আয়ান প্রকাশন - Ayan Prokashan

আয়ান প্রকাশন - Ayan Prokashan প্রকাশনা শিল্পে আভিজাত্যের ছোঁয়া
(28)

জুম'আ রিমাইন্ডার....! পড়ছেন তো..?
05/01/2024

জুম'আ রিমাইন্ডার....!
পড়ছেন তো..?

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম 💙💙
05/01/2024

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম 💙💙

📙প্রত্যাবর্তিত নক্ষত্রপ্রত্যাবর্তন – স্বীয় অবস্থানচ্যূত হয়ে পুনরায় ঠিক অবস্থানে ফেরত আশাকে প্রত্যাবর্তন বলে। নক্ষত্র বলত...
05/01/2024

📙প্রত্যাবর্তিত নক্ষত্র
প্রত্যাবর্তন – স্বীয় অবস্থানচ্যূত হয়ে পুনরায় ঠিক অবস্থানে ফেরত আশাকে প্রত্যাবর্তন বলে। নক্ষত্র বলতে রূপক অর্থে সম্মানিত করা হয়। “প্রত্যাবর্তিত নক্ষত্র” – বইটি যথার্থই সম্মানের সাথে ঠিক অবস্থানে ফিরে আসার চমৎকার গল্প দিয়ে সাজানো। ইসলামিক বই বা যে বইগুলোতে মূল থিমটা ইসলাম কেন্দ্রিক যেমনটা অর্থনীতির বই বা রসায়নের বই বলা হয়, অনেকটা তেমন অর্থে বললে এই বইটি তেমন গুরুগম্ভীর ধাঁচের নয়। সহজবোধ্য গল্প ও কথোপকথনে বাস্তব জীবনের অসঙ্গতিগুলো তুলে ধরা হয়েছে। ১৬ পৃষ্ঠার সংক্ষিপ্ত পিডিএফ – এ বইয়ের মোট ১০ টি গল্পের ৩টি গল্প বা ঘটনার একাংশ দেয়া হয়েছে। এই তিনটা ঘটনাই আমরা বাস্তব জীবনে অহরহ দেখতে পাই, কিন্তু কিভাবে হিকমার সাথে দাওয়া দিব অনেক সময় বুঝে আসে না। বইটি একটি সাথে উপভোগ্য ও শিক্ষণীয়ও বটে। খুবই চমৎকারভাবে এই দুটি বিপরীত ধর্মী কাজের সমন্ময় করা হয়েছে দক্ষতার সাথে। এটুকু পড়ে বলতে পারি, বইটি এক বসায় শেষ করতে যে কোন আগ্রহী পাঠক-পাঠিকা বাধ্য হবেন। আল্লাহ, আমাদের সবাইকে হেদায়াত নসীব করুন ও সীরাত্বল মুস্তাকিমের উপর বহাল রাখুন; আমীন।
বই সম্পর্কেঃ
বই- প্রত্যাবর্তিত নক্ষত্র
লেখিকা- তাওহিদা তাবাসসুম
সম্পাদনা- মুফতি আরিফ মাহমুদ
প্রকাশনী- আয়ান প্রকাশন
মূল্য- ১৫০৳
পৃষ্ঠা সংখ্যা- ১৬০
বাইন্ডিং- পেপারব্যাক।

রাসূল ﷺ বিতিরের প্রথম রাকাতে সূরা আ'লা, দ্বিতীয় রাকাতে সূরা কাফিরুন এবং তৃতীয় রাকাতে সূরা ইখলাস পড়তেন।বই : রাতের আঁধারে ...
04/01/2024

রাসূল ﷺ বিতিরের প্রথম রাকাতে সূরা আ'লা, দ্বিতীয় রাকাতে সূরা কাফিরুন এবং তৃতীয় রাকাতে সূরা ইখলাস পড়তেন।

বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে।

রাসূল ﷺ একটি আয়াত বারবার পাঠ করতে করতে সকাল করে দিতেন। বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে।
04/01/2024

রাসূল ﷺ একটি আয়াত বারবার পাঠ করতে করতে সকাল করে দিতেন।

বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে।

বই: পশ্চিমাদের কন্ঠে শুনি ইসলামের জয়ধ্বনি•'পশ্চিমা সভ্যতা'র গড্ডলিকা প্রবাহে আমরা ভেসে চলেছি। ভাসিয়ে দিচ্ছি আমাদের তার...
04/01/2024

বই: পশ্চিমাদের কন্ঠে শুনি ইসলামের জয়ধ্বনি

•'পশ্চিমা সভ্যতা'র গড্ডলিকা প্রবাহে আমরা ভেসে চলেছি। ভাসিয়ে দিচ্ছি আমাদের তারুণ্য ও জীবন-যৌবন। কিন্তু এতে যে আমরা ধীরে ধীরে এক কঠিন ভয়|বহ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছি তা কি আমরা অনুভব করতি পারছি?! আমরা অনুভব করি বা না করি, এই সভ্যতার ধারক-বাহকরা ঠিকই তা দিব্য চোখে দেখতে পাচ্ছেন। আর তাই-এর সারশূন্যতা ও ভ য়|ব'হ 'তা সম্পর্কে তারা একের পর এক বিবৃতি দিয়ে চলেছে। অপরদিকে, মুহাম্মাদ (সাঃ) পৃথীবির শ্রেষ্ঠ মানব। তার আদর্শ অনুসরণের মধ্য দিয়েই মানবজীবনে আসবে সফলতা। তার আনীত ধর্মের অনুশীলনই পারে সকল সমস্যার সফল সমাধান করতে। পারে মর্তের পৃথিবীতে স্বৰ্গীয় সুখ এনে দিতে। এই আওয়াজ ধীরে ধীরে উচ্চকিত হচ্ছে পশ্চিমা বিশ্বে। পশ্চিমা পন্ডিতদের কণ্ঠেই ধ্বনিত হচ্ছে ইসলামের জয়ধ্বনি।
• আমরা দাড়িয়ে আছি এক মহা বিপ্লবের সন্ধিক্ষণে। যাতে বদলে যাবে পৃথিবী। বদলে যাবে মানবজীবনের গতি-প্রকৃতি। বার্ট্রান্ড রাসেল সত্যই বলেছেন- ভবিষ্যত এই ধর্মের... ভবিষ্যত ইসলামের... ইনশাআল্লাহ!!

