চান্দিনা নিউজ 24

চান্দিনা নিউজ 24 মুহুর্তের সকল খবর আপনার কাছে পৌছে দিতে আমরা প্রস্তুত

চান্দিনার কৈলাইন তুলপাই উচ্চ বিদ্যালয়ে ইউএনও’কে ফুলেল শুভেচ্ছাকুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো...
18/03/2024

চান্দিনার কৈলাইন তুলপাই উচ্চ বিদ্যালয়ে ইউএনও’কে ফুলেল শুভেচ্ছা

কুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো. সোয়াইবকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন উপজেলার জোয়াগ ইউনিয়নের কৈলাইন তুলপাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী ও পরিচালনা পর্ষদের সদস্যরা।

রবিবার (১৭ মার্চ) বিকেলে বিদ্যালয় সভা কক্ষে আনুষ্ঠানিক ভাবে নব মনোনীত সভাপতি উপজেলা নির্বাহী অফিসারকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেন তারা। ওই বিদ্যালয়ের সভাপতি দন্ডপ্রাপ্ত হওয়ায় ওই কমিটির মেয়াদ পর্যন্ত অবশিষ্ট সময়ের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি মনোনীত করে কুমিল্লা শিক্ষা বোর্ড। রবিবার বিকেলে প্রথম সভার মধ্য দিয়ে বিদ্যালয়ের দায়িত্ব গ্রহণ করেন ইউএনও।

এসময় উপস্থিত ছিলেন ১৩নং জোয়াগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জি. আবদুল আউয়াল খান, জোয়াগ ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুস ছালাম সওদাগর, কৈলাইন তুলপাই উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রতন কুমার পাল, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি শাহেন শাহ মিঞা, ইঞ্জি. শামীম, অভিভাবক সদস্য আলমগীর হোসেন মেম্বার, পংকির আলম, বরুণ সাহা, সাখাওয়াত হোসেন সেলিম, শিক্ষক প্রতিনিধি সালেহ আহম্মদ, শাহ জালাল ও রেখা রাণী দেব।
সংগ্রহহীত,,সিএস নিউজ

চৌদ্দগ্রাম উপজেলার ০৬নং ঘোলপাশা ইউনিয়নের আমানগন্ডা শালুকিয়া সাকিনে ঢাকা—চট্টগ্রাম মহাসড়কের পূর্ব পাশে আমানগন্ডা শালুক...
18/03/2024

চৌদ্দগ্রাম উপজেলার ০৬নং ঘোলপাশা ইউনিয়নের আমানগন্ডা শালুকিয়া সাকিনে ঢাকা—চট্টগ্রাম মহাসড়কের পূর্ব পাশে আমানগন্ডা শালুকিয়া কবরস্থান রোডের উপর হতে ৫০ কেজি গাঁজা উদ্ধার সহ আসামী সুজন মিয়া (৩২), পিতা—তাজুল ইসলাম, মাতা—হালিমা বেগম, সাং—রাঙ্গামাটিয়া, ০৬নং ঘোলপাশা ইউনিয়ন, থানা—চৌদ্দগ্রামকে, গ্রেফতার করা হয়।

পবিত্র রমজান মাস উপলক্ষে উপজেলা বাজার মনিটরিং কমিটি  কর্তৃক  নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে আজ  নবাবপুর বাজ...
18/03/2024

পবিত্র রমজান মাস উপলক্ষে উপজেলা বাজার মনিটরিং কমিটি কর্তৃক নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে আজ নবাবপুর বাজারে মোবাইল কোর্ট পরিচালিত হয়।

 #সন্ধান_চাইনিজ বাড়ি থেকে বাগানবাড়ি আসার পথে হারিয়ে গেছে নাম: নাফিসা আফসান ( ডাক নাম : সানজিদাবয়স:১২ঠিকানা : মনিপুর, জাফ...
15/03/2024

#সন্ধান_চাই

নিজ বাড়ি থেকে বাগানবাড়ি আসার পথে হারিয়ে গেছে

নাম: নাফিসা আফসান ( ডাক নাম : সানজিদা
বয়স:১২
ঠিকানা : মনিপুর, জাফরাবাদ,দেবিদ্বার,
বর্তমান ঠিকানা : চান্দিনা বাগানবাড়ি
কোনো সহৃদয়বান ব্যক্তি বোনটিকে দেখে থাকলে নিচের নম্বরে কল করার অনুরোধ রইলো

যোগাযোগ : 01603898090
01821603252

দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই কৃষকের খড়ের গাদাকুমিল্লার লাকসামে শত্রুতাবশতঃ আগুন দিয়ে এক কৃষকের খড়ের গাদা পুড়িয়ে দিয়েছে দুর...
22/01/2024

দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই কৃষকের খড়ের গাদা

কুমিল্লার লাকসামে শত্রুতাবশতঃ আগুন দিয়ে এক কৃষকের খড়ের গাদা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে, শনিবার দিবাগত রাতে উপজেলার উত্তরদা ইউনিয়নের চন্দনা চন্ডিপুর মৌজায়।

রোববার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, পুড়ে যাওয়া খড়ের গাদা থেকে ধোঁয়া ওঠছে। পাশে ক্ষতিগ্রস্ত কৃষক মনপাল পূর্ব পাড়ার মোঃ আব্দুর রহমান মোল্লা হা-হুতাশ করছেন। তিনি জানান, এবার উত্তরদা ইউনিয়নের চন্দনা (চন্ডিপুর মৌজা) এলাকায় প্রায় ৫ একর জমিতে ধান আবাদ করেন। গোখাদ্য হিসেবে ধানের খড়গুলো জমির পাশে নলুয়া খালের পাড়ে ৬টি গাদায় সংরক্ষণ করেন। শনিবার দিবাগত রাত সাড়ে নয়টার দিকে সবচেয়ে বড় গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা।এলাকাবাসী দীর্ঘক্ষণ চেষ্টা করেও আগুন নেভাতে ব্যর্থ হয়। এতে প্রায় ৫০ হাজার টাকার খড় পুড়ে যায়।

ঐ কৃষক বলেন, ঈর্ষান্বিত হয়ে শত্রুতাবশতঃ কেউ এ কাজ করেছে। তাছাড়া, কিছু মাদকাসক্ত লোকজনও এ কাজ করতে পারে।

স্থানীয় ইউপি সদস্য বিল্লাল হোসেন বলেন, রাতে খড়ের গাদায় দুর্বৃত্তরা আগুন দিয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষককে আইনী ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। জড়িতদের চিহ্নিত করারও চেষ্টা চলছে।

লাকসাম থানার ওসি সাহাবুদ্দিন খান বলেন, অভিযোগ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

হোমনায় ৪টি হাসপাতালকে দেড় লাখ টাকা জরিমানাকুমিল্লার হোমনার বেসরকারী ৪টি হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক স্বাস্থ্য বিভাগের অনুম...
22/01/2024

