প্রচ্ছদ প্রকাশন - Prossod Prokashon

প্রচ্ছদ প্রকাশন - Prossod Prokashon মননে ঐতিহ্যিক, প্রকাশে নতুনত্ব
(32)

মোশাররফ হোসেন খান রচিত কিশোর সিরিজের চারটি বই অর্ডার করতে পারেন জাজিরা ডট কম থেকে।
21/12/2023

মোশাররফ হোসেন খান রচিত কিশোর সিরিজের চারটি বই অর্ডার করতে পারেন জাজিরা ডট কম থেকে।

কিশোর-তরুণ-যুবক সকলের মননে বুনতে চাই সাহসের বীজ
বাংলার মাটি মানেই সাহসের আগ্নেয়গিরি! আমাদের পূর্বপুরুষগণ অন্যায়ের কাছে মাথানত করেননি। অসংখ্য দুঃসাহসী ব্যক্তি নিজেদের জীবনকে বিলিয়ে দিয়ে বাংলার মানুষের মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন। এই সংগ্রামের ধারাবাহিকতায় এসেছেন হাজী শরিয়তুল্লাহ, নিসার আলী তিতুমীর প্রমুখ সংগ্রামী নেতা। এসেছেন মুনশী মেহেরউল্লাহ ও মনিরুজ্জামান ইসলামাবাদীর মতো জ্ঞান ও যুক্তির নিশানবরদার সেনাপতি।
সিরিজটি অর্ডার করতে আমাদের ইনবক্স করুন...

আলহামদুলিল্লাহ। এখন থেকে প্রচ্ছদ প্রকাশনের সবগুলো বই পাওয়া যাবে গুড ওয়ার্ড লাইব্রেরীতে। ঠিকানা: শহিদ বাকী রোড, খিলগাঁও।
19/12/2023

আলহামদুলিল্লাহ। এখন থেকে প্রচ্ছদ প্রকাশনের সবগুলো বই পাওয়া যাবে গুড ওয়ার্ড লাইব্রেরীতে। ঠিকানা: শহিদ বাকী রোড, খিলগাঁও।

অধ্যাপক মফিজুর রহমান ছাত্রজীবনে বাম আদর্শে বিশ্বাসী ছিলেন। আন্দোলন করেছিলেন কার্ল মার্কসের সমাজতন্ত্র বাস্তবায়নের জন্য। ...
19/12/2023

অধ্যাপক মফিজুর রহমান ছাত্রজীবনে বাম আদর্শে বিশ্বাসী ছিলেন। আন্দোলন করেছিলেন কার্ল মার্কসের সমাজতন্ত্র বাস্তবায়নের জন্য। কিন্তু হঠাৎ করেই তাঁর জীবনের মোড় ঘুরে যায়। দাওয়াত পান ইসলামি আন্দোলনের।

ইসলামি আন্দোলনের দাওয়াত পাওয়ার পর তিনি সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকেন। ভাবতে থাকেন, কোন আদর্শ সঠিক? কার্ল মার্কসের সমাজতন্ত্র নাকি রাসুলুল্লাহ প্রদর্শিত দ্বীন ইসলাম। তারপর তিনি ইসলাম নিয়ে পড়াশোনা শুরু করেন এবং এক পর্যায়ে বাম রাজনীতি থেকে ইসলামি আন্দোলনে যোগদান করেন।

তারপর থেকেই অধ্যাপক মফিজুর রহমান আল্লাহর এই জমিনে আল্লাহর দ্বীন বাস্তবায়নের জন্য দাওয়াতি কাজ করে যাচ্ছেন। সেই দাওয়াতি কাজের অংশ হিসেবে তিনি রচনা করেছেন বেশ কয়েকটি বই।

অধ্যাপক মফিজুর রহমান রচিত বইগুলোর মধ্যে অন্যতম আলোচিত দুটি বই হল, 'রাসুলুল্লাহর সাথে রোমাঞ্চকর একদিন' ও 'সাহাবায়ে কিরাম আমাদের প্রেরণা'। বই দুটি পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলেছে। আলহামদুলিল্লাহ।

আল্লামা ইউসুফ আল কারযাভী ছিলেন বর্তমান দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী আলিম ও চিন্তকদের মধ্যে অন্যতম। আল্লামা কারযাভীর পরিচিতি...
18/12/2023

আল্লামা ইউসুফ আল কারযাভী ছিলেন বর্তমান দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী আলিম ও চিন্তকদের মধ্যে অন্যতম। আল্লামা কারযাভীর পরিচিতি ও ভূমিকা বহুবিধ। একাধারে তিনি ছিলেন প্রসিদ্ধ আলিম, ধীমান গবেষক, প্রাজ্ঞ ফকিহ, বিখ্যাত দাঈ, শিক্ষাব্যবস্থা পুনর্গঠনের দক্ষ ব্যবস্থাপক, বিশ্বময় ইসলামি আন্দোলনের নেতা ও পরামর্শক।

আল্লামা কারযাভী জীবনভর ইসলাম ও ইসলামি আন্দোলনের কাজ করে গেছেন। ইসলামের অনন্য সৌন্দর্য পৌঁছে দিতে তিনি ছুটে বেরিয়েছেন পৃথিবীর উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত এবং পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত।

আল্লামা ইউসুফ আল কারযাভীর বর্ণাঢ্যময় জীবন ও কর্ম সম্পর্কে জানতে পড়ুন ‘ইমামুল ওসাতিয়্যাহ : ইউসুফ আল কারযাভী’ বইটি। বইটি সংকলণ করেছেন মুহাম্মদ আবু সুফিয়ান।

আমাদের প্রচ্ছদ প্রকাশনের কাজকর্ম কিছুটা ঐতিহ্যবাদী। এ কথা আমাদের পাঠকরা জানেন মোটামুটি। প্রচ্ছদের শ্লোগানেও এর প্রতিফলন ...
18/12/2023

আমাদের প্রচ্ছদ প্রকাশনের কাজকর্ম কিছুটা ঐতিহ্যবাদী। এ কথা আমাদের পাঠকরা জানেন মোটামুটি। প্রচ্ছদের শ্লোগানেও এর প্রতিফলন আছে। প্রচ্ছদের শ্লোগান হলো-“মননে ঐতিহ্যিক, প্রকাশে নতুনত্ব”।

ইমাম হাসান আল বান্না ও ইখওয়ানুল মুসলিমিন নিয়ে আমরা বেশ কিছু কাজ হাতে নিয়েছিলাম অনেকদিন আগে থেকে। আল্লাহর রহমতে কাজগুলো প্রায় পূর্ণতার পর্যায়ে পৌঁছে গেছে।

ইমাম হাসান আল বান্নার নিজের লেখাজোঁকা তুলনামূলক কমই। তাই আমরা সাহস করে ইমামের সবগুলো লেখা প্রকাশ করার পরিকল্পনা নিয়ে কাজে নামি। ইমাম বান্নার তিন খণ্ডের তাফসির, রিসালাসমূহ (ছোটো ছোটো কিছু বই ও প্রবন্ধ), জুমার খুতবা ও দিনলিপিই তাঁর মোট রচনা।

ইতোপূর্বে আমরা ইমামের দুটি রিসালা পাবলিশ করেছি। তাফসিরের সম্পাদনার কাজ চলমান। ইনশাআল্লাহ, জানুয়ারি-২০২৪ এ ইমামের প্রায় সবগুলো রিসালা (পুস্তিকা) একযোগে প্রকাশিত হবে।

দুআয় রাখুন প্রচ্ছদ প্রকাশনকে। আর মনে রাখুন, এই কাজগুলো আপনাদেরই। সুতরাং এগুলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে আপনাদেরও কিছু দায়িত্ব কাঁধে নিতে হবে।

আসসালামুআলাইকুম। সম্মানিত পাঠক, আমরা ঘোষণা দিয়েছিলাম সেপ্টেম্বর মাসে যারা টপ ফ্যান হবে তাদের মধ্য থেকে ১০ জনকে পুরষ্কৃত ...
18/12/2023

আসসালামুআলাইকুম। সম্মানিত পাঠক, আমরা ঘোষণা দিয়েছিলাম সেপ্টেম্বর মাসে যারা টপ ফ্যান হবে তাদের মধ্য থেকে ১০ জনকে পুরষ্কৃত করব। সেপ্টেম্বর মাসের সেই ১০ জন টপ ফ্যানকে আমরা বাছাই করতে সক্ষম হয়েছি। অনাকাঙ্খিত কিছু বাস্তবতার কারণে আমরা যথাসময়ে সেপ্টেম্বর মাসের ১০ জন টপ ফ্যানের নাম ঘোষণা করতে পারেনি।