📙বই: পশ্চিমাদের কন্ঠে শুনি ইসলামের জয়ধ্বনি
মূল- ড. মুহাম্মাদ ইবনে আব্দুল আযীয আল মুসনিদ অনুবাদ- আল আমীন আলামপুরী
সম্পাদনা- আয়ান টিম
প্রকাশনী আয়ান প্ৰকাশন
পৃষ্ঠা সংখ্যা- ৮০
মুদ্রিত মূল্য- ১৫০৳

ফুটিয়ে তুলুন সুবাসিত ফুলপ্রাককথনঃসন্তান আল্লাহর এক অশেষ নিয়ামত। যার সন্তান নেই, সে কেবল অনুভব করতে পারে এই নিয়ামতের কি ক...
04/01/2024

ফুটিয়ে তুলুন সুবাসিত ফুল
প্রাককথনঃ
সন্তান আল্লাহর এক অশেষ নিয়ামত। যার সন্তান নেই, সে কেবল অনুভব করতে পারে এই নিয়ামতের কি কদর। তাই, সন্তান যাদের রয়েছে, তাদের দায়িত্ব ও কর্তব্য হল সন্তানকে সুশিক্ষা দেয়া, তাকে সুসন্তান হিসেবে গড়ে তোলা। কিন্তু কিভাবে সন্তানকে একজন উত্তম মানুষ, একজন উত্তম মুসলিম হিসেবে গড়ে তোলা যায় বর্তমানে এ নিয়ে অনেকেই বেখেয়াল। এনিয়ে তেমন একটা আলোচনাও হয় না। আলোচনা হয় যখন সন্তান কুসন্তান হিসেবে বেড়ে উঠে, সমাজ, পরিবার ও তার নিজের জন্য নিজেই বোঝা হয়ে যায়। কিভাবে সন্তান প্রতিপালপন বা আরো রূপকভাবে বললে সুবাবসিত ফুল ফুটিয়ে তোলা যায় আলহা’মদুলিল্লাহ্ “ফুটিয়ে তুলুন সুবাসিত ফুল” বইটি সেটি পূরণ করবে বলে আশা করছি।

বইয়ের বিষয়বস্তু ও বইটি কেন পড়া দরকারঃ
বইটি মূলত পাঁচটি পরিচ্ছদে বিভক্ত। নেককার সন্তান পেতে হলে তার প্রস্তুতি মূলত বিয়ের পূর্ব থেকেই শুরু করতে হয়। পিতা-মাতা সৎ হলে আশা করা যায় তাদের সন্তানও সৎ ও নেককার হবে। তাই নিজেকে নেককার হিসেবে তৈরি ও নেককার স্ত্রী সন্ধান করা নেককার সন্তানের পূর্ব শর্ত ও অধিকারও বটে। নেককার সঙ্গী নির্বাচন, স্ত্রীর সাথে মিলনের আদব, সন্তান জন্মের আগের পরিচর্যা, ভূমিষ্ট সন্তানের পরিচর্যা ও আযান দেয়া তার কানে, আকিকা করা, নাম রাখা – এসব কিছুই পিতা-মাতার দায়িত্বের মধ্যে পড়ে। এই দায়িত্বগুলোকে তিন ভাগে বিভক্ত করে উপস্থাপনা করা হয়েছে – প্রথম দুই বছর,দুই থেকে ছয় বছর,ছয় থেকে তদুর্ধ বয়স পর্যন্ত কি কি করতে হয় উদাহরণসহ খুব প্রাঞ্জলভাবে উপস্থাপিত হয়েছে এই বইয়ে। তারপর শিশুমনে ঈমানের বীজবপনের কিছু উপায়ের সাথে সাথে কিছু সহায়ক ও উপকারী বইয়ের নামের তালিকাও চলে এসেছে বইয়ে।
বইয়ের অন্যতম আকর্ষণীয় অংশ হল এর পরিশিষ্ট অংশ। এখানে বাস্তবতার নিরিখে বেশ কতক পরিস্থিরিতে কি করণীয় সেসব তুলে ধরা হয়েছে। এটা আশা করি বুঝতে সবার জন্য খুব সহায়ক হবে।

বইটি কাদের জন্যঃ
এক কথায় বলতে গেলে যারা অবিবাহিত, বিবাহিত, সন্তান রয়েছে, সন্তান সম্ভাবনা, কেবল বিয়ে করেছেন বা খুব তাড়াতাড়ি করবেন – এমন সকলের জন্যই অবশ্য পাঠ একটি বই। সন্তান প্রতিপালন বিষয়ে বেশ সবিস্তারিত আলোচনায় উপকৃত হবে পাঠকগণ ইনশাআল্লাহ্।

বইয়ের উল্লেখযোগ্য কয়েকটি দিকঃ
বিস্তারিত দালিলিক ও প্রক্ষাপট উপযুক্ত উদাহরণ সমৃদ্ধ আলোচনা খুব ভাল লেগেছে।

শর্টপিডিএফ পড়ে মন্তব্যঃ
শর্টপিডিএফ এ ২০টি পৃষ্ঠা দেয়া আছে। এতে খুব ভাল করে যে কেউ একটা প্রাথমিক ধারণা পেয়ে যায় কি আছে বইয়ে, আর কি নেই। এটা পুরো বইটা পড়ার আগ্রহ বাড়িয়ে দিয়েছে। এককথায় অসাধারণ একটি বই। সূচিপত্রই বলে দিচ্ছে কি কি বিষয় আছে আর কেমন হতে পারে আলোচনা। প্রতিটি পয়েন্টে যেখানে সাবপয়েন্ট দরকার, সূচিপত্র বলে দিচ্ছে সেটা আছে। তবে একটা আলোচনা শুরু করে সেটার শেষ না করে নতুন অন্য আলোচনা নিয়ে আসা হয়েছে। এটা ভাল লাগেনি শর্টপিডিএফ এ। যেটা আনা হয়েছে সেটার পুরোটা থাকলে ঐ অংশের পুরো একটা ধারণা পাওয়া যেত।

বই সম্পর্কেঃ
বই: ফুটিয়ে তুলুন সুবাসিত ফুল
মূল- সাওযান বিনতে মুস্তফা বুখাইত
অনুবাদ- মারগুব ইরফান
সম্পাদনা- সাইফুল্লাহ আল মাহমুদ
প্রকাশনী- আয়ান প্রকাশন - Ayan Prokashan
পৃষ্ঠা সংখ্যা- ১৯২
মুদ্রিত মূল্য- ৩২০৳

লিখেছেন সাজ্জাদ হুসাইন

📕 বই:ইলা-মাগফিরাহ মাগফিরাহ এর মত গুরুত্বপূর্ণ এই বিষয়টিকে সর্বমহলে প্রচারের জন্য প্রয়োজন ছিল বইটিকে সহজবোধ্য ও সুখপাঠ্য ...
03/01/2024

📕 বই:ইলা-মাগফিরাহ

মাগফিরাহ এর মত গুরুত্বপূর্ণ এই বিষয়টিকে সর্বমহলে প্রচারের জন্য প্রয়োজন ছিল বইটিকে সহজবোধ্য ও সুখপাঠ্য করে উপস্থাপন করা। আলহামদুলিল্লাহ, লেখক অনুবাকের প্রচেষ্টায় সেটি যথার্থরুপেই হয়েছে বলে আশাবাদী।
বইটি আমাদেরকে দিবে আল্লাহর নৈকট্য লাভের চাবিকাঠি, মুমিনের কাঙ্ক্ষিত বিষয় 'মাগফিরাত' এর সন্ধান। এর প্রতিটি পাতায় পাতায় আমরা পাবো তাওবাহ-ইস্তিগফার ও মাগফিরাতের মাধ্যমে চির সফলতা লাভের অবলম্বন। আল্লাহ যেন আমাদের জন্য এই গ্রন্থটিকে আশানুরূপ উপকারী বানিয়ে দেন। আমিন।