হোমনায় ৪টি হাসপাতালকে দেড় লাখ টাকা জরিমানা

কুমিল্লার হোমনার বেসরকারী ৪টি হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক স্বাস্থ্য বিভাগের অনুমোদন না থাকা, ল্যাব পরিচালনার টেকনিশিয়ান না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে পরিচালনা করায় দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার দুপুরে উপজেলা সদরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ হাসান।

দন্ডিত প্রতিষ্ঠানগুলো হলো, হোমনা মর্ডান হসপিটাল (১লাখ টাকা), নিরাপদ হাসপাতাল ও ডায়গনেস্টিক সেন্টার ( ১০হাজার টাকা), খিদমা ডায়গনস্টিক সেন্টারকে (২০ হাজার টাকা), ও সেন্ট্রাল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারকে (২০ হাজার টাকা)।

এ সময় সঙ্গে ছিলেন, হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. মোহাম্মদ রাহিদুজ্জামান ও হোমনা থানা পুলিশ।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ধরনের অভিযান অব্যহত থাকবে।

স্বাস্থ্য বিভাগের অভিযানকুমিল্লার ৭ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধের নির্দেশকুমিল্লায় স্বাস্থ্য বিভাগের ...
22/01/2024

স্বাস্থ্য বিভাগের অভিযান
কুমিল্লার ৭ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধের নির্দেশ

কুমিল্লায় স্বাস্থ্য বিভাগের অভিযানে সাতটি ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার এর লাইসেন্সবিহীন কার্যক্রম বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া আরো দুইটি প্রতিষ্ঠানকে দুটি সংশোধনের জন্য সতর্ক করেছে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। রবিবার কুমিল্লা সদর উপজেলার মোট ১১ টি প্রতিষ্ঠান পরিদর্শন করে জেলা স্বাস্থ্য বিভাগের পরিদর্শক টিম।

যে ৭ টি প্রতিষ্ঠানের সেবা ও পরীক্ষা নিরীক্ষা কার্যক্রম বন্ধ করতে নির্দেশনা দেয়া হয়েছে এগুলো হলো সদর উপজেলার আমতলী এলাকার মডার্ন ডায়গনস্টিক, ঝাগুরঝুলির গ্রামীন কল্যান স্বাস্থ্য কেন্দ্র, কুচাইতলী সিটিস্ক্যান ও মেডিকেল সার্ভিস, শাসনগাছা এলাকার মেডিস্ক্যান ডিজিটাল ডায়গনস্টিক এবং বারপাড়া এলাকার এলেমজান মেডিক্যাল সেন্টার ও ডক্টরস কেয়ার হসপিটাল।
অভিযানে গিয়ে আসাদ আলট্রাসনোগ্রাফি ও আফিয়া মেডিকেল হল ফিজিওথেরাপি নামে দু'টি প্রতিষ্ঠান তালাবন্ধ পায় পরিদর্শকেরা। এছাড়া আরো ২ টি প্রতিষ্ঠানকে দ্রুত ত্রুটি সংশোধন করার জন্য সতর্ক করা হয়।

কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মোঃ মেহেদী হাসান জানান, বন্ধের নির্দেশ দেয়া প্রতিষ্ঠানগুলো আবেদন করে লাইসেন্স হাতে না পেয়েই কার্যক্রম পরিচালনা করে। এছাড়া তারা অনেক অননুমোদিত পরীক্ষা কার্যক্রম চালানোসহ নানান অনিয়ম করে আসছিলো। তাই ৭ প্রতিষ্ঠানকে লাইসেন্সের শর্তপূরণ না করা পর্যন্ত বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

পরিদর্শক টিমের সদস্য কুমিল্লা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রসেনজিৎ সাহা শুভ জানান, রোগীদের পাশাপাশি চিকিৎসকদেরও উচিত কোন ক্লিনিক বা ডায়গনস্টিক সেন্টারে কার্যক্রম পরিচালনা আগে সেটি বৈধ কি না জেনে নেয়া।

১০ মার্চের মধ্যে হতে পারে কুসিকের মেয়র পদে নির্বাচনজাতীয় সংসদ নির্বাচনের পর কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বা...
22/01/2024

১০ মার্চের মধ্যে হতে পারে কুসিকের মেয়র পদে নির্বাচন

জাতীয় সংসদ নির্বাচনের পর কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সূত্র জানায়, আগামী মার্চ থেকে কয়েক ধাপে উপজেলা নির্বাচন করতে চায় ইসি। এর বাইরে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদেও নির্বাচন করতে হবে। রোজার আগে মার্চের দ্বিতীয় সপ্তাহে এই নির্বাচন করা হতে পারে। চলতি সপ্তাহে এসব বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

চলতি বছর উপজেলা পরিষদ নির্বাচনসহ আরও কিছু স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন করতে হবে। সারা দেশে উপজেলা পরিষদ আছে ৪৯৫টি। সাধারণত সব উপজেলায় একসঙ্গে নির্বাচন করা হয় না। একাধিক ধাপে এই নির্বাচন করা হয়। এবারও ধাপে ধাপে এই নির্বাচন করার চিন্তা করছে ইসি।

এর আগে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালে। ওই বছরের মার্চ থেকে শুরু হয়ে পাঁচ ধাপে ৪৫৫টি উপজেলা পরিষদের নির্বাচন শেষ হয়েছিল জুনে। এর মধ্যে মার্চেই চারটি ধাপের ভোট হয়েছিল। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট হয় দলীয় প্রতীকে। বিএনপি এই নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ক্ষমতাসীন আওয়ামী লীগও এবার দলীয়ভাবে প্রার্থী না দেওয়ার কথা ভাবছে। এটি হলে এবারের নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

ইসি সূত্র জানায়, আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। এখন ৪৫২টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী হয়ে আছে। জুনের মধ্যে এসব উপজেলায় নির্বাচন করতে হবে। এ ছাড়া আগামী মার্চের মধ্যে অল্প কিছু বাদে প্রায় সব কটি উপজেলা নির্বাচন উপযোগী হবে।

এসএসসি পরীক্ষার মধ্যে এই নির্বাচন করা ঠিক হবে কি না, তা নিয়ে আলোচনা আছে ইসিতে। এসএসসি পরীক্ষার সময় কুমিল্লা সিটি করপোরেশন এবং স্থানীয় সরকারের কিছু উপনির্বাচন করা হতে পারে।

কিন্তু ১৫ ফেব্রুয়ারি সারা দেশে শুরু হচ্ছে মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। সাধারণত এসএসসির মতো পাবলিক পরীক্ষা এবং রমজান মাসে নির্বাচন করা হয় না। অন্যদিকে মে-জুন থেকে শুরু হবে বর্ষাকাল। সব মিলিয়ে উপজেলা পরিষদ নির্বাচনের জন্য সুবিধাজনক সময় হবে এপ্রিলের শেষ থেকে মে মাস পর্যন্ত।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মার্চের দ্বিতীয় সপ্তাহে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে ভোট করার চিন্তা করছে ইসি। উপজেলা পরিষদের প্রথম ধাপও রোজার আগে করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে ইসি সচিবালয়। তবে এসএসসি পরীক্ষার মধ্যে এই নির্বাচন করা ঠিক হবে কি না, তা নিয়ে আলোচনা আছে ইসিতে। এসএসসি পরীক্ষার সময় কুমিল্লা সিটি করপোরেশন এবং স্থানীয় সরকারের কিছু উপনির্বাচন করা হতে পারে।