যে সকল টপ ফ্যান উপহার পাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন, তাদেরকে জানাচ্ছি আন্তরিক অভিনন্দন। আর যারা আমাদের পেজের টপ ফ্যান কিন্তু উপহার পাওয়ার তালিকায় নাম আসেনি, তারা দয়া করে মন খারাপ করবেন না। আপনাদের প্রতি প্রচ্ছদ প্রকাশনের পক্ষ থেকে জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
সেপ্টেম্বর মাসের বিজয়ী টপ ফ্যানদের নাম
১/ Sumaya Nahida
২/ Rubina Sikder
৩/ Adnan Mahmud
৪/ Sumaiya Tabassum
৫/ মুহাম্মদ আল মোমেন রাছেল
৬/ Rafiqul Islam Bappy
৭/ Sazia Nasrin Mithila
৮/ Molla Nurnobi
৯/ Afiya Siddiqui
১০/ Fawzia Sultana
যাদের নাম উল্লেখ করা হয়েছে, তারা দয়া করে ইনবক্সে আপনার ঠিকানা ও মোবাইল নাম্বার দিন। আমরা আপনাদের উপহারগুলো দ্রুতই পাঠিয়ে দিবো, ইনশাআল্লাহ।

“History is who we are and why we are the way we are.” - অর্থাৎ, ইতিহাস হলো আমরা কারা এবং আজকে আমরা যেমন ঠিক তেমন কেন? আ...
11/12/2023

“History is who we are and why we are the way we are.” - অর্থাৎ, ইতিহাস হলো আমরা কারা এবং আজকে আমরা যেমন ঠিক তেমন কেন?
আমরা “মুসলিম উম্মাহ” একসময় পৃথিবীর শ্রেষ্ঠ জাতি ছিলাম। অনেক লম্বা সময় ধরে আমরা পুরো পৃথিবীর অনেক বড় একটা অংশ দাপটের সঙ্গে শাসন করেছি। কিন্তু এই একবিংশ শতাব্দীতে আমরা পরাজিত। শুধু যে সা-ম-রি-ক ভাবেই পরাজিত তাই না, বরং শারীরিক ও মানসিকভাবেও আমরা আজকে পরাজিত ও লাঞ্চিত।
আমরা “মুসলিম উম্মাহ” ঠিক তখনই বিজয় লাভ করবো যখন আমরা নিজেদেরকে জানবো এবং আমাদের আত্মপরিচয় জানার ব্যাপারে প্রলুব্ধ হবো। নিজেকে উদঘাটন করতে পারলেই ঠিক করে ফেলা যাবে বিজয়ের দর্শন।
কিন্তু আমরা এই “নিজেকে” জানবো কিভাবে? নিজেকে জানার-বোঝার সেরা উপায় কি? সন্দেহাতীতভাবেই বলা যায় ইতিহাস পাঠ-ই হতে পারে নিজেকে জানার সর্বশ্রেষ্ঠ উপায়। যে জাতি তার নিজের অতীতকে জানে না সেই জাতি অপর জাতিকে পরাজিত করবে কিভাবে? সে তো নিজেই নিজেকে চিনে না। “নিজেকে” না চিনে-না জেনে নিজেকে সংশোধন করবে কিভাবে?
যতদিন না আমরা নিজেকে জানার গুরুত্ব উপলব্ধি করতে পারবো, যতদিন না আমরা নিজেদের অতীত ইতিহাসকে না জানবো ততদিন আমরা উত্তরণের পথ খুঁজে পাবো না। তাই শত ব্যস্ততার মাঝেও আমরা যেন নিজেদের অতীত ইতিহাসকে জানতে পারি, বুঝতে পারি সেই লক্ষ্যেই সিরাতের পাঠশালার এবারের প্রজেক্ট আমাদের সেই ‘হারিয়ে যাওয়া সোনালী অতীত’কে ঘিরেই!
এবারের প্রজেক্টে আমরা পড়বো ফিরাস আল খতিবের “লস্ট ইসলামিক হিস্ট্রি” বইটি। এটি একটি সেল্ফ স্টাডি প্রজেক্ট। এই প্রজেক্টের অধীনে ৫০ দিনে সম্পূর্ন “লস্ট ইসলামিক হিস্ট্রি” বইটি পড়ার একটি চ্যালেঞ্জ দেওয়া হবে এবং একইসাথে পড়ার গতিবিধি/অগ্রগতি ট্র্যাক করা হবে।
বইটিতে পড়ার মতো পৃষ্ঠা সংখ্যা মোট ২৬১টি। অর্থাৎ, ৫০ দিনে মোট ২৬১ পৃষ্ঠা পড়তে হবে। দিনে গড়ে ৫ পৃষ্ঠার অল্পকিছু বেশি। এই প্রজেক্টের অধীনে আমরা আপনাকে ৫০ দিনের একটি রোডম্যাপ দিয়ে দিবো। আপনি সেই রোডম্যাপ অনুযায়ী প্রতিদিনের পড়া প্রতিদিন পড়বেন। এরপর প্রতিদিনের সিলেবাসের উপর আমরা প্রতিদিন পরীক্ষা নিবো। মানে ৫০ দিনে ৫০ টা পরীক্ষা নিবো। যাতে করে আপনার দিনের পড়া দিনে কমপ্লিট হয়।
(বিঃদ্রঃ প্রতি শুক্রবার বন্ধ থাকবে)
যাদের বই নাই তাদেরকে অফিসিয়াল পিডিএফ দিয়ে দেওয়া হবে। তাই পিডিএফ দেখেও পড়তে পারেন।
প্রতিদিনের পরীক্ষার রেজাল্ট পরীক্ষা দেওয়ার সাথে সাথেই দেওয়া হবে। এতে করে আপনি নিয়মিত আপনার পড়ার গতিবিধি+অগ্রগতি ট্র্যাক করতে পারবেন। প্রতিদিন পরীক্ষা নেওয়ার ফলে প্রতিদিন পড়ার একটা চাপ থাকবে। যেহেতু প্রশ্ন ২৪ ঘণ্টা অ্যাভেইলেবল থাকবে তাই ২৪ ঘণ্টার মধ্যে পড়ে পরীক্ষা না দিলে আপনি সেদিনের পরীক্ষা মিস করবেন। ফলে মোট নাম্বারে অন্যদের তুলনায় পিছিয়ে পড়বেন। যার সর্বশেষ পরিণতি হলো নিজেকে ফাঁকি দেওয়ার পাশাপাশি আপনি ১ম, ২য় ও ৩য় পুরস্কার থেকে বঞ্চিত হবেন।
১ম পুরস্কারঃ ১৫০০ টাকা সমমূল্যের বই
২য় পুরস্কারঃ ১০০০ টাকা সমমূল্যের বই
৩য় পুরস্কারঃ ৫০০ টাকা সমমূল্যের বই
এছাড়াও প্রজেক্টে অংশগ্রহণকারী সকলের জন্যই থাকছে একটি প্রিমিয়াম ইসলামিক নিউজলেটারের এক মাসের সাবস্ক্রিপশন একদম ফ্রি!
৫০ দিনের এই প্রজেক্টে অংশগ্রহণের জন্য আপনাকে খুবই সামান্য পরিমাণ রেজিষ্ট্রেশন ফি প্রদান করতে হবে।
রেজিষ্ট্রেশন ফিঃ ১০০ টাকা মাত্র! গড়ে ১টি পরীক্ষার ফি মাত্র ২ টাকা !!!
রেজিষ্ট্রেশনের লাস্ট ডেইটঃ ১০ ডিসেম্বর, ২০২৩
কার্যক্রম শুরুঃ ১১ ডিসেম্বর, ২০২৩
প্রজেক্টে অংশ নিতে ১০০ টাকা বিকাশ, রকেট বা নগদে সেন্ড মানি করে নাম্বার এবং ট্রানজেকশন আইডি পেইজে মেসেজ করলে রেজিষ্ট্রেশন আইডি এবং প্রাইভেট গ্রুপের লিংক দিয়ে দেওয়া হবে।
বিকাশঃ 0179 60 60 459 (সেন্ড মানি)
রকেটঃ 0179 60 60 459 6 (সেন্ড মানি)
নগদঃ 0179 60 60 459 (সেন্ড মানি)
তিনটাই পার্সোনাল নাম্বার। তাই সেন্ড মানি করুন।
বিঃ দ্রঃ এই প্রজেক্টের ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে অতিব্যস্ত ছাত্রছাত্রী থেকে শুরু করে গৃহিণী-চাকুরীজীবী-ব্যবসায়ী-ডাক্তার-ইঞ্জিনিয়ার-আইনজীবী সকলেই অংশগ্রহণ করতে পারে। অনেকটা ম্যারাথন স্টাইলে। যতো ব্যস্ততাই থাকুক না কেনো রুটিনের মধ্যে থাকলে দিনে মাত্র ৫ পেজ পড়াই যায়। আর রুটিনের মধ্যে না থাকলে দিনে ৫ পেজ তো দূরের কথা, মাসে বা বছরেও ৫ পেজ পড়া হয় না। এটাই বাস্তবতা। রেগুলারিটি মেইনটেইন করে ধীরে ধীরে পড়ার ফলে পড়াটাও ভালো হবে।

`লাভ এন্ড রেসপেক্ট’ দাম্পত্য জীবনের ওপর বিখ্যাত বই। দাম্পত্য সম্পর্কের ওপর তিন দশকের কাউন্সেলিংয়ের অভিজ্ঞতার নির্যাস দিয়...
11/12/2023

`লাভ এন্ড রেসপেক্ট’ দাম্পত্য জীবনের ওপর বিখ্যাত বই। দাম্পত্য সম্পর্কের ওপর তিন দশকের কাউন্সেলিংয়ের অভিজ্ঞতার নির্যাস দিয়ে ড. এমারসন এগারিচেস বইটিতে এঁকেছেন স্বামী-স্ত্রীর নীল-গোলাপি সম্পর্কের রসায়নগাঁথা। স্বামী স্ত্রীর সাইকোলজি কীভাবে কাজ করে? সেই সাইকোলজিকে কীভাবে ইতিবাচকভাবে নিয়ন্ত্রণ করা যায়? এসব বিষয়ে চমৎকার একটা পাঠ অপেক্ষা করছে আপনার জন্য। অ্যামাজনে এ বইয়ের রেটিং সংখ্যা অবিশ্বাস্য রকমের ওপরে, তিনহাজার ছাড়িয়ে গেছে রেটিংয়ের সংখ্যা!!