বই: ইলা-মাগফিরাহ
মূল- মুফতি মুহাম্মাদ খুবাইব হাফি.
ভাষান্তর- এনামুল হক মাসউদ
সম্পাদনা- মুফতি হানীফ আল হাদী
প্রকাশনী- আয়ান প্রকাশন
পৃষ্ঠা সংখ্যা- ৫৭৬
মূল্য- ৫০০৳
বাইন্ডিং- হার্ডকাভার

হে মুমিনগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। আর আল্লাহকে ভয় করতে থাক। যেন তোমরা কল্যাণ অর্জন করতে পারো।(সূরা আল-ইমরান ...
03/01/2024

হে মুমিনগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। আর আল্লাহকে ভয় করতে থাক। যেন তোমরা কল্যাণ অর্জন করতে পারো।

(সূরা আল-ইমরান : ১৩০)

বই : তাকওয়া মুমিনের শ্রেষ্ঠ অবলম্বন।

হে মুমিনগণ!  আল্লাহকে ভয় কর এবং সঠিক কথা বল। (সূরা আহযাব : ৭০)বই : গুনাহ থেকে ফিরে আসুন।
03/01/2024

হে মুমিনগণ! আল্লাহকে ভয় কর এবং
সঠিক কথা বল।

(সূরা আহযাব : ৭০)

বই : গুনাহ থেকে ফিরে আসুন।

•বই:দৃঢ় করো ঈ'মা'নী বন্ধন (দ্য বন্ড অব ফেইথ)•ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব। হৃদ্যতা ও ভালোবাসা। আমাদের যাপিত জীবনের চেনা কিছু শব...
03/01/2024

•বই:দৃঢ় করো ঈ'মা'নী বন্ধন (দ্য বন্ড অব ফেইথ)

•ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব। হৃদ্যতা ও ভালোবাসা। আমাদের যাপিত জীবনের চেনা কিছু শব্দ। পরিচিত কিছু বন্ধন। যে বন্ধনগুলো মিলে গড়ে ওঠেছে জীবনের বলয়। এর মাঝেই ফিরছি অহর্নিশ। চেতনে অবচেতনে গড়ে ওঠছে আমাদের বন্ধুত্ব। গড়ে ওঠছে হৃদ্যতা। ভালোবাসা। সজ্জন কুজন-সবার সঙ্গে। ফলে যা হবার, হচ্ছে তাই। ভাগ্যচক্রে দ্বীপান্বিত হচ্ছে কারো চেতনালোক, কেউবা হারিয়ে যাচ্ছে অন্ধকার জগতে। ভ্রান্তির সাগরে।
•জীবনে চলার পথে নানাজনের সাথে পরিচয় হয়। কারো সাথে পরিচয় ক্ষণিকের আবার কারো সাথে জন্ম থেকে মৃ*ত্যু অবধি। মানুষের মেধা-মনন, চিন্তা-চেতনা, বোধ-উপলব্ধি বিনির্মাণে রয়েছে পরিচয় ও বন্ধনের গুরুত্বপূর্ণ ভূমিকা। তাই ইসলাম এ ব্যাপারে যথাযথ গুরুত্বারোপ করেছে। ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের ক্ষেত্রে ইসলামের আছে কিছু নীতিমালা আছে কিছু দিকনির্দেশনা। তাছাড়া এ প্রসঙ্গে সাহাবি ও মণীষীদের জীবনের মুগ্ধকর বহু ছবি ছড়িয়ে আছে ইতিহাসের পাতায় পাতায়। যাদের পথনির্দেশের আলোকবর্তিকা আমাদের চলার পথকে করবে মসৃণ ও কুসুমাস্তীর্ন। এসব নিয়েই দ্যা বন্ড অফ ফেইথ। বইটি পাঠকের সামনে একজন মুসলিমের ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের সুসজ্জিত রূপ তুলে ধরবে-এই আমাদের বিশ্বাস।

•বই:দৃঢ় করো ঈ'মা'নী বন্ধন (দ্য বন্ড অব ফেইথ)
লেখক : মুসআদ হুসাইন মুহাম্মাদ
অনুবাদক : আহলুল্লাহ মুনীব
পৃষ্ঠা : 112, কভার : পেপার ব্যাক
ভাষা : বাংলা
মূল্যঃ ১১০৳

.মাগফিরাত, ক্ষমা! শব্দটি শুনতেই হৃদয়ে এক অন্যরকম শিহরণ অনুভব হয়। একজন মুমিনের গোটা জীবনের পরম চাওয়াটাই হলো এই মাগফিরাত। ...
03/01/2024

.
মাগফিরাত, ক্ষমা! শব্দটি শুনতেই হৃদয়ে এক অন্যরকম শিহরণ অনুভব হয়। একজন মুমিনের গোটা জীবনের পরম চাওয়াটাই হলো এই মাগফিরাত। আল্লাহর ক্ষমা আর পরকালের চির মুক্তি। মাগফিরাতের জন্য প্রয়োজন খাঁটি তাওবা আর ইস্তিগফার। আর এ বিষয়ে পাকিস্তানের আলেম মুফতি খুবাইব হাফি.- এর রচিত “ইলা-মাগফিরাহ” গ্রন্থটি একটি অসাধারণ বই।
এর প্রথম অংশে লেখক পুরো কুরআনে আসা মাগফিরাত, তাওবাহ ও ইস্তিগফার সংক্রান্ত সকল আয়াত, আয়াতের অর্থ ও সংক্ষিপ্ত তাফসির সুরার বিন্যাস অনুসারে একত্রিত করেছেন। দ্বিতীয় অংশে মাগফিরাত, তাওবাহ ও ইস্তিগফারের সংজ্ঞা, ফজিলত ও মাগফিরাত, তাওবাহ ও ইস্তিগফার বিষয়ের হাদিস ও বিভিন্ন বাণী একত্রিত করেছেন। মোটকথা, এই বইতে পাঠক পাবেন তাওবাহ-ইস্তিগফার ও মাগফিরাতের এক অনাবিল ঝর্ণাধারা।
লুকমান (আ.) তাঁর ছেলেকে বলেছিলেন, 'বাবা, মুখে মুখে "আল্লাহ্‌ আমাকে মাফ করুন" বেশি করে জপো। কারণ, আল্লাহর কাছে এমন একটা সময় আছে, যখন কোনো দুআকারীর দুআই ফিরিয়ে দেয়া হয় না।'
📙 বই- ইলা-মাগফিরাহ
🖋️ মূল- মুফতি মুহাম্মাদ খুবাইব হাফিজাহুল্লাহ
🖋️ ভাষান্তর- এনামুল হক মাসউদ
🖋️ সম্পাদনা- মুফতি হানীফ আল হাদী
প্রকাশনী- আয়ান প্রকাশন - Ayan Prokashan
📖 পৃষ্ঠা সংখ্যা- ৫৭৬
বাইন্ডিং- হার্ডকাভার প্রিমিয়াম কোয়ালিটি