২০২২ সালের জুনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন আরফানুল হক। গত ১৩ ডিসেম্বর তাঁর মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী, শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে এই পদে নির্বাচন করতে হবে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, উপজেলা পরিষদ এবং কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চিঠি পাওয়া গেছে। নির্বাচনের দিনক্ষণ নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি ইসি। তিনি বলেন, রোজার আগে উপজেলার প্রথম ধাপের নির্বাচন করা হতে পারে। কারণ, এরপর বর্ষা চলে এলে কিছু এলাকায় ভোট করতে সমস্যা হতে পারে। এ বিষয়ে এ সপ্তাহের মধ্যে ইসি সিদ্ধান্ত নিতে পারে।

শোকাহত চান্দিনার নাটিংঙ্গী ভূঁইয়া বাড়ি নিবাসী  জাহিদ হাসান  ভূঁইয়ার পিতা শাহিদুল ইসলাম শহিদ ভূঁইয়া (৬৩) আজ রবিবার রা...
22/01/2024

শোকাহত
চান্দিনার নাটিংঙ্গী ভূঁইয়া বাড়ি নিবাসী জাহিদ হাসান ভূঁইয়ার পিতা শাহিদুল ইসলাম শহিদ ভূঁইয়া (৬৩) আজ রবিবার রাত ১১ টায় উনার নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন।
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

জনপ্রতিনিধিদের ক্ষমতায়ন জবাবদিহিতার ব্যবস্থাপনায় আনতে হবেজাতির আকাঙ্খা পূরন ও লক্ষ্যমাত্রা অর্জনে জনপ্রতিনিধিদের ক্ষমতায়...
21/01/2024

জনপ্রতিনিধিদের ক্ষমতায়ন জবাবদিহিতার ব্যবস্থাপনায় আনতে হবে

জাতির আকাঙ্খা পূরন ও লক্ষ্যমাত্রা অর্জনে জনপ্রতিনিধিদের ক্ষমতায়ন এবং জবাবদিহিতার আওতায় আনতে হবে বলে মন্তব্য করেছেন এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। শনিবার সকালে কুমিল্লার লাকসাম পৌর মিলনায়তনে স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি কুমিল্লা জেলার বিভিন্ন সরকারি কর্মকর্তার সাথে মতবিনিময় কালে এসব কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, জবাবদিহিতা ভালো কাজ করার পূর্ব শর্ত। জনপ্রতিনিধিদের তাদের কাজ সম্পর্কে জানা এবং সঠিক দায়িত্বপালন সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হলে তাদেরকে একটি ব্যবস্থাপনার মাধ্যমে জবাবদিহিতার আওতায় আনা যাবে। সেজন্যই উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে জনপ্রতিনিধি ও সরকারী কর্মকর্তাদের একসাথে কাজ করতে হবে।
সভার শুরুতে প্রধান অতিথি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোঃ আব্দুল গফফার খান, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুঃ মুশফিকুর রহমান ও পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম বারসহ স্থানীয় সরকার ও প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগণ। সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুঃ মুশফিকুর রহমান।
পরে মন্ত্রী জেলার সকল দপ্তরের প্রশাসনিক কর্মকর্তাগণের কাছ থেকে সেসব দপ্তরের বর্তমান অবস্থা ও অগ্রগতি সম্পর্কে খোঁজখবর নেন।

বাজারে স্বস্তি নেই, কমছে না শীতের সবজির দামসবজির বাজারে স্বস্তি ফিরছে না। স্থিতিশীল হচ্ছে না কোনকিছুর দাম। ক্রেতারা বলছে...
21/01/2024

