা✍️ Md Abdul Kader Rakib ( স্বপ্ন বাগানের ডায়েরী )কার বুকে ঘুমাও প্রিয়তমা? মাথায় হাত বুলিয়ে দেয় কে এখন...
07/02/2023

তুমিও কি ভীষণ একা
✍️ Md Abdul Kader Rakib ( স্বপ্ন বাগানের ডায়েরী )
কার বুকে ঘুমাও প্রিয়তমা?
মাথায় হাত বুলিয়ে দেয় কে এখন?
কে তোমায় হাসায় কাঁদায়,
কেইবা এখন ভাঙে গড়ে তোমার মন?

কে তোমায় গল্প বলে?
কে দেখায় চাঁদ?
কার সাথেই বা মুঠোফোনে গল্প করো সারারাত!

কার কাছে করো বায়না এখন?
কার বুকে মুখ লুকাও কান্না পেলে?
কে গুঁজে দেয় খোপায় গোলাপ
কার জন্য করো অপেক্ষা এখন সন্ধ্যা হলে?

আমি তো আজ ভীষণ দূরের মানুষ
একলা আকাশ একা যেমন দূরে
তুমিও কি ভীষণ একা?
যেমন একা কিছু তারা হাজার তাঁরার ভিড়ে !!

05/02/2023

সত্যিকারের ভালোবাসা গুলোর কি শেষ পরিণতি এমনি হয়? পৃথিবী থেকে তাইতো আসল (Real) ভালোবাসা গুলো হারিয়ে যায়। মানুষ তার ভালোবাসার প্রতি বিশ্বাস হারিয়ে ফেলে। ভালোবাসা কি আসলেই হারিয়ে যায়? না, কখনোই না। কেউ যদি কাউকে ভালবাসে তাহলে ভালোবাসা চিরদিন থেকেই যাবে। বর্তমান সমাজে আমরা ভালোবাসার মূল্য দিতে জানি না। জানিনা কিভাবে ভালোবাসার মূল্য দিতে হয়‌।
আমার পোস্টটা যারা দেখতে পাচ্ছেন একটু শেয়ার করুন, প্লিজ। আমি প্রত্যেক অভিভাবকদের উদ্দেশ্য করে বলছি, “আপনারা কখনো চান না যে, আপনাদের ছেলে-মেয়ে অশান্তিতে থাকুক। আপনারা কখনোই চান না আপনাদের ছেলে-মেয়ের কষ্ট হোক। একটু চিন্তা করে দেখুন, যে আপনার ছেলে-মেয়েকে প্রাণের চাইতেও ভালোবাসে, সে কি কখনো আপনার ছেলে-মেয়েকে কষ্ট দিতে পারবে? না, কখনোই পারবেনা। প্লিজ তাদের সম্পর্কগুলোকে অপূর্ণতা থেকে পূর্ণতায় রূপ দিন।”
আর প্রিয় প্রেমিক-প্রেমিকা বন্ধুগণ আপনাদের বলব- «কখনো কারো মন নিয়ে খেলা করবেন না। কাউকে ভালোবাসলে তাকে মন প্রাণ দিয়ে ভালোবাসুন। যাতে করে মৃত্যু পর্যন্ত তার পাশে থাকতে পারেন।»
মনে রাখবেন- ভালোবাসার শেষ নেই, ভালোবাসাতো সেটাই যেটা যতদিন যাবে বাড়তেই থাকবে।