বান্দাদের মধ্যে কেবল জ্ঞানীরাই আল্লাহকে ভয় করে।(সূরা ফাতির : ২৮)বই : সতেজ মন সজীব জীবন।
02/01/2024

বান্দাদের মধ্যে কেবল জ্ঞানীরাই
আল্লাহকে ভয় করে।

(সূরা ফাতির : ২৮)

বই : সতেজ মন সজীব জীবন।

📙বই:-ফিতনা থেকে বাঁচুন---------------------------------ফিতনা, এই নামটি শুনেই চমকে উঠলেন, চমকে উঠার কিছুই নেই। এটা তো মহা...
02/01/2024

📙বই:-ফিতনা থেকে বাঁচুন
---------------------------------
ফিতনা, এই নামটি শুনেই চমকে উঠলেন, চমকে উঠার কিছুই নেই। এটা তো মহা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভবিষ্যৎবাণী। শেষ যুগটা হবে ফিতনার যুগ। এখন আমরা সেই যুগেই দিনাতিপাত করছি। ফিতনার এই কালো থাবায় মানুষ একেবারেই কাণ্ডজ্ঞানহীন হয়ে পড়েছে। সবাইকে গোলক ধাঁধায় ফেলে দিয়েছে। ফিতনার এই ভয়াবহতা দিন দিন এতোই বেড়ে চলেছে যে, বিশেষ থেকে সাধারণ কেউই এর থেকে নিরাপদ নয়।
এখন এই নাজুক পরিস্থিতিতে ফিতনা থেকে কিভাবে বাঁচবো, পরিত্রাণের উপায় কি? লেখক বেশ গোছালোভাবে এখানে উপস্থাপন করেছেন। লেখক এখানে ফিতনাকে দু'ভাগে ভাগ করেছেন। ইলমী ফিতনা এবং আমলী ফিতনা। কোন্ ফিতনা কিভাবে প্রতিহত করতে হবে সেটাও অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন।

পাঠক! এ বইয়ের একেকটি লাইন যখন পড়বেন তখন মনে হবে এই ফিতনাগুলো প্রতিনিয়তই ঘটছে আমাদের সমাজে। যেমন-মনে করুন, দলের মধ্যে মতবিরোধ করা, অবাধে ফটো তোলা, বস্তুবাদীদের বস্তুবাদী ফিতনা, বিদ্বান ও কলামিস্টদের ফিতনা, নারী স্বাধীনতা ও বেপর্দার ফিতনা
ইত্যাদি। এ জাতীয় অনেক বিষয় এখানে উল্লেখ করছেন।
মোটকথা লেখক এ কিতাবে বর্তমান সমাজের যত অঙ্গনে ফিতনা ঢুকে পড়েছে সেগুলো সম্পর্কে আমাদেরকে অবগত করেছেন এবং এর থেকে উত্তরণের উপায় কি হতে পারে তাও বিশেষ ভঙ্গিমায় ব্যক্ত করেছেন।
📙 বই:- ফিতনা থেকে বাঁচুন
🖋️ মূল:- শাইখ ইউসুফ বিননূরী রহ.
🖊️ অনুবাদ:- মারগুব ইরফান
প্রকাশনী : আয়ান প্রকাশন
মূল্য:- ১৯০৳
পৃষ্ঠা সংখ্যা- ১৯২
বাইন্ডিং- পেপারব্যাক

📙বই : আলোর সন্ধানেআমরা সবাই আলোকিত মানুষ হতে চাই, আলোকিত জীবন চাই। কিন্তু ঠিক কোন পথ ধরে চলতে শুরু করলে আমরা সেই আলোর খো...
02/01/2024

📙বই : আলোর সন্ধানে

আমরা সবাই আলোকিত মানুষ হতে চাই, আলোকিত জীবন চাই। কিন্তু ঠিক কোন পথ ধরে চলতে শুরু করলে আমরা সেই আলোর খোঁজ পাবো তা আমাদের জানা নেই। 'আলোর সন্ধানে' বইটি হাতে তুলে নিলে হয়তো বা এই আকাঙ্ক্ষিত আলোর খোঁজ মেলা কিছুটা সহজও হয়ে যেতে পারে।

আয়ান প্রকাশনীর 'আলোর সন্ধানে' বইটি একটু অন্যরকম সৌন্দর্যমন্ডিত। বইটি হাতে তুলে নেওয়ার আগে ভেবেছিলাম এই বইও হয়তো গতানুগতিক সব বইয়ের মতো 'ইসলামই জীবন আলোকিত একমাত্র পাথেয়' - এই মর্মে আলোচনা শুরু করবে। কিন্তু বইটি পড়তে গিয়ে দেখলাম সেখানে গল্পে গল্পে ব্যাখ্যা করা হয়েছে আমাদের মাথায় ঘুরপাক খেতে থাকা যত প্রশ্ন। যার সামষ্টিক উত্তর হলো ইসলামই জীবন আলোকিত একমাত্র পাথেয়'। লেখনী শৈলী এত চমৎকার যে মনে হয়, লেখক যেন আমাদের সামনে বসেই গল্প করছেন অথবা পাঠকদের সাথে মুখোমুখি আলোচনায় মত্ত। বেশ সুখপাঠ্য এই বইটি ।

বইটির প্রচ্ছদ সুন্দর ও মানানসই। পৃষ্ঠার মানও সুন্দর। তবে পৃষ্ঠাসজ্জা ও ভেতরের ফন্ট ব্যবহারে প্রকাশনীর আরও যত্নশীল হওয়া উচিত বলে আমি মনে করি। পরিচ্ছেদ শিরোনামে যথাসম্ভব সাধারণ ফন্ট এবং পৃষ্ঠার বর্ডারে নকশা না করাই উত্তম।

বইটি বয়স,ধর্ম,শ্রেণী নির্বিশেষে সকলের পাঠ উপযোগী করেই লেখা হয়েছে। অন্য ধর্মাবলম্বী পাঠককেও বইটি পড়ে আলোর রাহা চেনাতে পারে। আর মালাউন মর্দুদের দুষ্ট চক্রে আটকে গিয়ে গাফেল হয়ে যাওয়া মুমিন অন্তরও প্রত্যাবর্তন করতে পারে আসল পথে।

📙বই : আলোর সন্ধানে
লেখক : মুমিনুল হক মিহাদ
মূল্য : ১৩০৳
প্রকাশনায় : আয়ান প্রকাশন