বাজারে স্বস্তি নেই, কমছে না শীতের সবজির দাম

সবজির বাজারে স্বস্তি ফিরছে না। স্থিতিশীল হচ্ছে না কোনকিছুর দাম। ক্রেতারা বলছেন, কোনও সবজির দাম ১০ টাকা কমলে দুই-একদিন পরে আবার ২০ টাকা বেড়ে যাচ্ছে। এভাবে তো কেনাকাটা করে সস্তি পাওয়া যায় না। অন্যদিকে বিক্রেতারা বলছেন, কেনা বেশি বলেই তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে কিছু বিক্রেতা সবজির দাম কমেছে বলে জানিয়েছেন। শুক্রবার (১৯ জানুয়ারি) সরেজমিনে ঘুরে দেখা যায় সবজির বাজারের এ চিত্র। শীতকালকে সবজির ঋতু হিসেবেই বলে থাকেন সাধারণ মানুষেরা। কারণ এই ঋতুতে বাজারে অন্য সময়ের তুলনায় বেশি পরিমাণ সবজি পাওয়া যায়, দামও থাকে কম। কিন্তু এবারের অবস্থা ভিন্ন। সবজি থাকলেও দাম কমছে না।
বাজার করতে আসা বেসরকারি চাকরীজীবী মুক্তাদিরুল ইসলাম বলেন, শীতকালে সব সবজির দাম থাকার কথা কম। কিন্তু এখন দাম যেন কমতেই চাচ্ছে না। কোনও সবজির দাম যদি ১০ টাকা কমে কয়েকদিন পরেই সেটার দাম ২০ টাকা বেড়ে যায়। এভাবে কী চলা যায়?
শুক্রবার বাজারে শিম ৬০-৮০ টাকা, শালগম ৫০ টাকা, কাঁচা টমেটো ৫০ টাকা, টমেটো ৬০ টাকা, পেঁয়াজকলি ৬০ টাকা, মটরশুঁটি ১৪০ টাকা, মুলা ৪০ টাকা, লাল মুলা ৫০ টাকা, দেশি গাজর ৫০ টাকা, লম্বা বেগুন ১০০ টাকা, সাদা গোল বেগুন ১০০ টাকা, কালো গোল বেগুন ১০ টাকা, শসা ৭০ টাকা, ক্ষীরা ৬০ টাকা, উচ্ছে ৮০ টাকা, পেঁপে ৪০ টাকা, পটল ৭০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা, ঢেঁড়স ১০০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, ধুন্দল ৮০ টাকা, বরবটি ১০০ টাকা, কচুর লতি ৮০ টাকা, কচুরমুখী ১০০ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, ধনেপাতা ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ১০০ টাকা, ফুলকপি ৬০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, ব্রকলি ৬০ করে বিক্রি হচ্ছে।
বাজার করতে আসা শাফায়াত বলেন, শীতকাল চলে যাচ্ছে তবুও ফুলকপি-বাঁধাকপি ৫০ টাকার নিচে কিনতে পারিনি। আজকেও বিক্রি হচ্ছে ৬০ টাকা করে। আর লাউ ১০০ টাকা দিয়ে কিনেছি। এগুলো তো এই সিজনেরই সবজি, তবুও বেশি দামে কিনতে হচ্ছে।
সবজির দাম না কমা প্রসঙ্গে বিক্রেতা হারুন বলেন, দামের উঠা-নামা আমাদের হাতে নেই। আমরা যেমন দামে কিনি লাভ রেখে বিক্রি করি। এখন বেশি দামে কেনা পড়লে বেশি দামেই বিক্রি করি।
আরেক বিক্রেতা সানোয়ার বলেন, শীতের শুরুর দিকে সবজির দাম বেশি ছিল, এখন অনেকটাই কমেছে। তবে আজকে দাম গত সপ্তাহের থেকে বেশি।
এছাড়া মানভেদে পেঁয়াজ ৭৫-৮০ টাকা, লাল ও সাদা আলু ৪৫-৫০ টাকা, দেশি রসুন ২৮০, চায়না রসুন ২৪০-২৬০, ভারতীয় আদা ২৪০, চায়না আদা ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আলু-পেঁয়াজ বিক্রেতা শরীফ বলেন, আলু-পেঁয়াজের দাম কমেছে। আরও কমবে বলে মনে হচ্ছে। তবে আদা রসুনের দাম বেড়েছে।
এছাড়া শুক্রবার বাজারে ইলিশ মাছ ওজন অনুযায়ী ১০০০-১২০০ টাকা, রুই মাছ ৩৬০-৬০০ টাকা, কাতল মাছ ৩৮০-৫৫০ টাকা, কালিবাউশ ৪০০-৬০০ টাকা, চিংড়ি মাছ ৭০০-১২০০ টাকা, কাচকি মাছ ৪৫০ টাকা, কৈ মাছ ২০০-১০০০ টাকা, পাবদা মাছ ৪৫০-৬০০ টাকা, শিং মাছ ৪০০-১৩০০ টাকা, বেলে মাছ ৬০০-১২০০ টাকা, টেংরা মাছ ৬০০-৮০০ টাকা, মেনি মাছ ৫০০-৭০০ টাকা, কাজলি মাছ ১১০০-১২০০ টাকা, বোয়াল মাছ ৬০০- ১২০০ টাকা, রূপচাঁদা মাছ ১০০০-১২০০ টাকা, শোল মাছ ১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
ব্রয়লার মুরগি ১৯২-২০৮ টাকা, কক মুরগি ২৭২-২৮০ টাকা, লেয়ার মুরগি ২৭২ টাকা, দেশি মুরগি ৫৫০ টাকা, গরুর মাংস ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এদিকে মুদি দোকানের সব পণ্যের দাম রয়েছে অপরিবর্তিত। ছোট মুসরের ডাল ১৩৫ টাকা, মোটা মুসরের ডাল ১১০ টাকা, মুগ ডাল ১৭৫ টাকা, খেসারি ডাল ১০০ টাকা, বুটের ডাল ১০০ টাকা, ছোলা ১২০ টাকা, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৩ টাকা, প্যাকেটজাত চিনি ১৪৫ টাকা, খোলা চিনি ১৪০ টাকা, দুই কেজি প্যাকেট ময়দা ১৫৫ টাকা, আটা দুই কেজির প্যাকেট ১৩০ টাকা, খোলা সরিষার তেল প্রতি লিটার ১৯৮ টাকায় বিক্রি হচ্ছে।

দাউদকান্দিতে সরকারি জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদদাউদকান্দিতে সরকারি জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। শনিবার বিকালে উপ...
21/01/2024

দাউদকান্দিতে সরকারি জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ

দাউদকান্দিতে সরকারি জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। শনিবার বিকালে উপজেলার বলদাখাল এলাকায় প্রায় ১৫ টিরও অধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে মোবাইল কোর্ট।
উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আরাফাতুল আলম। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান সাথে ছিলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আরাফাতুল আলম জানান, সরকারি জায়গা দখলমুক্ত করতে এই অভিযান চলমান থাকবে। উপজেলার বিভিন্ন স্থানে সরকারি জমি দখলমুক্ত করার অংশ হিসেবে আজকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের বলদাখাল এলাকায় অভিযান পরিচালনা করে ১৫ টি দোকান উচ্ছেদ করা হয়েছে।
উচ্ছেদ অভিযানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তা করেন দাউদকান্দি মডেল থানার সাব-ইন্সপেক্টর গোবিন্দ দাসের নেতৃত্বে পুলিশের একটি টিম।

গ্যাস সংকট বাড়াবে লোডশেডিংচাহিদার তুলনায় দেশে গ্যাসের ঘাটতি অনেকদিন ধরেই। ৪৩০ কোটি ঘনফুট চাহিদার তুলনায় ২৫০ কোটি ঘনফুটের...
21/01/2024