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

04/02/2023

বেকারত্ব কি অভিশাপ?
✍️ স্বপ্ন বাগানের ডায়েরী
বাংলাদেশে উচ্চশিক্ষিতদের প্রায় অর্ধেকই বেকার। কাজের বাজারের চাহিদার সঙ্গে শিক্ষাব্যবস্থা সংগতিপূর্ণ না হওয়ায় দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েই চলেছে। প্রতিবছরই উচ্চশিক্ষা নিয়ে শ্রমবাজারে আসা শিক্ষার্থীদের প্রায় অর্ধেক বেকার থাকছেন অথবা যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছেন না। বিশ্বখ্যাত ব্রিটিশ সাময়িকী ইকোনমিস্ট-এর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ই.আই.ইউ) এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশের ৪৭% স্নাতকই (বি.এ) বেকার। দক্ষিণ এশিয়ায় এর চেয়ে বেশি উচ্চশিক্ষিত বেকার আছেন কেবল আফগানিস্তানে, ৬৫%। এর বাইরে ভারতে এর হার ৩৩%, নেপালে ২০%-র বেশি, পাকিস্তানে ২৮% এবং শ্রীলঙ্কায় ৭.৮%। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শ্রমশক্তি জরিপ ২০১০ অনুযায়ী, দেশে বর্তমানে শ্রমশক্তির পরিমাণ পাঁচ কোটি ৬৭ লাখ। এর মধ্যে পাঁচ কোটি ৪১ লাখ মানুষের কাজ আছে। এর অর্থ মাত্র ২৬ লাখ মানুষ বেকার। তবে জরিপেই বলা আছে, পরিবারের মধ্যে কাজ করে কিন্তু কোনো মজুরি পান না, এমন মানুষের সংখ্যা এক কোটি ১১ লাখ। এ ছাড়া আছে আরও এক কোটি ছয় লাখ দিনমজুর, যাঁদের কাজের কোনো নিশ্চয়তা নেই।
বিশ্বব্যাংক মনে করে, সরকার কম দেখালেও প্রকৃতপক্ষে বাংলাদেশে বেকারত্বের হার ১৪.২%। এর ওপর এখন প্রতিবছর নতুন করে ১৩ লাখ মানুষ শ্রমবাজারে যোগ হচ্ছেন। সুতরাং নতুন কর্মসংস্থান তৈরির চাপ রয়েছে অর্থনীতির ওপর। সংস্থাটির মতে, বাংলাদেশে কর্মসংস্থানের হার ২ শতাংশ বাড়ানো গেলে প্রবৃদ্ধির হার ৮%-এ উন্নীত হবে। আর তাহলেই ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ হওয়া সম্ভব। আন্তর্জাতিক শ্রম সংগঠনের (আই.এল ও) তথ্যমতে, বর্তমানে বাংলাদেশে বেকারের সংখ্যা প্রায় তিন কোটি। বেকারত্বের এই ধারা অব্যাহত থাকলে ২০১৫ সালে মোট বেকারের সংখ্যা ছয় কোটিতে দাঁড়াবে। সংস্থাটির মতে, বেকারত্ব বাড়ছে এমন ২০টি দেশের তালিকায় বাংলাদেশের স্থান ১২তম।
বেকারত্ব কি সত্যিই অভিশাপ? আমাদের সমাজে সবাই এই বেকারত্বকে অভিশাপ বলে মনে করে। এমনও অনেক ব্রিলিয়ান্ট শিক্ষার্থী আছে যারা ডিগ্রি-মাস্টার্স কমপ্লিট করেও এই বেকারত্বে ভুগে। আমাদের দেশে এমনও কিছু মেয়ে আছে যারা বেকার ছেলেদের সাথে প্রেম করে কিন্তু তাদের বিয়ে হয় সরকারী চাকরিজীবী কাকুদের সাথে। তখনি বেকার ছেলেরা ডিসিশন নেয় সুইসাইডের। আমাদের সমাজ থেকে এই সুইসাইড কে দূর করতে হলে প্রথমত বেকারত্বকে দূর করতে হবে।

#স্বপ্ন_বাগানের_ডায়েরী

03/02/2023

এত স্বপ্ন দেখার কি দরকার

#স্বপ্ন_বাগানের_ডায়েরী
স্বপ্ন বাগানের ডায়েরী

03/11/2022

পবিত্র মদিনা শরীফের ট্রেইলার

#স্বপ্ন_বাগানের_ডায়েরী
স্বপ্ন বাগানের ডায়েরী

Address

Moulobi Bari, East Aladadpur, Karamotgong, Lakshmipur
West Laksmipur
3704

Alerts

Be the first to know and let us send you an email when স্বপ্ন বাগানের ডায়েরী posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to স্বপ্ন বাগানের ডায়েরী:

Videos

Share