বিবাহেচ্ছু, বিবাহিত সুখী যুগল, অসুখী স্বামী স্ত্রী সবার জন্য বইটি হতে পারে সুখপাঠ্য এবং উপকারী। দাম্পত্য জীবনের অজানা রহস্যাদি জেনে সম্পর্ককে আরও সুখময়, প্রাণবন্ত করে নিতে কাছে রাখতে পারেন বইটি।

ইখওয়ানুল মুসলিমিন এক নৈরাশ্যের ছাই থেকে জ্বলে ওঠা অগ্নিস্ফুলিঙ্গ।  আঠারো ও উনিশ শতক।  তখন মুসলিম বিশ্বের সবখানে জেঁকে বস...
10/12/2023

ইখওয়ানুল মুসলিমিন এক নৈরাশ্যের ছাই থেকে জ্বলে ওঠা অগ্নিস্ফুলিঙ্গ। আঠারো ও উনিশ শতক। তখন মুসলিম বিশ্বের সবখানে জেঁকে বসেছে উপনিবেশবাদ। উসমানি সালতানাত তখনও খিলাফতের একটি ছায়া হিসেবে টিকেছিল। কিন্তু ১৯২৪ সালে পতন ঘটে আশার শেষ প্রদীপ উসমানি সালতানাতের। রাষ্ট্র ও সমাজ থেকে অপসারিত হলো ইসলাম। ব্যক্তিজীবনের ক্ষুদ্র গণ্ডিতেই সীমাবদ্ধ করা হলো ইসলামকে। তখন চারদিকে হতাশা আর অন্ধকার। তখনই ইমাম হাসান আল বান্নার হাত ধরে জন্ম নয় ইখওয়ানুল মুসলিমিন নামক এই অগ্নিস্ফুলিঙ্গের।
আর ইখওয়ানুল মুসলিমিনের ইতিহাস তুলে ধরেছেন এই আন্দোলনের সন্তান ড. ইউসুফ আল কারযাভী।
👉 ইখওয়ানুল মুসলিমিনের ইতিহাস
👉 লেখক : ড. ইউসুফ আল কারযাভী
👉 পৃষ্ঠা : ৬০৮
👉 বাইন্ডিং : হার্ডকভার
👉 মুদ্রিত মূল্য : ৮৪০ টাকা
👉 অফার মূল্য : ৫৯০ টাকা
✅বইটি অর্ডার করলে সারাদেশে হোম ডেলিভারি চার্জ একদম ফ্রি!
✅ বইটি অর্ডার করতে ইনবক্সে আপনার মোবাইল নাম্বার আর ঠিকানা দিন প্লিজ! আমরা যোগাযোগ করে অর্ডার নিশ্চিত করব, ইনশাআল্লাহ।

সম্মানিত পাঠক! আপনি কি ইসলামের ইতিহাস সম্পর্কে জানতে চান, আপনি কি ইসলামের ইতিহাস পাঠ শুরু করতে চান—তাহলে ফিরাস আল খতিব র...
10/12/2023

সম্মানিত পাঠক! আপনি কি ইসলামের ইতিহাস সম্পর্কে জানতে চান, আপনি কি ইসলামের ইতিহাস পাঠ শুরু করতে চান—তাহলে ফিরাস আল খতিব রচিত ‘লস্ট ইসলামি হিস্ট্রি’ বইটি আপনার জন্য।

এই বইটি আপনাকে ইসলামের ইতিহাস সম্পর্কে একটি প্রাথমিক ধারণা দিবে। একইসাথে ইসলামের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে আরও আগ্রহী করে তুলবে। আপনার ইসলামের ইতিহাস পাঠসূচনা হোক ‘লস্ট ইসলামিক হিস্ট্রি’ বইটি দিয়ে।

আলহামদুলিল্লাহ!বেশ কিছুদিন প্রিন্ট-আউট থাকার পর আবার এভইএবল হলো।পৃষ্ঠা : ৬০৮মুদ্রিত মূল্য : ৮৪০বিক্রয় মূল্য : ৫৮৮
30/11/2023

আলহামদুলিল্লাহ!
বেশ কিছুদিন প্রিন্ট-আউট থাকার পর আবার এভইএবল হলো।
পৃষ্ঠা : ৬০৮
মুদ্রিত মূল্য : ৮৪০
বিক্রয় মূল্য : ৫৮৮

অত্যন্ত ব্যথিত মন নিয়ে আমাকে লিখতে হচ্ছে যে, সারা পৃথিবীতে এমন এক টুকরো ভূখণ্ডও নেই, যেখানে পূর্ণাঙ্গভাবে ইসলাম প্রতিষ্ঠ...
30/11/2023

অত্যন্ত ব্যথিত মন নিয়ে আমাকে লিখতে হচ্ছে যে, সারা পৃথিবীতে এমন এক টুকরো ভূখণ্ডও নেই, যেখানে পূর্ণাঙ্গভাবে ইসলাম প্রতিষ্ঠিত আছে। আজকের মুসলিম দাবিদার লোকগুলোকে দেখলে কিছুতেই মনে হয় না যে, মাত্র কিছুদিন আগেও এদের পূর্বপুরুষরা ইসলামের একনিষ্ঠ অনুসারী ছিলেন। বংশীয়ভাবে আমরা আজ যেভাবে নিজেদের মুসলিম বলে দাবি করি, এটা তো কখনোই ইসলামের দৃষ্টিভঙ্গি ছিল না। মুসলিম তো তাদেরই বলে, যাদের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক বিষয়াদিসহ তাদের চালচলন, কথাবার্তা, আচার-আচরণ, চিন্তা-চেতনা, মূল্যবোধ সবকিছুই ইসলামি আদর্শ ও নীতিমালা থেকে নেওয়া। সুতরাং, রাজনৈতিকভাবে পৃথিবীতে যখন থেকে আল্লাহর বিধান কার্যকর নেই, বাস্তব অর্থে তখন থেকেই বিশেষত্বের অধিকারী মুসলিম দলটির নামও পৃথিবী থেকে মুছে গেছে।

আলহামদুলিল্লাহ। ফাহমিদ-উর-রহমান রচিত 'মুসলিম সংস্কৃতি ও বাঙালি মুসলমান' বইটির ২ য় মুদ্রণ প্রকাশিত হয়েছে। যদি মুসলিম সংস্...
30/11/2023

আলহামদুলিল্লাহ। ফাহমিদ-উর-রহমান রচিত 'মুসলিম সংস্কৃতি ও বাঙালি মুসলমান' বইটির ২ য় মুদ্রণ প্রকাশিত হয়েছে। যদি মুসলিম সংস্কৃতি ও বাঙালি মুসলমানদের ব্যাপারে সামগ্রিক ধারণা পেতে চান, তাহলে এই বইটা আপনাকে অবশ্যই পাঠ্য তালিকায় রাখতে হবে। বইটি আজ থেকে বাংলা বাজার কাউন্টারে পাওয়া যাচ্ছে।

ম্যাগনেট যেমন লোহাকে আকর্ষণ করে, তেমনি স্ত্রী তার স্বামীকে আকর্ষণ করে। স্বামীর স্বভাব যতই শক্ত ও রুক্ষ হোক, স্ত্রীর হাতে...
29/11/2023