গ্যাস সংকট বাড়াবে লোডশেডিং

চাহিদার তুলনায় দেশে গ্যাসের ঘাটতি অনেকদিন ধরেই। ৪৩০ কোটি ঘনফুট চাহিদার তুলনায় ২৫০ কোটি ঘনফুটের মতো সরবরাহ করা হচ্ছিলো। শীতে কম চাহিদার সময়ে আবাসিক ও শিল্পে গ্যাসের ঘাটতি থাকলেও লোড শেডিং ছিলো না। গত শুক্রবার সকালে কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত এলএনজির ১টি টার্মিনাল কারিগরি ত্রুটির কারণে সরবরাহে বিঘœ ঘটায় ৫০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ কমে যায়। এতে দেশের পূর্বাঞ্চলে গ্যাস সংকট চরম আকার ধারন করে। কর্ণফুলী বিতরণ কোম্পানির (কেজিডিসিএল) আওতাধীন চট্টগ্রাম, বাখরাবাদের কুমিল্লা, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলায় গ্যাস ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, সার ও শিল্পকারখানা, সিএনজি স্টেশন বন্ধ হয়ে যায়। আবাসিক ও হোটেলে চুলাও জ্বলেনি। করতে হয় লোড শেডিং। ঢাকা, নারায়ণগঞ্জ, বাখরাবাদের আওতাধীন চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায়ও সরবরাহ লাইনে গ্যাসের চাপ কম থাকার পাশাপাশি লোডশেডিং হবার খবর পাওয়া গেছে।
জানা গেছে, এখন সাময়িক লোডশেডিং হলেও বিদ্যুতের চাহিদা যত বাড়বে লোডশেডিং আরো বাড়বে। কারন চাহিদানুযায়ি গ্যাস সরবরাহ করার সক্ষমতা নেই।
পেট্রোবাংলা ও পিডিবির তথ্যানুযায়ি, ফেব্রুয়ারির শুরু থেকে বিদ্যুতের চাহিদা বাড়তে থাকে। মার্চে চাহিদা ১৫ হাজার মেগাওয়াটে গিয়ে ঠেকে। দেশে গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের সক্ষমতা ১১ হাজার ৩৭২ মেগাওয়াট (২০২৩ সালের এপ্রিল পর্যন্ত)। এগুলো চালানোর জন্য প্রয়োজন ২২৪ কোটি ঘনফুট গ্যাস। গত বছর বিদ্যুতের বাড়তি চাহিদার মৌসুমে গ্যাসভিত্তিক এসব বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক প্রায় সাড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়। বাকি প্রায় পাঁচ হাজার মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র গ্যাসের অভাবে উৎপাদন বন্ধ রাখতে হয়। এবার বিদ্যুতের সম্ভাব্য চাহিদা ধরা হয়েছে ১৭ হাজার ৮শ মেগাওয়াট। সে হিসেবে অন্যান্য জ্বালানীর পাশাপাশি গ্যাসের চাহিদাও বাড়বে। গ্যাসের চাহিদা ধরা হয়েছে ১৭৬ কোটি ঘনফুট, যা ন্যূনতম ১৫৪ কোটি ঘনফুট হতে পারে। বুধবার বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ করা হয়েছে ৮৪.৭ কোটি ঘনফুট। সে হিসাবে বর্তমানের চেয়ে দিগুন গ্যাস সরবরাহ করতে হবে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে।
শনিবার এক বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় বলেছে, কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত এলএনজি টার্মিনালের কারিগরি ত্রুটির কারণে সরবরাহে বিঘœ ঘটায় গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যাঘাত ঘটছে। এর ফলে দেশের বিভিন্ন অঞ্চলে লোডশেডিং হতে পারে।
সংশ্লিস্টরা বলছেন, সম্ভাব্য চাহিদা নিরুপন করা হলেও এই গ্যাস সরবরাহ করার সক্ষমতা নেই। মহেশখালীতে দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে আমদানি করা এলএনজি রূপান্তর (রিগ্যাসিফিকেশন) করে পাইপলাইনে সরবরাহ করা হয়। টার্মিনালের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এনার্জি। অন্যটি সামিট এলএনজি টার্মিনাল। এই দুটি টার্মিনালের সক্ষমতা ১০০ কোটি ঘনফুট। প্রতিদিন ৮৫ কোটি ঘনফুট এলএনজি সরবরাহ করা হচ্ছিল। পাঁচ বছর পরপর এগুলো রক্ষণাবেক্ষণের (সংস্কার) প্রয়োজন হয়। গত ১ নভেম্বর এক্সিলারেট এনার্জির টার্মিনালটির রক্ষণাবেক্ষণের কাজ শুরু করা হয়। এতে প্রায় ৫০ কোটি ঘনফুট সরবরাহ কমে যায়। রক্ষণাবেক্ষণের কাজ শেষে গত বৃহস্পতিবার টার্মিনালটি কয়েকবার চালু করার চেষ্টা করা হলেও গ্যাস সরবরাহ করা যায়নি। আবার বন্ধ হয়ে যায়। অন্যদিকে সামিট এলএনজি টার্মিনালটিও গত বৃহস্পতিবার রক্ষণাবেক্ষণের জন্য যাওয়ার কথা ছিল। এ কারণে টার্মিনালটিও খালি করা হয়। এ জন্য সংকট তৈরি হয়। টার্মিনাল দুটির সক্ষমতা ২০ কোটি ঘনফুট বাড়ানো হবে। এর মধ্যে এক্সিলারেট এনার্জির টার্মিনালের ক্ষমতা ১০ কোটি ঘনফুট বাড়ানো হয়েছে। শীঘ্রই সামিট এলএনজি টার্মিনালটি রক্ষনাবেক্ষনে যাবে। মার্চের আগে আসবে না। রক্ষনাবেক্ষনে গেলে মার্চের আগে সরবরাহ বাড়বে না। আর সরবরাহ বাড়লেও চাহিদানুয়ায়ি গ্যাস সরবরাহ করার সম্ভব হবে না।
পেট্রোবাংলা বলছে, দেশে গ্যাস সংকট সবসময় কমবেশি থাকবে, ভবিষ্যতে বাড়তে পারে। দিন দিন চাহিদা বাড়ছে, সে অনুযায়ি উৎপাদন ও আমদানী বাড়ছে না। চাহিদা যত বাড়বে ঘাটতি তত বাড়বে। শীতে গ্যাস সরবরাহ খুব একটা বাড়বে না। সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। সাধারণত নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সরবরাহ কম থাকে। মার্চ থেকে বিদ্যুতের চাহিদা বেড়ে যায়, সেসময় গ্যাসের সরবরাহ বাড়বে।
পাওয়ার সেল বলছে, গ্রীস্ম মৌসুমে চাহিদানুয়ায়ি বিদ্যুৎ সরবরাহ করার প্রয়োনীয় উদ্যোগ নেয়া হয়েছে। কোনো সমষ্যা হবে না।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেইন সময়ের আলোকে বলেন, এ বছর মার্চে রমজান ও সেচ মৌসুম একসঙ্গে শুরু হবে। তখন আমাদের চাহিদা হবে ১৭৫০০ মেগাওয়াট। এই চাহিদা মেটানোর জন্য কোন ফুয়েল থেকে কত মেগাওয়াট উৎপাদন করব তার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

কুমিল্লা থেকে উদ্ধার ৫৬ চোরাই মোবাইল গ্রেফতার ৩নরসিংদীর পলাশে একটি দোকান থেকে চুরি হওয়া মোবাইলসহ তিনজনকে কুমিল্লা থেকে গ...
21/01/2024

কুমিল্লা থেকে উদ্ধার ৫৬ চোরাই মোবাইল গ্রেফতার ৩

নরসিংদীর পলাশে একটি দোকান থেকে চুরি হওয়া মোবাইলসহ তিনজনকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে চুরি হওয়া ৫৬টি মোবাইল উদ্ধার করা হয়। শনিবার (২০ জানুয়ারি) দুপুরে পলাশ থানায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কে, এম, শহিদুল ইসলাম সোহাগ।
গ্রেপ্তাররা হলেন কুমিল্লা জেলার চান্দিনা থানার আলম মিয়ার ছেলে তাজুল ইসলাম (৩৯), মতিন মাস্টারের ছেলে আজাদ মিয়া (৩৭) ও দেবীদ্বার থানার বাচ্চু মিয়ার ছেলে কাইয়ুম হোসেন (৩২)।
সংবাদ সম্মেলনে কে, এম, শহিদুল ইসলাম সোহাগ বলেন, গত বছরের ৮ ডিসেম্বর ভোরে পলাশ নতুন বাজারে ওয়াপদা গেটের বিপরীতে মীম টেলিকম নামে একটি মোবাইলের দোকানের তালা ভেঙে অজ্ঞাতনামা চোরেরা বিভিন্ন ব্র্যান্ডের ১৩৬টি মোবাইল চুরি করে পালিয়ে যায়। এ ঘটনায় পলাশ থানায় মামলা হওয়ার পর পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের নির্দেশে ও পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদের ইকতিয়ার উদ্দিনের তত্ত্বাবধানে পুলিশ পরিদর্শক মো. জসিম উদ্দিন ও এ মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মুহাম্মদ আলতাব হোসেনসহ একটি চৌকস টিম মামলাটি তদন্ত শুরু করেন।
পরে বিভিন্ন তথ্য উপাত্ত ও প্রযুক্তির সহায়তায় শুক্রবার (১৯ জানুয়ারি) কুমিল্লা জেলার বিভিন্ন থানা এলাকায় অভিযান পরিচালনা করে এ ঘটনায় ৩ জনকে গ্রেপ্তার করে। পরে চুরি হওয়া ৫৬টি মোবাইল উদ্ধার করেন। যার আনুমানিক মূল্য প্রায় ৯ লাখ টাকা। তাছাড়া এ ঘটনার সঙ্গে জড়িত আরও কয়েকজনের নাম-পরিচয় শনাক্ত করতে সক্ষম হয় পুলিশ। তাদের গ্রেপ্তার করাসহ চুরিকৃত বাকি মোবাইল ফোনগুলো উদ্ধারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা। এছাড়া গ্রেপ্তারদের সাতদিনের পুলিশ রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