📙 রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে--------------------------------------"তারা কি দেখে না যে, আমি রাত্রি সৃষ্টি করেছি তাদের...
02/01/2024

📙 রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে
--------------------------------------
"তারা কি দেখে না যে, আমি রাত্রি সৃষ্টি করেছি তাদের বিশ্রামের জন্য এবং দিনকে করেছি আলােকময়। নিশ্চয় এতে ঈমানদার সম্প্রদায়ের জন্যে নিদর্শনাবলী রয়েছে। প্রিয় পাঠক! রাত যখন ঘাের হয়, নিকষ কালাে অন্ধকার যখন ঢেকে নেয় সমগ্র পৃথিবীকে তখন আল্লাহ সুবহানাহু ওয়াতাআলার আহবান "কে আছ এমন যে, আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দিব। কে আছ এমন যে, আমার কাছে চাইবে? আমি তাকে তা দিব। কে আছ এমন যে, আমার কাছে ক্ষমা চাইবে? আমি তাকে ক্ষমা করব। (সহীহ বুখারী: ১১৪৫)

দোআ সব সময়ই করা যায়। তবে নির্জন রাতের নিস্তব্ধ পরিবেশে তাহাজ্জুদের সালাতে আল্লাহর কাছে দোআ করার বিশেষ মর্যাদা রয়েছে।

রাসূলের ভাষ্য:
তাহাজ্জুদ সালাত তােমাদের নিয়মিতভাবে পড়া উচিত, কেননা এটা অতীতকালের সৎকর্মশীলদের পদ্ধতি ছিল এবং স্রষ্টার নৈকট্য লাভের মাধ্যম ছিল। এই অভ্যাস পাপকর্ম থেকে বিরত রাখে, মন্দকর্ম দূর করে আর শারীরিক রােগ-ব্যাধি থেকে রক্ষা করে। (তিরমিজি)

আল্লাহ সুবহানাহু ওয়াতাআলা তাঁর বান্দার প্রতি বিভিন্ন সময়ে গাফফার-গফুর, রহমান-রহীম নামের উসিলায় ক্ষমার অদৃশ্য হাত সম্প্রসারিত করেন। বিশেষ করে পবিত্র মাহে রামাদানে। কারণ, এ মাসটি হচ্ছে রহমত ও কুরআন অবতীর্ন হওয়ার মাস, ক্ষমা ও শবে কদরের রজনীর ফজীলতপূর্ণ মাস।

রাসূল সা.? বলেন:
"দুর্ভাগা তারা, যারা মাহে রামাদান পেয়েও মাগফিরাত বা ক্ষমা লাভ করতে পারল না।"
পবিত্র মাহে রামাদানের শুরুতে আল্লাহ তাআলা জাহান্নামের দরজা বন্ধ করে দেন, জান্নাতের দরজা খুলে দেন এবং শয়তানকে শিকলবদ্ধ করে রাখেন। তাই শয়তানের কুমন্ত্রনা থেকে বেঁচে থাকা সহজ হয়। নেক কাজে অগ্রগামী হতে পারে। বান্দা যখন উপবাস থেকে দিবসের শেষ প্রহরে উপনীত হয় তখন তার মাঝে বয়ে যায় অনাবিল সুখ-শান্তি। কেননা সে সিয়াম সাধনার মাধ্যমে প্রভুর সন্তুষ্টি অর্জন করেছে।

হাদিস শরিফে বিতর সালাত পড়ার কয়েকটি পদ্ধতি আমরা দেখতে পাই। সেগুলাের আলােকে বিভিন্ন মাজহাবে একাধিক পন্থায় বিতর সালাত আদায়ের পদ্ধতি পরিলক্ষিতি হয় এবং তারাবী সালাতের সংখ্যা নিয়েও আমাদের সমাজে দেখা যায় তুমুল বিতর্ক-মতানৈক্য।

প্রিয় পাঠক! আর উপরােল্লিখিত এই সকল বিষয়ে কুরআন ও সুন্নাহর মাধ্যমে বিশদভাবে উল্লেখ করে মানুষের হৃদয়ে লালিত অসার মতানৈক্য নিরসন করে ইসলামের সঠিক জ্ঞান-ভাবনা মুসলিম উম্মাহর হৃদয়ে গেঁথে দেয়ার জন্য দলীল-প্রমাণ দিয়ে উত্থাপন করেছেন আরবের বিশিষ্ট দাঈ, গবেষক, কলামিষ্ট সাইদ ইবনে ওহাফ আল কাহতানী রহ.
📙 বই- রাতের আধাঁরে প্রভুর সান্নিধ্যে
🖋 মূল- সাঈদ ইবনে আলী আল কাহতানী রহ.
🖊️ অনুবাদ- আব্দুল আহাদ তাওহীদ
মূল্য- ১৪৫৳
পৃষ্ঠা সংখ্যা- ১৪৪
বাইন্ডিং- পেপারব্যাক

আল্লাহ তাআলা আমাদেরকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। তার তাওহিদের স্বীকারোক্তির জন্য। কিন্তু আমরা আল্লাহ তাআলার ইবাদত ভ...
01/01/2024

আল্লাহ তাআলা আমাদেরকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। তার তাওহিদের স্বীকারোক্তির জন্য। কিন্তু আমরা আল্লাহ তাআলার ইবাদত ভুলে গুনাহ করে বসি। শয়তানের ধোঁকায় পড়ে তার আনুগত্য করি। আল্লাহর অবাধ্যতা করি। আল্লাহর অবাধ্যতা করলে, গুনাহ করলে অন্তরের মাঝে কালো দাগ পড়ে যায়। কালো দাগ পড়তে পড়তে অন্তর এমন হয়ে যায় যে ভাল কাজের খেয়াল অন্তরে আসেই না। আসলেও খারাপের ভীড়ে একটি ভালকাজ করার হিম্মতও হয় না অন্তরে।
সমাজে পাপাচার এতোটাই বেড়ে গিয়েছে যে, গুনাহ নিয়ে বললেও খুব চিন্তা ভাবনা করে বলতে হয়। গুনাহের ব্যাপারে উম্মতের আলেমগণ সতর্ক করেছেন যুগে যুগে। লিখেছেন অনেক পুস্তক ও পুস্তিকা। বয়ান ও বক্তৃতায় উম্মতকে সতর্ক করেছেন গুনাহ থেকে বেঁচে থাকার ব্যাপারে। তেমনি একজন মহান ব্যক্তি হলেন আল্লামা ইবনুল কাইয়িম আল জাওযিয়্যাহ রহিমাহুল্লাহ। উম্মতের ব্যাপারে বড়ই চিন্তিত ছিলেন। তাই তো তার কিতাবের মধ্যে উম্মতদরদির নিশান মিলে। রহিমাহুল্লাহর গুরুত্বপূর্ণ একটি রচনা হল
الجواب الكافي لمن سأل عن الدواء الشافي “আল জাওয়াবুল কাফী লিমান সাআলা আনিদ দাওয়ায়িশ শাফী” অথবা الداء والدواء
“আদ দাউ ওয়াদ দাওয়াউ”। রহিমাহুল্লাহ কিতাবটির মাঝে উম্মতের আভ্যন্তরীন রোগ তথা অন্তরের রোগ ও তার প্রতিকার বর্ণনা করে দিয়েছেন। ইবনুল কাইয়িম রহিমাহুল্লাহ তার যুগে লিপিবদ্ধ করে গিয়েছেন কিতাবখানা সেই সময়কার অবস্থার প্রেক্ষাপটে। কিন্তু সেটি আজকের দিনেও যেন নির্দেশ করছে। কেমন যেন তিনি বর্তমানের জন্যই বলছেন। কথাগুলো যেন আমাদের সময়ে আমাদেরকে খেতাব করে বলা হচ্ছে।
আলোচিত কিতাব ‘আদদাউ ওয়াদদাওয়া’ বা আলজাওয়াবুল কাফী এর মাঝে গুনাহের আলামত বা প্রভাব সমূহ নিয়ে আলোকপাত করেছেন। এবং গুনাহের কারণে কী কী ক্ষতি হয় তাও উল্লেখ করেছেন। পাশাপাশি গুনাহ থেকে উত্তরণের পথও বাতলে দিয়েছেন।