ম্যাগনেট যেমন লোহাকে আকর্ষণ করে, তেমনি স্ত্রী তার স্বামীকে আকর্ষণ করে। স্বামীর স্বভাব যতই শক্ত ও রুক্ষ হোক, স্ত্রীর হাতের অদৃশ্য ম্যাগনেট স্বামীকে কাছে টানে এবং লোহা-চম্বুকের মতো অখণ্ড দণ্ডের রূপ ধারণ করে। স্বর্গীয় এ অনুভূতি কি ভাষায় প্রকাশ করা সম্ভব? বিপরীত লিঙ্গের বৈধ সঙ্গীর উপস্থিতি মানুষকে দেয় অন্তরের প্রশান্তি, শরীরের স্থিতি; হৃদয়ে আনে প্রফুল্লতা, কর্মে আনে চাঞ্চল্য। পৃথিবী যদি কখনও সংকীর্ণ হয়ে আসে, তবুও মনের আকাশে এক টুকরো জায়গা খুঁজে পাওয়া যায়, মনে হয়—আমার প্রিয় মানুষটি তো আছে! চারপাশের সব মানুষ যদি অপছন্দ করে, অবহেলা করে—তবুও দুঃখ হয় না। কেননা, আপনার আছে দুঃখ শুষে নেওয়ার সঙ্গী, অবসাদ নিবারণের অবলম্বন। আপনার আছে আপনার মতোই আরেকটি জীবন্ত প্রতিমূর্তি—যেখানে আপনার কান্না রেখে পান্না সংগ্রহ করতে পারবেন। আপনি ভয় পেলে তার বুকের জমিন আপনার আশ্রয়; তার কণ্ঠ আপনার ভয়কে তাড়িয়ে জমিনের বাইরে পাঠিয়ে দেবে। বুকের এ জমিনটুকু একান্তই আপনার; এখানে আপনি নিশ্চিন্ত ও নিরাপদ। কেননা, আপনি মানুষটাকে আল্লাহর জন্যই ভালোবাসেন। হ্যাঁ, এটাই হৃদয়ের রহস্য, ভালোবাসার রহস্যময় জগৎ।
বই : ভালোবাসার মিনার
লেখক : হানান লাশিন
অনুবাদ : আরিফ খান সাদ
ছাড় মূল্য : ২১০

'ছোটদের মহানবি' বইটা দীর্ঘদিন স্টক আউট থাকার পর নতুন মুদ্রণ প্রকাশিত হয়েছে। বইটি রচনা করেছেন মীর মোশাররফ হোসেন। বইটির মু...
28/11/2023

'ছোটদের মহানবি' বইটা দীর্ঘদিন স্টক আউট থাকার পর নতুন মুদ্রণ প্রকাশিত হয়েছে। বইটি রচনা করেছেন মীর মোশাররফ হোসেন। বইটির মুদ্রিত মূল্য ১৫০ টাকা। বইটি আজ থেকে বাংলা বাজার কাউন্টারে পাওয়া যাচ্ছে।

কোনো বাড়িতে গিয়ে দরজায় কড়া নাড়তে কিংবা কলিংবেল বাজাতে হলে এমনভাবে কড়া নাড়ুন বা বেল বাজান, যা আপনার উপস্থিতি জানান দিতে য...
22/11/2023

কোনো বাড়িতে গিয়ে দরজায় কড়া নাড়তে কিংবা কলিংবেল বাজাতে হলে এমনভাবে কড়া নাড়ুন বা বেল বাজান, যা আপনার উপস্থিতি জানান দিতে যথেষ্ট। খুব বাজেভাবে বা উচ্চৈঃস্বরে কড়া নাড়া কিংবা খুব আক্রমণাত্মক মনোভাব নিয়ে বেল বাজানো উচিত নয়। মনে রাখবেন, আপনি একজন অতিথি; কোনো সন্ত্রাসী বা অত্যাচারী নন যে বাড়ির ভেতর ঢুকে ঘর তছনছ করে সবাইকে আতঙ্কিত করবেন। তাই আপনার আচরণেও সে ধরনের উত্তেজিত মানসিকতা থাকা উচিত নয়।

একবার এক মহিলা একটি বিষয়ে মতামত জানার জন্য ইমাম আহমাদ
ইবনে হাম্বল রহ.-এর বাড়িতে গেলেন। মহিলা ঘরে ঢোকার আগে খুব জোরে দরজার করাঘাত করলেন। ইবনে হাম্বল রহ. বের হয়ে বললেন, “এভাবে পুলিশেরা কড়া নাড়ায়! তাই এভাবে করবেন না।”

ইমাম বুখারি রহ. আদাবুল মুফরাদ গ্রন্থে বলেন, “সাহাবিরা রাসূল সা.-এর দরজায় নক করার সময় খুব মৃদু আওয়াজ করে কড়া নাড়তেন।”

যে বাড়িতে বসার বা থাকার ঘরগুলো দরজার কাছেই, সেখানে হালকাভাবে দরজায় কড়া নাড়াই যথেষ্ট। কিন্তু যদি কোনো বাড়িতে বসার ঘরগুলো সদর দরজা থেকে অনেক দূরে হয়, তা হলে একটু জোরে কড়া নাড়া বা বেল বাজানো যাবে, যাতে ভেতরের লোকজন সেই শব্দ শুনতে পায়। কিন্তু তাই বলে কোনো অবস্থাতেই চেঁচামেচি করা উচিত নয়। মুসলিম শরিফের একটি হাদিস থেকে জানা যায়, রাসূল সা. বলেছেন, “যার ভেতরে কোমলতা নেই, তার অনেক কিছুই নেই।” আর চেঁচামেচি করা তো কোমলতারই বিপরীত।

দুবার কড়া নাড়ার জন্য বা দুবার বেল বাজানোর জন্য মাঝখানে কিছুটা সময় দেওয়া জরুরি। এমন হতে পারে, ভেতরে থাকা মানুষটি অজু করছে, অথবা নামাজরত অবস্থায় আছে কিংবা খাচ্ছে। তিনি যেন হাতের কাজ শেষ করে দরজা খুলতে পারেন, এতটুকু সময় দেওয়া উচিত। বিরতি কতটা লম্বা হতে পারে-- তা নিয়ে আলিমদের মধ্যে নানা মত রয়েছে। অনেকেই মনে করেন, চার রাকাত নামাজ পড়তে যে সময় লাগে, সে পরিমাণ বিরতি দেওয়া যেতে পারে। কারণ, এমনও হতে পারে, বাড়ির ভেতরে থাকা মানুষটি দরজায় কড়া নাড়া বা বেল বাজানোর ঠিক আগেই নামাজ শুরু করেছেন। সেক্ষেত্রে তাকে নামাজ শেষ করার সুযোগ দেওয়া জরুরি।

এভাবে তিনবার কড়া নাড়া কিংবা বেল বাজানোর পরও যদি কেউ দরজা না খোলে তা হলে ধরে নিতে হবে, যার সঙ্গে সাক্ষাৎ করতে এসেছেন তিনি ব্যস্ত আছেন। সেক্ষেত্রে চলে যাওয়াই শ্রেয়। রাসূল সা. বলেছেন, “যদি তিনবার অনুমতি চাওয়ার পরও ঘরে প্রবেশের সম্মতি না পাওয়া যায়, তা হলে তোমরা ফিরে যাবে।” বুখারি : ৬২৪৫

অনুমতির জন্য অপেক্ষারত অবস্থায় দরজার বরাবর সামনে দাঁড়ানো অনুচিত। একটু বামে বা ডানে গিয়ে দাঁড়ানো শ্রেয়। রাসূল সা. যখন কারও বাড়ির দরজার কাছে পৌঁছতেন, তিনি সরাসরি দরজার সামনে দাঁড়াতেন না। বরং ডানে বা বামে একটু পাশে সরে দাঁড়াতেন। আবু দাউদ : ৫১৭৪

বই : ইসলামিক ম্যানারস : জীবনঘনিষ্ঠ আদব ও শিষ্টাচার
লেখক : শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ
অনুবাদ : আলী আহমাদ মাবরুর

 # উম্মতের জন্য যারা আমানত আমাদের ব্যক্তি ও সমাজ জীবনে যতটুকুন নির্ভেজাল ইসলামি অনুশাসন আজও আমরা দেখতে পাচ্ছি, তা সাহাবা...
21/11/2023

# উম্মতের জন্য যারা আমানত

আমাদের ব্যক্তি ও সমাজ জীবনে যতটুকুন নির্ভেজাল ইসলামি অনুশাসন আজও আমরা দেখতে পাচ্ছি, তা সাহাবায়ে কিরামেরই অবদান। উম্মতের সমস্ত নেক আমলের মধ্যে তাঁদের অংশ নির্ধারিত রয়েছে। সাহাবিদের কাছ থেকেই দ্বীন ইসলামের খবর পেয়েছে উম্মাহ। আর নবি সা.-এর মুখনিসৃত হাদিস তাঁদের থেকেই বর্ণিত হয়েছে। সুতরাং দুশমনের কণ্ঠ ও কলম যদি তাঁদেরকে বিতর্কিত ও সন্দেহজনক করে তুলতে চায়, তবে ইসলামের দুশমনদের প্রচারিত ও বর্ণিত সবকিছুকেই সন্দেহের চোখে দেখতে হবে। কারণ, তা না হলে এসব অপপ্রচারে নড়ে উঠবে ইসলামের ভিত্তি। আর দ্বীনি প্রাসাদের প্রতিটি দেয়ালে দেখা দেবে ফাটল। এজন্যই আল্লাহর রাসূল সা. ইরশাদ করেছেন- أَصْحَابِيْ أَمَنَةٌ لِأُمَّتِيْ.