ছেলেকে ফিরে পেতে সংবাদ সম্মেলন করেছেন অসহায় মা কুমিল্লায় সাবেক স্বামীর মিথ্যা মামলা ও পৈশাচিক হয়রানির শিকার এক নারী। বিচ...
13/01/2024

ছেলেকে ফিরে পেতে সংবাদ সম্মেলন করেছেন অসহায় মা

কুমিল্লায় সাবেক স্বামীর মিথ্যা মামলা ও পৈশাচিক হয়রানির শিকার এক নারী। বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করছে ওই ভুক্তভেগী নারী নাসরিন আক্তার রিনা (৩২) ও তার পরিবার।

নাসরিন কুমিল্লার সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের মৃত শাহ আলম ও জাহেরা বেগমের মেয়ে। নাসরীনের সাথে কুমিল্লার ব্রাক্ষণপাড়া উপজেলার শশীদল এলাকা আশাবাড়ি গ্রামের তবদল হোসেন ও মাফিয়া খাতুনের ছেলে মো. জাহের (৩৯) এর বিয়ের পর তাদের এক ছেলে সন্তান হয়।

বর্তমানে যার বয়স প্রায় আট বছর। বিয়ের পর জাহেরের সাথে নাসরিনের বেশ ভালো সময় কাটছিলো। তবে কিছুদিন পর নাসরিন জানতে পারে জাহেরের একটি পরিবার ও সন্তান রয়েছে এবং সে নাসরিনকে রেখে কুমিল্লা টিক্কাচর এলাকায় কাজল নামের অপরএক নারীকে বিয়ে করে। জানাজানি হওয়ার পর তাদের সংসরে অশান্তি শুরু হয়। এক পর্যায়ে সামাজিক ভাবে তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটে। তারপর থেকে শুরু হয় জাহেরের পৈশাচিক নির্যাতন।

বিচ্ছেদের প্রায় তিনমাস পর ঢাকার নবাবগঞ্জ থানার মহাব্বতপুর এলাকার সৈয়দপুর গ্রামের মৃত আশরাফ আলী ও সামছুন্নাহারের ছেলে রাকিব হোসেনের সাথে বিয়ে হয়। জানতে পেরে জাহের আরও বেশি হয়রানি করতে থাকে। এক পর্যায়ে এলাকার কিছু বকাটে ছেলেদের নিয়ে নাসরিনের বাড়িতে হামলা করে বাড়িঘর ভাংচুর করে এবং আগুন লাগিয়ে দেয়। নাসরিনের সন্তানকে জোড় পূর্বক নিয়ে যায় জাহেরের বড় স্ত্রীর কাছে।

নাসরিন তার ও তার পরিবারের নিরাপত্তার জন্য ও সুবিচার দাবী করে একটি সংবাদ সম্মেলন করেন। তিনি সাংবাদিকদের জানায়, জাহের নেশা করে বিভিন্ন সময় তার বাড়িতে এসে ঝামেলা করে। বাড়ির খড়ের স্তুপে আগুন দেয় পরে এলাকাবাসী এসে আগুন নিভায়। নাসরিনের বর্তমান স্বামী রাকিবকেও বেশ কয়েকবার হুমকি-ধামকি দেয়। নাছরিন বর্তমানে অন্ত:সত্বা। তার বর্তমান বিয়ে ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছে সে। তিনি জীবনের নিরাপত্তা চেয়ে আদালতে একটি মামলাও করেন এবং তার বড়ভাই কুমিল্লা কতোয়ালী মডেল থানায় একটি অভিযোগ দিয়েছেন।

বর্তমানে জাহের একটি আগ্নেয়াস্ত্র নিয়ে র‌্যাবের কাছে গ্রেফতার হয়ে কারাগারে আছে। সে জামিনে মুক্তি পেলে নাসরির ও তার পরিবারের উপর হামলা করবে বলে বিভিন্ন মাধ্যমে হুমকি দিচ্ছে। এরমধ্যে একদিন তাকে রাস্তা থেকে ধরে নিয়ে একটি ঘরে বন্দি করে মারধর করে রক্তাক্ত করে।

পরে এলাকার মানুষ এসে তাকে উদ্ধার করে। এছাড়াও জাহের তার সাথের লোকজন এনে নাছরিনের বাবার বাড়ি ও বর্তমান বাড়িতে হামলা করে দরজা জানালা ভাংচুর করে যার ভিডিও রের্কড রয়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসকল হুমকি-ধামকি দেয়া হয়েছিলে সেগুলোর স্ক্রীণসট ও রয়েছে। যা সাংবাদিকদের সামনে উপস্থাপন করা হয়। এদিকে নিজের সন্তানকে ২ বছর ধরে না দেখতে পেয়ে শোকে প্রায় পাগলপ্রায় নাসরিন প্রশাসনের কাছে বিচার দাবি ও তার বাচ্চাকে ফিরে পেতে সুদৃষ্টি কামনা করেন।

নাসরিনের মা মেয়ের এই অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চিন্তা করতে করতে অসুস্থ হয়ে পরে। প্রশাসনের কাছে এই পৈশাচিক নির্যাতনের বিচার দাবি করেন।

কুমিল্লায় উপজেলা ভাইস চেয়ারম্যানের ওপর হামলাকুমিল্লার দাউদকান্দি উপজেলা ভাইস চেয়ারম্যানের ওপর হামলা করেছে দুর্বৃত্তরা। ১...
13/01/2024

কুমিল্লায় উপজেলা ভাইস চেয়ারম্যানের ওপর হামলা

কুমিল্লার দাউদকান্দি উপজেলা ভাইস চেয়ারম্যানের ওপর হামলা করেছে দুর্বৃত্তরা। ১৩ সেকেন্ডের হামলার এই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার (১২ জানুয়ারি) জুমার নামাজ শেষে দাউদকান্দি উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন তার মায়ের কবর জিয়ারত শেষে মডেল মসজিদে পাশ দিয়ে বাড়ি ফিরছিলেন। ফেরার সময় একদল যুবক তার পথরোধ করে গালমন্দ ও চড়থাপ্পড় মারতে থাকে। এ সময় অন্য যুবকরা মোবাইলে ঘটনার ভিডিও ধারণ করে। বিকালে এ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন যমুনাকে টেলিভিশনকে জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী নাঈম হাসানের পক্ষে কাজ করার জেরে নৌকা প্রতীকে বিজয়ী ইন্জিনিয়ারি আবদুস সবুরের সমর্থক মেহেদী ও মাসুদসহ ৫-৬জন অতর্কিত হামলা চালায় এবং তাকে গাল-মন্দ ও চড় থাপ্পড় মারতে থাকে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা কুমিল্লার কামাল আবদুল নাসের চৌধুরীপ্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন কুমিল্...
13/01/2024