বই :গুনাহ থেকে ফিরে আসুন (গুনাহের আলামত, তার ক্ষতি এবং মুক্তির পথ)
লেখক : আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ
প্রকাশনী : আয়ান প্রকাশন
অনুবাদক : মুহিবুল্লাহ খন্দকার।
বিক্রিয় মুল্য : ১৫০ টাকা

📙বই:গল্পগুলো সোনালী দিনের গল্প কে না পড়তে চায়া আমরা সবাই গল্প করতে, গল্প শুনতে এবং গল্প বলতে পছন্দ করি। আবার যদি এসকল ...
01/01/2024

📙বই:গল্পগুলো সোনালী দিনের

গল্প কে না পড়তে চায়া আমরা সবাই গল্প করতে, গল্প শুনতে এবং গল্প বলতে পছন্দ করি। আবার যদি এসকল গল্প হয় ইসলামিক কিংবা নবি রাসূলের তাহলে তো কেনা কথাই নেই। গল্প আমাদের হৃদযে রেখাপাত সৃষ্টি করে। আল্লাহ তাআলা গোটা পৃথিবীকে ইসলামের অনুশাসনে নিয়ে আসার জন্য বহু নবি এবং রাসূল প্রেরণ করেছেন। যার সূচনা হয়েছে হযরত আদম (আঃ) এর মাধ্যমে এবং পরিসমাপ্তি ঘটেছে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইবনে আব্দুল্লাহকে প্রেরণ করার মধ্য দিয়ে। আল্লাহ তাআলা পৃথিবীর বুকে নবি রাসূল প্রেরণ করেছেন তাঁর ঐশী বিধান মানবজাতির কাছে পৌঁছিয়ে দেয়ার জন্য এবং সমতুলা মানুষকে পথের দিশা দেখানোর জন্য ও ঘোর অন্ধকারে নিমজ্জিত সমাজকে নববি আলোয়ে আলোকিত করার জন্য। আর এ মহৎ কর্ম বাস্তবায়ন করতে গিয়ে তাঁদেরকে বরণ করতে হয়েছে জেল, যুলুম-নির্যাতনসহ অসহনীয় কষ্ট। তাঁদের মধ্যে অন্যতম হলেন হযরত মূসা (আঃ) ও হযরত ঈসা (আঃ)। কুরআনে আছে "আল্লাহ তাআলা তাঁদের প্রতি সন্তুষ্ট হয়েছেন এবং তাঁরাও তাঁর প্রতি সন্তুষ্ট হয়েছেন। কী ছিল সেই কর্মটি যার কারণে একে অপরের প্রতি সন্তুষ্ট হতে বাধ্য হয়েছে?! হ্যাঁ. মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নবুওয়াত লাভ করার পর সাফা-মারওয়াযে আরোহন করে পাপাচারে কলুষিত আরববাসীকে আহ্বান করলেন এক আল্লাহর দিকে। নির্দেশ দিলেন মূর্তি পূজার উপাসনা ভ্যাগ করার এবং বললেন শিরক জঘন্যতম মহাপাপ। তখন তাঁর এ আহ্বানে কেউ কেউ সাড়া দিন আর কেউ কেউ দিলনা। উপস্থিত কতক আবার শত্রুতা পোষণ করে বসল। তাঁর এ ডাকে সাড়া দিল আবু বকর, আলীর মতো কিছু আল্লাহ প্রেমীরা। হাতে গোনা কয়েকজনকে নিয়েই শুরু হল মক্কার অলি-গলিতে ধর্ম প্রচার। এতে মক্কার মুশরিকরা ক্ষীপ্ত হয়ে উঠল। শুরু হল অসহা নির্যাতন। বয়কটের হুমকি দেয়া হল। করাও হল বয়কট। কিন্তু দাওয়াতের মহান মিশন থেকে থেমে নেই মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর সাহাবীদের পথচলা। এ কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়ার পরও ঈমানের ওপর দৃঢ় অবিচল থাকা এবং আল্লাহর রাসূলকে সঙ্গ দেয়া এ কাজটিই আল্লাহ সুবহানাহু ওয়াতাআলাকে সবচেয়ে বেশী মুগ্ধ করেছে। এর জন্যই তাঁরা একে অপরের প্রতি সড়ষ্ট হয়েছেন। এ গ্রন্থে আমরা জানবো সেই সকল বীরবাহাদুরের কিছু গল্প।

প্রিয় পাঠক! "গল্প গুলো সোনালী দিনের" এর প্রতিটি রক্তে রক্তে লুক্কায়িত আছে আমাদের জন্য বহু শিক্ষা ও উপদেশ। একজন মুসলিম কীভাবে তার ব্যক্তি জীবন থেকে নিয়ে রাষ্ট্রীয় জীবন পর্যন্ত জীবন পরিচালনা করবে সে তা গল্পে গল্পে নবি আলাইহিমুস সালাম ও সাহাবীদের জীবনী থেকেই জেনে নিতে পারবে। বক্ষমান গ্রন্থটি এসব কিছুর সমন্বয়ে গল্পে গল্পে ছন্দে দ্বন্দে লিপিবদ্ধ করেছেন আয়ান আরবিন।

বই:গল্পগুলো সোনালী দিনের
লেখক: আয়ান আরবিন
পৃষ্ঠা: ১২৮,
কভার: হার্ড কভার
সম্পাদকঃ এ. এইচ. নেদারী
মূল্য: ১২০টাকা

প্রত্যেক আদম সন্তানই কমবেশী গুনাহগার। আর উত্তম গুনাহগার হল ঐ ব্যক্তি যে বেশি বেশি তাওবা করে। ~ইবনে মাজাহ : ৪২৫১বই : ইলা ...
01/01/2024