“আমার সাহাবিরা উম্মতের জন্য আমানত বা প্রতিরক্ষাস্বরূপ।”
মুসলিম : ৬২৩৬

রাসূলে পাক সা. সাহাবিদের নিকট রেখে গেছেন দ্বীনের আমানত। আর সাহাবিগণ রেখে গেছেন গোটা উম্মাহর নিকট আমানত।

# রাসূলের যারা অতি প্রিয়

সাহাবায়ে কিরামকে যথাযথ সম্মান করা ঈমানের বহিঃপ্রকাশ। তাঁদের বিষয়ে অসুন্দর ও অশালীন কথা বলা থেকে স্বীয় জিহ্বা ও কলম নিয়ন্ত্রণে রাখতে হবে। রাসূলের ভালোবাসা যে হৃদয়ে রয়েছে, সে হৃদয়ে সাহাবিদের বিষয়ে বিদ্বেষ লালন করা অসম্ভব। তাঁদের ওপর আক্রমণের তির সরাসরি নবিয়ে পাকের কলিজায় বিদ্ধ হয়। আবু সাইদ খুদরি রা. হতে বর্ণিত, রাসূল সা. তাঁর উম্মতকে লক্ষ্য করে বলেছেন-
لَا تَسُبُّوْا أَصْحَابِي فَلَوْ أَنَّ أَحَدَكُمْ أَنْفَقَ مِثْلَ أُحُدٍ ذَهَبًا مَا بَلَغَ مُدَّ أَحَدِهِمْ وَلَا نَصِيْفَه.
“তোমরা আমার সাহাবিগণকে গালমন্দ করো না। তোমাদের কেউ যদি উহুদ পাহাড় সমান স্বর্ণও আল্লাহর রাস্তায় ব্যয় কর, তবে আমার সাহাবিদের এক মুদ বা অর্ধ মুদ পরিমাণ দানের সওয়াবও তোমাদের অর্জিত হবে না।” বুখারি : ৩৪০৮

ইমাম আবু হানিফা রহ. একদিন দেখলেন, এক ব্যক্তি জনৈক পরহেজগার লোকের আমলকে সাহাবিদের আমলের সাথে তুলনা করছেন। তখন ইমাম আবু হানিফা রহ. বললেন-
مُقَامُ أَحَدِهِمْ مَعَ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَاعَةً وَاحِدةً، خَيْرٌ مِنْ عَمَلِ أَحَدِنَا جَمِيْعَ عُمْرِهٖ، وَإِنْ طَالَ.

“রাসূলুল্লাহ সা.-এর সাথে একজন সাহাবির এক মুহূর্তের অবস্থান আমাদের আজীবনের আমলের চেয়েও উত্তম-আমাদের জীবন যতই দীর্ঘ হোক না কেন।” মানকিবু আবু হানিফা

ইমরান ইবনে হুসাইন রা. হতে বর্ণিত, রাসূল সা. বলেছেন-
خَيْرُ أُمَّتِيْ قَرْنِيْ ثُمَّ الَّذِيْنَ يَلُوْنَهُمْ ثُمَّ الَّذِيْنَ يَلُوْنَهُمْ.

“আমার উম্মতের সর্বশ্রেষ্ঠ যুগ আমার যুগ। এরপর উত্তম হলো তার পরবর্তী যুগ। এরপর তার পরবর্তী যুগ।” বুখারি : ৩৩৮৮

বই : সাহাবায়ে কিরাম আমাদের প্রেরণা
লেখক : অধ্যাপক মফিজুর রহমান

স্ত্রীর প্রতি আপনার ভালোবাসা শক্ত করে রশি দিয়ে বেঁধে রাখুনÑপ্রেমপূর্ণ কথা বলে, মুগ্ধ চোখে তাকিয়ে, হাতে হাত রেখে সান্ত্বন...
19/11/2023

স্ত্রীর প্রতি আপনার ভালোবাসা শক্ত করে রশি দিয়ে বেঁধে রাখুনÑপ্রেমপূর্ণ কথা বলে, মুগ্ধ চোখে তাকিয়ে, হাতে হাত রেখে সান্ত্বনামূলক কথা বলে এবং বাবার মতো কোলে জড়িয়ে। স্ত্রী আপনার ঘরে এসে এই শূন্যতাগুলো অনুভব করে। কারণ, সে তার বাবার ঘর ছেড়ে আপনার ঘরে এসেছে, আপন ভাই-বোন ছেড়ে আপনার ঘরে এসেছে। যে ঘরের আঙিনায় সে উড়তে শিখেছে, সেখানকার হাজারো স্মৃতি ছেড়ে সে আপনার ঘরে এসে উঠেছে। এই শূন্যতাগুলো সে আপনাকে দিয়ে কাটাতে চায়। সব মায়া ত্যাগ করে যে আপনার ডানায় একাকী আশ্রয় নিয়েছে, আপনাকে তার স্বামী হওয়ার পাশাপাশি হতে হবে তার বাবা, মা, ভাই, বোন, ঘরের আঙিনা, তার শৈশবের খেলার সঙ্গী ও বান্ধবী। অতীতের স্বপ্নগুলো ভুলে থাকার জন্য আপনাকে হতে হবে ভবিষ্যতের স্বপ্ন নির্মাণের পুরুষ। দাম্পত্যজীবনে স্বামীর এটা আলাদা এক দায়িত্ব।

দাম্পত্যজীবন উপভোগ্য ও মধুময় করে রাখতে গল্পের বিকল্প নেই। স্বামী-স্ত্রী দুজনই প্রতিদিন নিয়ম করে গল্প করবে। এমন যেন না হয়, ঘরে শুধু একজন কথা বলে আর অন্যজন চুপ থাকে বা কোনো দম্পতি গল্প ছাড়াই জীবন কাটাচ্ছে কিংবা সংসারের প্রয়োজন ছাড়া কোনো কথাবার্তা হয় না। যদি একজন কথা বলে আর অন্যজন শুধু ‘হুম-হুম’ করতে থাকে, তাহলে একসময় মনে হবে-কথা বলার কারণে সে বিরক্ত হচ্ছে। বরং সে কথা বললে কথায় অংশ নিয়ে আপনিও তার অংশীদার হয়ে যান। এই সম্পর্ক রক্ষা দুজনেরই দায়িত্ব। আপনি হতে পারেন কোনো এক বিষয়ে বিশেষজ্ঞ, হতে পারেন ডাক্তার, ইঞ্জিনিয়ার বা ব্যারিস্টার; আপনি আপনার কর্মক্ষেত্রের অভিজ্ঞতা, স্মৃতিকথা, প্রতিদিনের কাজের সুখ-দুঃখের গল্প সব স্ত্রীর সঙ্গে শেয়ার করবেন। এমনভাবে বলবেন, যেন সে আপনার সহকর্মী বা অতিথি; খুব গুরুত্বের সঙ্গে তার সঙ্গে কথা বলছেন। যদিও সব কথা সে বুঝবে না, কিন্তু আপনার আন্তরিক উপস্থাপনা ও উচ্ছ্বাস তার হৃদয় স্পর্শ করবে, সে মুক্তা কুড়ানোর মতো মুগ্ধ হয়ে আপনাকে গ্রহণ করবে।একইভাবে স্ত্রী হিসেবেও আপনি স্বামীর সঙ্গে আপনার টুকিটাকি বিষয় শেয়ার করবেন। সারাদিনে কোন বইটি পড়েছেন বা কোনো নতুন বিষয় জেনেছেন-মনে হয়েছে, স্বামী এ বিষয় জানে না কিংবা কম জানে-আপনি তার কাছে আন্তরিক ভঙ্গিতে উপস্থাপন করুন। গল্পে গল্পে তাকে সিক্ত ও স্নিগ্ধ করুন। এমন ভঙ্গিতে বলুন, যেন সে আপনার প্রতি আরও অনুরাগী হয়, কেননা সে আপনার একমাত্র প্রেমিকপুরুষ।

বই: ভালোবাসার মিনার : সুস্থ সম্পর্ক সুন্দর দাম্পত্য
লেখক : হানান লাশিন
অনুবাদ : আরিফ খান সাদ

সাইয়িদ নিসার আলী তিতুমীর । আমাদের বিপ্লবী পূর্বপুরুষ । বাংলার মানুষের ওপর স্থানীয় জমিদার ও ইউরোপীয় নীলকরদের অত্যাচারের ব...
19/11/2023

সাইয়িদ নিসার আলী তিতুমীর । আমাদের বিপ্লবী পূর্বপুরুষ । বাংলার মানুষের ওপর স্থানীয় জমিদার ও ইউরোপীয় নীলকরদের অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ান তিনি । রুখে দাঁড়ান অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সেনাপতি হয়ে ।