প্রধানমন্ত্রীর উপদেষ্টা কুমিল্লার কামাল আবদুল নাসের চৌধুরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন কুমিল্লার কৃতী সন্তান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। তাঁর বাড়ি জেলার চৌদ্দগ্রাম উপজেলায়। বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভা গঠনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয়জন উপদেষ্টাও নিয়োগ দেওয়া হয়। কামাল নাসের চৌধুরী ছাড়া অন্য পাঁচজন আগেও প্রধানমন্ত্রীর উপদেষ্টা ছিলেন।
নতুন উপদেষ্টাদের নিয়োগ দিয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানমন্ত্রী রুলস অব বিজনেসের ক্ষমতাবলে এসব উপদেষ্টা নিয়োগ দিয়েছেন। উপদেষ্টারা মন্ত্রীর পদমর্যাদা, বেতনভাতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পাবেন।
নতুন করে নিয়োগ পাওয়া পুরোনো পাঁচ উপদেষ্টা হলেন মসিউর রহমান, গওহর রিজভী, তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সালমান এফ রহমান এবং মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক। তাঁদের মধ্যে মসিউর রহমান অর্থনৈতিক বিষয়ক, গওহর রিজভী আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক, তৌফিক-ই-ইলাহী চৌধুরী বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক, সালমান এফ রহমান বেসরকারি শিল্প ও বিনিয়োগ এবং মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক নিরাপত্তা উপদেষ্টা ছিলেন।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা, চৌদ্দগ্রামের কৃতী সন্তান কামাল আব্দুল নাসের চৌধুরীকে শুভেচ্ছা জানিয়েছেন সাবেক রেলমন্ত্রী, কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সাধারণ সম্পাদক, চৌদ্দগ্রাম আসনের নবনির্বাচিত সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মোঃ মুজিবুল হক। শুক্রবার বিকেলে কামাল চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের উপদেষ্টা আবু তাহের, আ’লীগের কেন্দ্রীয় শ্রম বিষয়ক উপ-কমিটির সদস্য এম তমিজ উদ্দিন ভুঁইয়া সেলিম ও যুবলীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ জসিম উদ্দিন। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহস্পতিবার রাত থেকেই কামাল চৌধুরীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূতের সঙ্গে কুমিল্লা সমিতির মতবিনিময়ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. ম...
13/01/2024

ইতালিতে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূতের সঙ্গে কুমিল্লা সমিতির মতবিনিময়

ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলামের ভেনিসে আগমন উপলক্ষে মতবিনিময় সভা করেছে ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার সন্ধ্যায় স্থানীয় একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ভেনিসে একটি স্থায়ী কনস্যুলেট অফিস এবং স্থায়ী একটি শহীদ মিনার স্থাপনের জোর দাবি জানান তারা।

এ সময় রাষ্ট্রদূত তার বক্তব্যে দুটি বিষয়কে গুরুত্ব দিয়ে বাংলাদেশ সরকার ও ইতালিয়ান স্থানীয় প্রশাসনের সঙ্গে আলাপ করবেন এবং দ্রুত এই দাবিগুলো বাস্তবায়নে চেষ্টা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি কুদ্দুস চৌধুরীর সভাপতিত্বে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোকলেস রহমানের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন- সমিতির উপদেষ্টা বিল্লাল হোসেন, আমরা কুমিল্লাবাসী ভেনিসের সভাপতি নেয়ামুল চৌধুরী, বিল্লাল হোসেন ডালী, মোস্তাক আহমেদ, তাজুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস হোসেন, কুমিল্লা সমিতির প্রচার সম্পাদক মাসুদ রানা, ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সহ-সভাপতি আব্দুল মোমিন, নাজমুল ইসলাম, ইমতিয়াজ রেজা, কাউসার ও শাহজাদা প্রমুখ।

13/01/2024

আর্টসেলসহ আট ব্যান্ড
বছরের প্রথম কনসার্ট কুমিল্লায়

বছরের শুরুতেই কুমিল্লা ও আশপাশের জেলার ব্যান্ড-সংগীত-প্রেমীদের জন্য সুখবর দিল ওয়ান্ডার ফেস্ট ইভেন্ট নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান। দেশের জনপ্রিয় ছয় ও কুমিল্লার স্থানীয় দুই ব্যান্ড নিয়ে বছরের প্রথম কনসার্ট আয়োজন করতে যাচ্ছে তারা। ২০ জানুয়ারি কুমিল্লা জিলা স্কুল মাঠে কনসার্টের ভেন্যু নির্ধারণ করা হয়েছে।

কনসার্টের প্রচারে কুমিল্লার বিভিন্ন শহরে ইতোমধ্যে পোস্টারিং শুরু হয়েছে। প্রচারে সমাজমাধ্যমসহ স্থানীয় উপজেলাগুলোয় নিয়মিত করা হচ্ছে মাইকিং।

কনসার্টে প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। টিকিট অনলাইনের পাশাপাশি মেটাল টি-শার্ট কুমিল্লার আউটলেটে পাওয়া যাচ্ছে।

আয়োজক কমিটির পক্ষ থেকে ওয়ান্ডার ফেস্টের মিডিয়া ম্যানেজার তাহসিন ইশরাক প্রতিদিনের বাংলাদেশকে জানান, ‘কনসার্টটি ২০২৩ সালের ডিসেম্বরে করার পরিকল্পনা ছিল। দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে তারিখ পরিবর্তন করা হয়। এখন ২০ জানুয়ারি আমরা কনসার্টটি করতে যাচ্ছি। ইতোমধ্যে টিকিট বিক্রির কাজ শুরু হয়েছে। অনলাইনের পাশাপাশি অফলাইনেও দর্শকের জন্য টিকিট সংগ্রহের সুযোগ রয়েছে। বছরের শুরুতে এমন একটি আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আশা করি ২০২৪ সালে কুমিল্লায় আরও কিছু কনসার্টের আয়োজন করা হবে।’

কনসার্টে প্রধান আকর্ষণ রাখা হয়েছে দেশের জনপ্রিয় রক ব্যান্ড আর্টসেলকে। বছরের শুরুতে এমন একটি আয়োজনে যুক্ত হতে পেরে আনন্দিত ব্যান্ডের ভোকালিস্ট জর্জ লিংকন ডি’কস্তা।

তিনি বলেন, ‘বছরের প্রথম মাসেই কুমিল্লা মাতাতে আর্টসেলকে আমন্ত্রণ জানানো হয়েছে। সঙ্গে আরও সাতটি ব্যান্ড থাকবে। এমন একটি আয়োজনে পারফর্ম করার সুযোগ দেওয়ার জন্য আয়োজকদের ধন্যবাদ। এ ছাড়া বছরের প্রথম কনসার্টে আমরা চেষ্টা করব কুমিল্লা ও আশপাশ জেলার শ্রোতাদের জন্য সুন্দর কিছু মুহূর্ত উপহার দিতে। সবাই আসুন, গান হবে আনন্দ হবে।’