প্রত্যেক আদম সন্তানই কমবেশী গুনাহগার। আর উত্তম গুনাহগার হল ঐ ব্যক্তি যে বেশি বেশি তাওবা করে।

~ইবনে মাজাহ : ৪২৫১

বই : ইলা মাগফিরাহ।

বই:গল্পগুলো ভালোলাগারগল্প শুনতে কার না ভাল লাগে! কিন্তু গল্প যদি হয় নৈতিক শিক্ষা বিবর্জিত, তখনই সমাজের মানুষেরা সেসব গল্...
01/01/2024

বই:গল্পগুলো ভালোলাগার

গল্প শুনতে কার না ভাল লাগে! কিন্তু গল্প যদি হয় নৈতিক শিক্ষা বিবর্জিত, তখনই সমাজের মানুষেরা সেসব গল্পের মতই লাগামহীন নীতিবিরোধী জীবনযাপন করতে থাকে। অতঃপর সমাজে শুরু হয় বিশৃঙ্খলা। আর গল্পের রসে যদি থাকে সমাজ বিনির্মানের নৈতিকতার শিক্ষা, তাহলে সব পাঠকেরাই এর দ্বারা প্রভাবিত হয়ে সমাজ গঠনে ভূমিকা রাখে। এজন্যই আমাদের এ চাহিদার কথা মাথায় রেখে আয়ান প্রকাশন এবার নিয়ে এল ইসলামি নৈতিক শিক্ষার গল্পের বই "গল্পগুলো ভালোলাগার"। যার লেখক হলেন প্রাঞ্জলভাষী লেখক স্বয়ং আয়ান আরবিন।

বইটির শর্ট পিডিএফ পড়ার সুবাদে এ বই সম্পর্কে কিছু জানার সুযোগ হয়েছে। অসম্ভব সুন্দর এবং ইসলামি শিক্ষা সম্বলিত দুটি গল্প স্থান পেয়েছে এখানে। একটি হচ্ছে " খাইরু মাতা-গুণাইবিবি", আর অপরটি হচ্ছে "তাবিজ নামের অলংকারটি"। এ দুটি গল্পই আমার হৃদয় ছুঁয়ে গেছে। সহজ ভাষায় কোনো গল্প যে এতো মাধুর্যমণ্ডিত হতে পারে, তা এ বই না পড়লে বুঝা যাবে না।

প্রথম গল্পটিতে উঠে এসেছে একজন স্ত্রীর তার স্বামীর প্রতি ভালোবাসা, সেবা ও আন্তরিকতা। সেই মহিলাটির মৃত্যুর পর তার হুজুর স্বামী এক ওয়াজে স্ত্রীর ভালোবাসার স্মৃতিচারণ করেন। এ গল্পতে ফুটে উঠেছে একটি হাদীসের ভাবার্থ- দুনিয়ার সেরা সম্পদ হলো উত্তম স্ত্রী। অপরদিকে পরের গল্পটিতে বর্ণিত হয়েছে তাবিজের আশ্রয়ে শিরকের ব্যধির কথা যা সমাজের মানুষের মনে জেঁকে বসেছে।

এ দুটি ইসলামি শিক্ষা সত্যিই সবার মাঝে ছড়িয়ে পড়া প্রয়োজন। যা অন্ধকার এই সমাজে আলোর মশাল হিসেবে কাজ করবে ইনশাআল্লাহ। আশা করা যায় প্রথম দুটি গল্পের মতো এ বইয়ের বাকি গল্পগুলোও সকল পাঠককে ইতিবাচকভাবে প্রভাবিত করবে।

এছাড়া বইয়ের প্রচ্ছদ, পৃষ্ঠাসজ্জা ও নামকরণের কথা না বললেই নয়। অত্যন্ত চমৎকার এবং নয়নাভিরাম করে বইয়ের প্রচ্ছদ ও পৃষ্ঠাসজ্জা করা হয়েছে। মুহূর্তেই সব পাঠককে মুগ্ধ করতে বাধ্য ইনশাআল্লাহ। অন্যদিকে বইয়ের নামকরণও যথার্থ হয়েছে।

তাই পরিশেষে এটাই বলব যে, বইটি সবদিক দিয়েই নান্দনিক এবং সুখপাঠ্য হবে বলে আমি আশাবাদী। ছোট থেকে বড় সব বয়সের মানুষেরাই গল্পগুলো পড়ে মজা পাবে। শিখতে পারবে অনেক কিছু। মহান আল্লাহ এ বইকে আলোর দিশা হিসেবে সকলের হাতে পৌঁছে দিন, আমিন।

★একনজরে বইটি:
বই : গল্পগুলো ভালোলাগার
লেখক : আয়ান আরবিন
সম্পাদক : ছানা উল্লাহ সিরাজী
প্রকাশনায় : আয়ান প্রকাশন
মূল্য : ১৩০ টাকা

নিশ্চয়ই কোরআনের ধারকে দৃষ্টান্ত হলো দুর্গের উটের ধারকের দৃষ্টান্তের ন্যায়। যদি সে দুর্গে তাকে সযত্নে রাখে,তাহলে উট থাকব...
31/12/2023

নিশ্চয়ই কোরআনের ধারকে দৃষ্টান্ত হলো দুর্গের উটের ধারকের দৃষ্টান্তের ন্যায়। যদি সে দুর্গে তাকে সযত্নে রাখে,তাহলে উট থাকবে আর যদি ছেড়ে দেয় তাহলে চলে যাবে।

~বুখারী : ৫০৩১

বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে।

প্রিয় বোন, সতর্ক হও, ধোকার জাল ছিন্ন করে মুক্ত হও বই : যেমন ছিলো নবীজি ﷺ ও সালাফদের কুরআন -প্রেম
30/12/2023

প্রিয় বোন, সতর্ক হও, ধোকার জাল ছিন্ন করে মুক্ত হও

বই : যেমন ছিলো নবীজি ﷺ ও সালাফদের কুরআন -প্রেম

জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (স.) বলেন, ‘জুমার দিনের বারো ঘণ্টার মধ্যে এমন একটি মুহূর্ত রয়েছে যদি...
29/12/2023

জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (স.) বলেন, ‘জুমার দিনের বারো ঘণ্টার মধ্যে এমন একটি মুহূর্ত রয়েছে যদি কোনো মুসলিম এ সময়ে আল্লাহর কাছে কিছু প্রার্থনা করে, তাহলে মহান ও সর্বশক্তিমান আল্লাহ তাকে দান করেন। এ মুহূর্তটি তোমরা আছরের শেষ সময়ে অনুসন্ধান করো।’

(আবু দাউদ: ১০৪৮)

মুমিন বান্দার কাছে তার গুনাহগুলো এমন যেন  পাহাড় ভেঙ্গে তার মাথার উপর পড়বে। আর একজন দুর্বৃত্ত কারীর কাছে গুনাহ এরকম যে,...
28/12/2023