বাংলার মানুষকে মুক্ত করার জন্য , তাদের অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য , নিসার আলীকে একই সাথে অত্যাচারী জমিদার, নীলকুঠিয়াল ও ইংরেজ দস্যুদের মোকাবিলা করতে হয়েছে । তিনি যে সংগ্রাম করেছিলেন , তা পরবর্তীকালে মুসলমানদের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় আজাদির পথে এক অসামান্য আলোকবার্তিকার কাজ করেছে ।

নিসার আলী তিতুমীরের উদ্যোগটি আদৌ সহজ ছিল না । পথটি ছিল না মসৃণ । বরং তা ছিল অত্যন্ত কঠিন । কঠিন ও দুঃসাধ্য । এই দুঃসাধ্য কাজটি করতে করতে বাংলার মুসলমানদের বুকে স্বপ্ন ও সংগ্রামের আগুন উসকে দিয়ে দুঃসাহসী অগ্রসেনানী একদিন শহিদ হয়ে গেলেন ।

রামচন্দ্রের জ্বালিয়ে দেওয়া আগুনে জ্বলে উঠল নারিকেলবাড়িয়া। মুখোমুখি হলো কোম্পানি সরকারে সশস্ত্র সৈন্য এবং নিসার আলীর সাথিরা।

সে এক অসম যুদ্ধ! তবু একটুও ঘাবড়ালেন না নিসার আলীর সাহসী
সৈনিকেরা। তাঁরা ক্রমাগত এগিয়ে গেলেন। এগিয়ে গেলেন ইংরেজদের
কামানের গোলাকে উপেক্ষা করে।

একদিকে ইংরেজদের ভারী কামান, রাইফেল এবং সুশিক্ষিত সৈন্য।
অপরদিকে নিসার আলীর লাঠি, শড়কি ও তির-ধনুকে সজ্জিত একদল
জানবাজ দুঃসাহসী বাহিনী। তারপরও কাঁপল না মুসলমান বাহিনীর বুক। তাঁরা তখনও এগিয়ে যাচ্ছেন। ক্রমাগত সামনে।

একসময় ইংরেজদের প্রচণ্ড কামানোর গোলার মুখে ধ্বংস হয়ে গেল
ঐতিহাসিক বাঁশের কেল্লা। তবুও ভীতসন্ত্রস্ত হলেন না মুজাহিদরা। তাঁরা
আত্মসমর্পণ করলেন না ইংরেজ বাহিনীর কাছে।

নিসার আলী তাঁর সাথিদের জানিয়ে দিলেন-‘যুদ্ধ চালিয়ে যাও! শাহাদাতই
আমাদের সর্বশেষ মঞ্জিল।’

নেতার নির্দেশ। তাঁদের বুকেও ঈমানের সাহসী তুফান। সেই তুফানে দুলে
দুলে উঠছে তাঁদের প্রশস্ত বুক। তাঁরা ইংরেজ দস্যুদের কামানের গোলাকে
উপেক্ষা করে সমানে এগিয়ে চলেছেন। এবং তারপর।

তারপর, যুদ্ধ করতে করতে একসময় নিসার আলীসহ অনেকেই ঢলে পড়লেন শাহাদাতের কোমল বিছানায়।

শহিদ হলেন তাঁর পুত্র জওহর আলী এবং আন্দোলনের অন্যতম নায়ক
ময়েজউদ্দিন। এভাবে একে একে শহিদ হলেন পঞ্চাশজন তেজোদীপ্ত সৈনিক। ইংরেজদের হাতে বন্দি হলেন সাড়ে তিনশো বীর মুজাহিদ

নিসার আলীর প্রধান সেনাপতি গোলাম মাসুমকে গ্রেফতার করার পর তাঁকে দোষ স্বীকার করে ক্ষমা চাইতে বলা হয়েছিল। গোলাম মাসুম ইংরেজদের এই প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করলেন। এরপরই কেল্লার পূর্বপাশে গোলাম মাসুমকে ফাঁসি দিয়ে শহিদ করা হয়।

এই যুদ্ধ সম্পর্কে ইংরেজ সেনাপতি মেজর স্কট আফসোসের সাথে বলেন :
“যুদ্ধে আমরা জয়ী হয়েছি ঠিকই, কিন্তু এতে প্রাণ দিয়েছেন একজন ধর্মপ্রাণ দেশপ্রেমিক মহাপুরুষ।”

স্কটের এই ছোট্ট মন্তব্যটি অবশ্যই ব্যাপক বিশ্লেষণের দাবি রাখে।

ইংরেজদের সাথে নিসার আলীর এই সর্বশেষ অসম মহাসংঘর্ষটি বাধে
আঠারোশো একত্রিশ সালের উনিশে নভেম্বর ফজর নামাজের পর।

বই: শহিদ তিতুমীর
লেখক : মোশাররফ হোসেন খান

ইমাম হাসান আল বান্না। বিংশ শতাব্দীর ইসলামি পুনর্জাগরণ আন্দোলনের প্রাণপুরুষ। উপনিবেশ-উত্তর যুগে তিনিই প্রথম ইসলামি পুনর্জ...
16/11/2023

ইমাম হাসান আল বান্না। বিংশ শতাব্দীর ইসলামি পুনর্জাগরণ আন্দোলনের প্রাণপুরুষ। উপনিবেশ-উত্তর যুগে তিনিই প্রথম ইসলামি পুনর্জাগরণের পতাকা উত্তোলন করেন। কালক্রমে তাঁর আওয়াজকে আল্লাহ তায়ালা এতই বুলন্দ করে দেন যে, তা ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী।

ইসলামি সমাজ বিনির্মাণ ও ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার যত আওয়াজ আমরা আজ চতুর্দিকে শুনি, সেগুলো কোনো না কোনোভাবে ইমাম হাসান আল বান্নার কাছে ঋণী। সেই ঋণের দায়শোধের তাড়না থেকে আমরা ইমামকে নিয়ে করেছি বেশ কিছু কাজ, যার কিছু প্রকাশিত, আর কিছু প্রকাশের তালিকায় অপেক্ষমাণ।

আধুনিক জাহিলিয়াতআধুনিক যুগের মানুষের জীবনযাত্রার ধরন, চালচলন, আচার-আচরণ, চিন্তা-চেতনা দেখলে এটা বুঝতে কারও অসুবিধা হওয়ার...
15/11/2023

আধুনিক জাহিলিয়াত

আধুনিক যুগের মানুষের জীবনযাত্রার ধরন, চালচলন, আচার-আচরণ, চিন্তা-চেতনা দেখলে এটা বুঝতে কারও অসুবিধা হওয়ার কথা নয় যে, আজ গোটা বিশ্বই জাহিলিয়াতের এক চরম ঘূর্ণিপাকে ঘুরপাক খাচ্ছে। জীবনধারণের জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক সাজসরঞ্জাম, সুখ-সম্ভোগের আধুনিক উপায়-উপকরণেরউপস্থিতির পাশাপাশি বাস্তব চিন্তা-চেতনার দিক থেকে তাদের জ্ঞানশূন্যতা বা অজ্ঞতাও প্রকট হয়ে ধরা পড়ছে। এই অজ্ঞতা সর্বপ্রথম প্রকটভাবে প্রকাশিত হয়েছে আল্লাহর সার্বভৌমত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করার মধ্য দিয়ে। এটাই সবচেয়ে বড়ো জাহিলিয়াত। বলা যায়, এটাই জাহিলিয়াতের প্রধান ও একমাত্র কেন্দ্রবিন্দু। এর ফলে একমাত্র আল্লাহর জন্য সংরক্ষিত অধিকার ‘সার্বভৌমত্ব’ মানুষ নিজের হাতে তুলে নিয়েছে এবং কিছুসংখ্যক মানুষ বিভিন্ন পদ্ধতিতে মানবজাতির ওপর প্রভু সেজে বসেছে।

তবে এই আধুনিক জাহিলিয়াত প্রাচীন জাহিলিয়াতের মতো ঘোষণা দিয়ে
প্রকাশ্যে আল্লাহকে অস্বীকার করে না। বরং মানুষের জন্য জীবনবিধান,
মূল্যবোধ ও মানদণ্ড রচনার ক্ষেত্রে আল্লাহর যে একচ্ছত্র সার্বভৌমত্ব ছিল, সেই সার্বভৌমত্বে ভাগ বসিয়েছে। তারা নিজেরাই সমাজের মানুষের জন্য বিধিবিধান, আইনকানুন, নিয়মপ্রথা তথা জীবনব্যবস্থা প্রণয়ন শুরু করেছে। মুখে না বললেও কার্যত এটা আল্লাহর সাথে প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণারই নামান্তর। আল্লাহর বিধানকে প্রত্যাখ্যান করেছে বলেই তারা নতুন আইন প্রণয়নের প্রয়োজন বোধ করেছে। আল্লাহর বিধানকে কল্যাণকর মনে করে যদি তারা মানতই, তাহলে এসব মস্তিষ্কপ্রসূত আইনকানুনের প্রয়োজন কোথায়? আল্লাহর বান্দাদের ওপর কোনো মানবগোষ্ঠীর নিজস্ব চিন্তাপ্রসূত আইনকানুন চাপিয়ে দেওয়া তো অনেক বড়ো জুলুম।