২০২৩ সালে কুমিল্লায় বেশ কিছু ব্যান্ডসংগীতের কনসার্টের আয়োজন করা হয়। তার মধ্যে কুমিল্লার স্থানীয় ব্যান্ড নিয়ে ‘রক কার্নিভাল’ শিরোনামে কনসার্টের আয়োজন করে নাইডোসাইট নামে একটি সংগঠন।

কনসার্টে মোট ছয়টি ব্যান্ড পারফর্ম করে। কুমিল্লার এ ব্যান্ডগুলোর নাম হলো ব্রেক ভ্যান, আর্ট অব হ্যাভেন, থাউজ্যান্ড ফ্রেম, একাইনাস, ব্যান্ড তৃতীয়, ব্যান্ড আন্নেমড।

এবারের কনসার্টের মিডিয়া পার্টনার মিউজিক বার অব বাংলাদেশ গ্রুপ। কনসার্ট নিয়ে তারা তাদের পেজ থেকে সব ধরনের তথ্য দিয়ে থাকে। কনসার্টটি নিয়ে পেজের অ্যাডমিন প্যানেলের সদস্য সাকিল পাভেল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘২০ জানুয়ারি কুমিল্লার জিলা স্কুল মাঠে বছরের প্রথম কনসার্ট আয়োজন করা হচ্ছে। সমাজমাধ্যমে আমরা ইতোমধ্যে কনসার্টের প্রচার শুরু করেছি। এ ছাড়া আয়োজকদের থেকে শহরের বিভিন্ন স্থানে লাগানো হচ্ছে পোস্টার। এ কনসার্টের মাধ্যমে কুমিল্লাবাসী নতুন একটি ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে। এর আগে দেশের জনপ্রিয় এতগুলো ব্যান্ড একসঙ্গে কুমিল্লায় কখনও পারফর্ম করেনি। আশা করি দিনটি আমাদের সবার জন্য স্মরণীয় হয়ে থাকবে। কুমিল্লার তরুণসমাজ সব সময়ই দেশের ব্যান্ড ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করে যাচ্ছে। আমাদের স্থানীয় প্রায় ৩০টির মতো ব্যান্ড রয়েছে। যারা আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের ব্যান্ড ইন্ডাস্ট্রিতে নিজেদের প্রতিষ্ঠিত করার দৌড়ে রয়েছে। আমরা স্বপ্ন দেখছি এ শহর একদিন ব্যান্ডের শহর হবে।’

কনসার্টে আর্টসেল ছাড়াও পারফর্ম করবে আফটারম্যাথ, হাইওয়ে, ওড সিগনেচার, কার্নিভাল, সোনার বাংলা সার্কাস ও কুমিল্লার ব্যান্ড ব্রেক ভ্যান, ব্যান্ড তৃতীয়। সব ব্যান্ডই কুমিল্লা কনসার্ট দিয়ে নিজেদের নতুন বছর শুরু করবে।

কুমিল্লা খুলনা অনুশীলনে নামছে আজবিপিএলের চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বর্তমান চ্যাম্পিয়নও দলটি। এবার পঞ্চ...
13/01/2024

কুমিল্লা খুলনা অনুশীলনে নামছে আজ

বিপিএলের চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বর্তমান চ্যাম্পিয়নও দলটি। এবার পঞ্চমবারের মতো শিরোপা জয়ের টার্গেটে খেলবে লিটন দাস, মুস্তাফিজুর রহমান, রশিদ খান, মোহাম্মদ রিজওয়ানদের কুমিল্লা। দলটি আজ অনুশীলন শুরু করবে।

অনুশীলন করবে রূপগঞ্জে সাকিব আল হাসানের ক্রিকেট একাডেমি মাসকো ক্রিকেট একাডেমিতে। দলটির কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তিনি মাসকো ক্রিকেট একাডেমির কোচও। বর্তমান চ্যাম্পিয়নরা বিপিএলের দশম আসর শুরু করবে ১৯ জানুয়ারি।

প্রতিপক্ষ দুর্দান্ত ঢাকা। একই দিন অনুশীলন শুরু করবে খুলনা টাইগার্স। তালহা জুবায়ের দলটির কোচ। জাতীয় দলের সাবেক পেসার এই প্রথম বিপিএলে কোনো দলকে কোচিং করাচ্ছেন।

খুলনা কোচিং করবে বিকেএসপিতে। গতকাল দলটি বিকেএসপিতে গেছে। খুলনা টাইগার্সের প্রথম ম্যাচ ২০ জানুয়ারি, প্রতিপক্ষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আগামীকাল অনুশীলন শুরু করবে দুর্দান্ত ঢাকা। খালেদ মাহমুদের ঢাকা অনুশীলন করবে মিরপুর একাডেমি মাঠে।বিপিএলের প্রথম দল হিসেবে অনুশীলন শুরু করেছে রংপুর রাইডার্স। দলটি অনুশীলন করে বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে। ২০ জানুয়ারি রংপুরের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ফরচুন বরিশাল।

এবারের জাতীয় বিজ্ঞানমেলা বসছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়েকুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (সিওইউএসসি) উদ্যোগে দ্বিতীয়ব...
13/01/2024

এবারের জাতীয় বিজ্ঞানমেলা বসছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে

কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (সিওইউএসসি) উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে দিনব্যাপী জাতীয় বিজ্ঞানমেলা-২০২৪। মেলায় মোট সাতটি ইভেন্টে বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

মেলার এবারের স্লোগান ‘ইগনিটিং মাইন্ড, স্পার্কিং ইনোভেশনস : জয়েন আওয়ার ‍সায়েন্স সেলিব্রেশন’। আগামী ১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। সংগঠনটির সভাপতি আমান উল্লাহ আমান ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান ইভান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞানমেলায় অংশগ্রহণে ইচ্ছুক বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদনের সময় শেষ হচ্ছে আগামী ১০ ফেব্রুয়ারি।

সংগঠনটির সভাপতি আমান উল্লাহ আমান বলেন, সায়েন্স ফেস্টিভালে ৭টি আলাদা ক্যাটাগরিতে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। এই বিজ্ঞান মেলার প্রধান উদ্দেশ্য হল বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় ছেলেমেয়েদের উদ্বুদ্ধ করা।

আমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণরা যেন নিজেদেরকে দক্ষভাবে তৈরি করতে পারেন সেজন্যই এই বিজ্ঞান মেলার আয়োজন। এর আগে ২০১৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রথমবারের মতো সায়েন্স ফেস্টিভ্যালের আয়োজন করেছিল।

Address

চান্দিনা
Chandina
COMILLA3510

Website

Alerts

Be the first to know and let us send you an email when চান্দিনা নিউজ 24 posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Videos

Share

Nearby media companies



You may also like