মুমিন বান্দার কাছে তার গুনাহগুলো এমন যেন পাহাড় ভেঙ্গে তার মাথার উপর পড়বে। আর একজন দুর্বৃত্ত কারীর কাছে গুনাহ এরকম যে, মাছি এসে তার নাকের উপর উড়াউড়ি করছে আর সে হাত নাড়িয়ে সেটা সরিয়ে দিল।

~বুখারী : ৩২০

বই : গল্পগুলো ভালো লাগার।

আমি আপনাকে বলব কি কার নিকট শয়তানরা অবতারণা করে? তারা অবর্তীণ হয় প্রত্যেক মিথ্যাবাদী, গোনাহগারের উপর। (সূরা শু'আরা : ২২১/...
27/12/2023

আমি আপনাকে বলব কি কার নিকট শয়তানরা অবতারণা করে? তারা অবর্তীণ হয় প্রত্যেক মিথ্যাবাদী, গোনাহগারের উপর।

(সূরা শু'আরা : ২২১/২২২)

বই : তাকওয়া মুমিনের শ্রেষ্ঠ অবলম্বন।

যে লোক নিজ প্রতিজ্ঞা পূর্ণ করবে এবং তাকওয়া অবলম্বন করবে অবশ্যই আল্লাহ মুত্তাকিদেরকে ভালোবাসেন।(সূরা আল-ইমরান : ৭৬)বই : ত...
27/12/2023

যে লোক নিজ প্রতিজ্ঞা পূর্ণ করবে এবং তাকওয়া অবলম্বন করবে অবশ্যই আল্লাহ মুত্তাকিদেরকে ভালোবাসেন।

(সূরা আল-ইমরান : ৭৬)

বই : তাকওয়া মুমিনের শ্রেষ্ঠ অবলম্বন।

আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় আমল হল অব্যাহতভাবে কোনো আমল করা। যদিও সেটা অল্প হয়। ~সহিহ বুখারী : ৯৭০বই : রাতের আঁধারে প্রভুর...
26/12/2023

আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় আমল হল অব্যাহতভাবে কোনো আমল করা। যদিও সেটা অল্প হয়।

~সহিহ বুখারী : ৯৭০

বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে

বান্দাদের উপর দুনিয়াতে যে সকল বিপদ আসে তা তাদের কর্মের ফল। আর অনেক গুনাহ তো আল্লাহ তা'আলা স্বীয় রহমতে মাফ করে দেন। বই: ই...
26/12/2023

বান্দাদের উপর দুনিয়াতে যে সকল বিপদ আসে তা তাদের কর্মের ফল। আর অনেক গুনাহ তো আল্লাহ তা'আলা স্বীয় রহমতে মাফ করে দেন।

বই: ইলা মাগফিরাহ

জুবায়ের রাদিয়াল্লাহু তা'আলা আনহু মৃত্যুদণ্ডের পূর্বে দু রাকাত নামাজ পড়ার সময়টুকু চান। হাজ্জাজ বলল, যদি পূর্ব দিকে মু...
25/12/2023

জুবায়ের রাদিয়াল্লাহু তা'আলা আনহু মৃত্যুদণ্ডের পূর্বে দু রাকাত নামাজ পড়ার সময়টুকু চান। হাজ্জাজ বলল, যদি পূর্ব দিকে মুখ করে নামাজ পড়ো তবে, অনুমতি দেওয়া হবে। তিনি বললেন, কোনো অসুবিধা নেই।

বই : যেমন ছিলো নবীজি ﷺ ও সালাফদের কুরআন -প্রেম।

নিশ্চয় এই কুরআন সম্মানিত রাসুলের কাছে বহন করে আনা বার্তা ; এটা কোনো কবির  রচনা নয়। আর তোমরা অল্পই বিশ্বাস করো। (সূরা হা...
25/12/2023

নিশ্চয় এই কুরআন সম্মানিত রাসুলের কাছে বহন করে আনা বার্তা ; এটা কোনো কবির রচনা নয়। আর তোমরা অল্পই বিশ্বাস করো।

(সূরা হাকক্বাহ : ৪০,৪১)

বই : যেমন ছিলো নবীজি ﷺ ও সালাফদের কুরআন -প্রেম।

রাসূল ﷺ বলেন, তিন দিনের কম সময়ে যে কুরআন খতম দেবে (প্রকৃত পক্ষে) সে কুরআন বুঝে পড়ে না। ~আবু দাউদ : কিতাবু শাহরি রামাদান।...
24/12/2023

রাসূল ﷺ বলেন, তিন দিনের কম সময়ে যে কুরআন খতম দেবে (প্রকৃত পক্ষে) সে কুরআন বুঝে পড়ে না।

~আবু দাউদ : কিতাবু শাহরি রামাদান।

বই : রাতের আঁধারে প্রভুর সান্নিধ্যে।

যখন কোরআনের ধারক সালাতে দাঁড়িয়ে রাত দিন কোরআন পূর্বে তখন কোরআন তার স্মরণ থাকবে আর যদি কুরআন স্মরণ  না করে তাহলে সে কুর...
24/12/2023

যখন কোরআনের ধারক সালাতে দাঁড়িয়ে রাত দিন কোরআন পূর্বে তখন কোরআন তার স্মরণ থাকবে আর যদি কুরআন স্মরণ না করে তাহলে সে কুরআন ভুলে যাবে।

~সহিহ মুসলিম : ২২৭

রাসূলুল্লাহ (ﷺ) বলেন, “যে ব্যক্তি আমার প্রতি একবার দুরুদ পাঠ করবে, আল্লাহ পাক তার উপর দশবার রহমত বর্ষণ করবেন।”•[মুসলিম, ...
22/12/2023

রাসূলুল্লাহ (ﷺ) বলেন, “যে ব্যক্তি আমার প্রতি একবার দুরুদ পাঠ করবে, আল্লাহ পাক তার উপর দশবার রহমত বর্ষণ করবেন।”

[মুসলিম, আস-সহিহ: ৭৯৮]

অশান্ত এই মনে শান্তির ছোয়া পেতে নিরবে নিভৃতে বারবার উচ্চারণ করে যাই সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। 💚💚
22/12/2023

অশান্ত এই মনে শান্তির ছোয়া পেতে নিরবে নিভৃতে বারবার উচ্চারণ করে যাই সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। 💚💚

Address

দোকান নং-২২ ইসলামি টাওয়ার ৩য় তলা ১১/১ বাংলাবাজার, ঢাকা-১১০০
Dhaka

Opening Hours

Monday 10:00 - 20:00
Tuesday 10:00 - 20:00
Wednesday 10:00 - 20:00
Thursday 10:00 - 20:00
Saturday 10:00 - 20:00
Sunday 10:00 - 20:00

Telephone

+8801972430929

Alerts

Be the first to know and let us send you an email when আয়ান প্রকাশন - Ayan Prokashan posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to আয়ান প্রকাশন - Ayan Prokashan:

Videos

Share

Category