কম্যুনিজম-শাসিত সমাজব্যবস্থায় মানবতার ওপর এমন অবাঞ্ছিত নিয়মকানুন চাপিয়ে দেওয়া হয়-যা মানুষের সৃষ্টিগত স্বভাব বৈশিষ্ট্যের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক। আর পুঁজিবাদী সমাজব্যবস্থায় মানুষের চরিত্র এমন লোভী ও স্বার্থপর হয়ে ওঠে যে, দুর্বলের ওপর সবলের জুলুম ও যেকোনো মূল্যে স্বার্থ হাসিল সেখানে অনিবার্য। আর সামাষ্টিকভাবে তাদের মাঝে এমন সাম্রাজ্যবাদী চেতনা গড়ে ওঠে যে, সেখানে দুর্বল মানুষ ও অনুন্নত দেশের ওপর সবল ও উন্নত দেশের জুলুম-নিষ্পেষণ এক নিত্যনৈমিত্তিক ব্যাপারে পরিণত হয়। আর ধর্মহীন গণতান্ত্রিক সমাজব্যবস্থায় মানুষের ওপর এমন সব বিধিবিধান চাপিয়ে দেওয়া হয়, যার অনুমোদন আল্লাহ তায়ালা দেননি। এগুলো হলো আল্লাহর মর্যাদার অবমূল্যায়ন করা এবং আল্লাহপ্রদত্ত জীবনব্যবস্থাকে অগ্রাহ্য করার নামান্তর। বাস্তবতার দৃষ্টিকোণ থেকে বিচার করলে ইসলাম ছাড়া অন্য কোনো জীবনব্যবস্থাকে কোনো মানুষের পক্ষে মেনে নেওয়া কিছুতেই সম্ভব নয়। কারণ, মানবরচিত সকল সমাজব্যবস্থায় মানুষ কোনো না কোনোভাবে তারই মতো আরেক শ্রেণির মানুষের দাসত্ব করতে বাধ্য হয়। নিজেরই মতো এক শ্রেণির মানুষের মস্তিষ্কপ্রসূত আইনকানুন মেনে নেওয়া তো মানুষের জন্য সবচেয়ে অপমানজনক পরাধীনতা বা গোলামি। একমাত্র ইসলামই মানুষকে এই সব ধরনের ঘৃণ্য, অপমানজনক গোলামির জিঞ্জির থেকে মুক্তি দিয়ে সত্যিকার অর্থে স্বাধীনতার সম্মান দান করে।

বই : মাইলস্টোন : আগামী বিপ্লবের ঘোষণাপত্র
লেখক : সাইয়িদ কুতুব শহিদ

ইবাদত হলো সে সমস্ত কার্যক্রম, যার মাধ্যমে একজন ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি প্রত্যাশা করতে পারে। ইবাদত হতে পারে আনুষ্ঠানিক ...
13/11/2023

ইবাদত হলো সে সমস্ত কার্যক্রম, যার মাধ্যমে একজন ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি প্রত্যাশা করতে পারে। ইবাদত হতে পারে আনুষ্ঠানিক একটি বিষয়, যার পুরোটাই আল্লাহর জন্য করা হয় এবং যা থেকে পার্থিব কিছু অর্জন করার সুযোগ থাকে না। যেমন পাঁচ ওয়াক্ত নামাজ, রোজা, যাকাত প্রদান বা হজ্ব আদায় করা। আবার একেবারে প্রাত্যহিক ও আইনসিদ্ধ কিছু কাজ যেমন : ব্যাবসা করা, কৃষি কাজ করা, উৎপাদন করা, পড়াশোনা করা ইত্যাদিও ইবাদত হতে পারে। যদি এ সব কার্যক্রম নিয়মিত একনিষ্ঠতা ও সততার সাথে করা হয় এবং আল্লাহকে সন্তুষ্ট করার প্রত্যাশায় চালিয়ে যাওয়া যায়, তাহলে এর মাধ্যমে আল্লাহর পক্ষ থেকে নিয়ামত ও পুরস্কার লাভ করা সম্ভব।

রাসূলুল্লাহ সা. বলেছেন, “এমনকি যখন তোমরা পবিত্র চিত্তে নিজেদের স্ত্রীকে কিছু দাও, তাও সাদাকা হিসেবে গণ্য হবে।” রাসূলের এ কথা শুনে সাহাবিরা বিস্মিত হয়ে পড়েন। তারা বলেন, “হে আল্লাহর রাসূল, তাহলে আমাদের মধ্যে কেউ যদি তার স্ত্রীর সাথে নেক ইচ্ছা পূরণ করে, তার জন্যও কি সওয়াব পাবে?” জবাবে রাসূল সা. বলেন, “তোমরা কি জানো না, যদি তোমরা অবৈধভাবে কোনো নারীর সংস্পর্শে যাও, তার জন্য সেই বান্দা শাস্তি পাবে? তাই যদি হয়, তাহলে যখন তোমরা বৈধ স্ত্রীর কাছে আইনসম্মতভাবে যাবে, তখন তার জন্য সওয়াব লাভ করবে।”

বই : পাবলিক ম্যাটারস : জীবনঘনিষ্ঠ বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি
লেখক : ড. সালমান আল আওদাহ
অনুবাদ : আলী আহমাদ মাবরুর

ইমাম হাসান আল বান্নার মেয়ে ড. সানা আল বান্না বলেন .......আব্বা খুব শান্তভাবে কথা বলতেন আম্মার সাথে , অনেক উদারতা দেখাতেন...
12/11/2023

ইমাম হাসান আল বান্নার মেয়ে ড. সানা আল বান্না বলেন .......

আব্বা খুব শান্তভাবে কথা বলতেন আম্মার সাথে , অনেক উদারতা দেখাতেন এবং প্রতিটি ক্ষেত্রেই কোমলতার পরিচয় দিতেন । কারণ, যা-ই ঘটুক না কেন, আমরা কোনোদিন তাকে উচ্চঃস্বরে কথা বলতে শুনিনি । সাংগঠনিক কাজের শত ব্যস্ততা সত্বেও আম্মাকে তিনি বিভিন্ন কাজে সাহায্য করতেন । আম্মার সাথে তার আচরণে শৌখিনতার পরিচয় মিলত । ঘরে যেসব জিনিস লাগবে , তিনি প্রায়ই তার তালিকা তৈরি করতেন । পারলে নিজে , না পারলে অন্যের সহযেগিতায় সওদা করে বাসায় নিয়ে আসা ছিল তার দৈনন্দিন কাজের রুটিন । আমরা মাঝে মাঝে দেখতাম , তিনি বলে দিচ্ছেন কোথায় ঘি, পেঁয়াজ বা রসুন গুছিয়ে রাখতে হবে , এমনি ছোটখাটো বিষয়েও খোঁজ নিতেন । এসব দেখে আমরা খুব বিস্মিত হতাম ।

বই : ইসলামি সমাজ বিনির্মাণে আলোর মশাল সাইয়িদ কুতুব পরিবার
লেখক : ড. আব্দুস সালাম আজাদী

বর্তমানে তরুণ প্রজন্ম প্রেরণা নেয় মোটিভেশনাল বক্তাদের থেকে। মোটিভেশনাল বক্তারাই হয়ে উঠেছে তাদের জীবনের আইকন। কিন্তু মুসল...
11/11/2023

বর্তমানে তরুণ প্রজন্ম প্রেরণা নেয় মোটিভেশনাল বক্তাদের থেকে। মোটিভেশনাল বক্তারাই হয়ে উঠেছে তাদের জীবনের আইকন। কিন্তু মুসলিম প্রজন্মের প্রকৃত আইকন তো সাহাবায়ে কিরামগণ। তাদের জীবনসংগ্রামই আমাদের জন্য প্রেরণার। যদি প্রকৃত ও স্থায়ী প্রেরণা পেতে চান তাহলে সাহাবায়ে কিরামগণের জীবন পাঠ করুন। এই প্রেরণা দুনিয়ার জীবনেও কাজে লাগবে, পরকালের জীবনেও কাজে লাগবে।

শাইখ মুহাম্মাদ হাসান আদ-দাদাও আদ শানকিতি বলেছেন, 'ফিলিস্তিনের চলমান যুদ্ধে যারা আর্থিক সাহায্য করতে পারবে, তার জন্য আর্থ...
05/11/2023

শাইখ মুহাম্মাদ হাসান আদ-দাদাও আদ শানকিতি বলেছেন, 'ফিলিস্তিনের চলমান যুদ্ধে যারা আর্থিক সাহায্য করতে পারবে, তার জন্য আর্থিক সাহায্য করা ওয়াজিব। আর যে আহত লোকদের চিকিৎসা দিতে পারবে, মু-জা-হিদদের পক্ষে কোনো প্রবন্ধ লিখতে পারবে কিংবা সোশ্যাল মিডিয়ায় তাদের পক্ষে কথা বলতে পারবে—তার জন্য সেটাই ওয়াজিব। যার পক্ষে যা আদায় করা সম্ভব, তা আদায় করা ব্যাতিত সে কখনোই দায়মুক্তি পেতে পারবে না।'

এই বোধ থেকেই আমরা এই বইটি প্রকাশ করেছি। বাংলা ভাষায় শাইখকের জীবনী নিয়ে সম্ভবত এটাই প্রথম বই। আশা করছি, বইটি আপনাদের ভালো লাগবে।

বেশ কিছুদিন স্টক আউট থাকার পর আজ থেকে স্টক ইন হলো প্রচ্ছদ প্রকাশনের অন্যতম বেস্ট সেলার বই 'ইসলামিক ম্যানারস'। আলহামদুলিল...
30/10/2023

বেশ কিছুদিন স্টক আউট থাকার পর আজ থেকে স্টক ইন হলো প্রচ্ছদ প্রকাশনের অন্যতম বেস্ট সেলার বই 'ইসলামিক ম্যানারস'। আলহামদুলিল্লাহ।

বইটি রচনা করেছে শাইখ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ এবং অনুবাদ করেছেন আলী আহমাদ মাবরুর।

শাইখুল ইন.তি.ফা.দাকে নিয়ে নতুন বই চলে এসেছে, আলহামদুলিল্লাহ। বাংলাদেশের প্রান্ত হতে ফি.লি.স.তি.নি প্রতিরোধ যোদ্ধাদের প্র...
27/10/2023

শাইখুল ইন.তি.ফা.দাকে নিয়ে নতুন বই চলে এসেছে, আলহামদুলিল্লাহ।

বাংলাদেশের প্রান্ত হতে ফি.লি.স.তি.নি প্রতিরোধ যোদ্ধাদের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা, সহানুভূতি ও দুআস্বরূপ।

আলহামদুলিল্লাহ! বইমেলার শেষ দিনে চলে এসেছে আমাদের বিশেষ বই! পবিত্র ভূখণ্ড মুক্তি আন্দোলনের নায়কের সংগ্রামমুখর জীবন বাংলা...
27/10/2023

আলহামদুলিল্লাহ! বইমেলার শেষ দিনে চলে এসেছে আমাদের বিশেষ বই! পবিত্র ভূখণ্ড মুক্তি আন্দোলনের নায়কের সংগ্রামমুখর জীবন বাংলার পাঠকদের সামনে তুলে ধরার জন্যই আমাদের প্রয়াস। আশা করছি, বইটি আপনাদের ভালো লাগবে৷

উসতায কারযাভী বলছেন, এই পঙ্গু মানুষটি ছিলেন একাই এক উম্মাহর সমতুল্য !শারীরিকভাবে একজন পঙ্গু মানুষ ছিলেন তিনি। হুইলচেয়ারে...
25/10/2023

উসতায কারযাভী বলছেন, এই পঙ্গু মানুষটি ছিলেন একাই এক উম্মাহর সমতুল্য !

শারীরিকভাবে একজন পঙ্গু মানুষ ছিলেন তিনি। হুইলচেয়ারেই কেটেছে তাঁর পুরো জীবন। কারও সহযোগিতা ছাড়া তিনি হুইলচেয়ার ছেড়ে ওঠতে পারতেন না। সেই পঙ্গু ও শারীরিকভাবে দুর্বল মানুষটিই কাঁপিয়ে দিয়েছেন জা~য়ো~নি~স্টদের ভিত।

উসতায কারযাভী বলছেন, কিছু কিছু মানুষ আছে, যারা একটি সংখ্যা ছাড়া আর কিছুই নয়। তারা তাদের জীবনোদ্দেশ্য সম্পর্কে উদাসীন। ফলে তাদের থাকা না থাকায় পৃথিবীর কিছুই যায় আসে না। তারা একটি সংখ্যা মাত্র। আর কিছু মানুষ আছে, মানুষের ভগ্নাংশ। আর কিছু মানুষ একজন মানুষের সমান। আবার কিছু মানুষ তাদের কর্ম, প্রভাব ও অবদানের দিক থেকে শত বা হাজার মানুষের সমান। আর কেউ কেউ যেন একটি জাতির সমান। আর এই পঙ্গু ও অচল মানুষটি ছিলেন গোটা একটি উম্মাহর সমান! কারণ, তিনি একাই পালন করেছেন এক উম্মাহর ওপর ওয়াজিব হওয়া দায়িত্ব! যে দায়িত্ব সম্পর্কে সমগ্র উম্মাহ গাফিল হয়ে রয়েছে, সে দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন তিনি। অথচ সেই কাঁধটি ছিল শারীরিক সক্ষমতার দিক থেকে দুর্বল; অথচ হিম্মতের দিক থেকে তুলনাহীন!

সেই মানুষটি কে? কী তাঁর পরিচয়? তাঁর এই বিপুল হিম্মতের উৎস কী? তাঁর জীবন-সংগ্রামই-বা আমরা কতটুকু জানি?

তাঁর নামটিও যেন ফেবুতে উচ্চারণ সহজসাধ্য নয়!

আল কুদ‘সের পরিচয়, মুক্তি সংগ্রাম ও সংগ্রামীদের জানতে পড়ুন বিশ্ববিখ্যাত দুই মনীষীর ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ দুটি বই। বিস...
23/10/2023

আল কুদ‘সের পরিচয়, মুক্তি সংগ্রাম ও সংগ্রামীদের জানতে পড়ুন বিশ্ববিখ্যাত দুই মনীষীর ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ দুটি বই। বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।

বি. দ্র. : ফেসবুক রেসট্রিকশনের কারণে পেইজে বইয়ের কভার ফটো ও আনুষঙ্গিক তথ্যাবলি দেওয়া হয়নি। লিংকে ক্লিক করে বিস্তারিত জানতে পারবেন এবং প্রয়োজনে অর্ডার করতে পারবেন।
লিংক https://forms.gle/6pPPMpscBjbyA15p9

১. বইয়ের নাম : .....................
মূল : ড. ইউসুফ আল কারযাভী
অনুবাদ : মু. সাজ্জাদ হোসাইন খাঁন ও নাইম আল-ইসলাম সজীব
পৃষ্ঠাসংখ্যা : ৮৮
মিনি হার্ডকভার
মুদ্রিত মূল্য : ১৬০ টাকা

২. বইয়ের নাম : .................
মূল : ড. মুহাম্মাদ ইমারাহ
অনুবাদ : মিসবাহ উদ্দীন মাদানী
পৃষ্ঠাসংখ্যা : ৫৬
পেপারব্যাক
মুদ্রিত মূল্য : ১০০ টাকা

প্রখ্যাত আলোচক ও ইসলামি আন্দোলনের অন্যতম রাহবার অধ্যাপক মফিজুর রহমান রচিত বেস্ট সেলার দুটি বই ‘রাসূলুল্লাহর সাথে রোমাঞ্চ...
17/10/2023

প্রখ্যাত আলোচক ও ইসলামি আন্দোলনের অন্যতম রাহবার অধ্যাপক মফিজুর রহমান রচিত বেস্ট সেলার দুটি বই ‘রাসূলুল্লাহর সাথে রোমাঞ্চকর একদিন’ ও ‘সাহাবায়ে কিরাম আমাদের প্রেরণা’ পাচ্ছেন বিশেষ ছাড়ে।
✅ দুটি বই একত্রে অর্ডার করলেই পাচ্ছেন একটি বই ফ্রি!
✅ বই দু’টি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য—
বই : রাসূলুল্লাহর সাথে রোমাঞ্চকর একদিন
লেখক : অধ্যাপক মফিজুর রহমান
পৃষ্ঠা : ১৫০
মুদ্রিত মূল্য : ২৮০ ৳
বই: সাহাবায়ে কিরাম আমাদের প্রেরণা
লেখক: অধ্যাপক মফিজুর রহমান
পৃষ্ঠা: ১২৮
মুদ্রিত মূল্য: ২৫০৳
✅ বই দুটো একত্রে মুদ্রণ মূল্য ৫৩০ টাকা
✅ বিশেষ ছাড়ে পাচ্ছেন মাত্র ৪০০ টাকায়।
✅ সারাদেশে হোম ডেলিভারি চার্জ মাত্র ৩০ টাকা!
✅ অর্ডার করলেই একটি বই ফ্রি!
বইগুলো অর্ডার করতে ইনবক্সে আপনার মোবাইল নাম্বার আর ঠিকানা দিন। আমরা যোগাযোগ করে অর্ডার কনফার্ম করব, ইনশাআল্লাহ।
প্রয়োজনে কল করুন বা হোয়াটস অ্যাপে ম্যাসেজ করুন : 01315-373025 নাম্বারে।

Address

Northbrook Hall Road
Dhaka

Alerts

Be the first to know and let us send you an email when প্রচ্ছদ প্রকাশন - Prossod Prokashon posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to প্রচ্ছদ প্রকাশন - Prossod Prokashon:

Videos

Share

Category